নির্বাচনী আইন প্রণয়নসহ ৫ দফা প্রস্তাব এনপিপির

আগের সংবাদ

বদলে গেছে ‘প্রাচ্যের ড্যান্ডি’

পরের সংবাদ

শনাক্ত ১২ শতাংশ : করোনায় ফের দুই অঙ্কে মৃত্যু

প্রকাশিত: জানুয়ারি ১৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : করোনায় দৈনিক মৃতের সংখ্যা ফের দুই অঙ্কে পৌঁছেছে। এর আগে গত বছরের ২১ অক্টোবর এই সংখ্যা দুই অঙ্কের ঘরে ছিল। ওই দিন ১০ জনের মৃত্যু হয়েছিল। এরপর থেকে দৈনিক মৃতের সংখ্যা এক অঙ্কের ঘরেই ছিল। স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় করোনায় ১২ জনের মৃত্যু হয়েছে। যা প্রায় ৩ মাসের মধ্যে সর্বোচ্চ। এর আগে গত ১৭ অক্টোবর ১৬ জনের মৃত্যু হয়েছিল। এদিকে দৈনিক শনাক্ত রোগী প্রায় সাড়ে ৩ হাজার ছুঁই ছুঁই। শনাক্তের হারও ১২ শতাংশ ছাড়িয়েছে।
গতকাল বৃহস্পতিবার স্বাস্থ্য অধিদপ্তরের পাঠানো বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় ৮৫৩টি পরীক্ষাগারে ২৭ হাজার ৯২০টি নমুনা পরীক্ষায় রোগী শনাক্ত হয়েছে ৩ হাজার ৩৫৯ জন। এর মধ্যে ২ হাজার ৭৫২ জনই ঢাকা বিভাগের। গত বছরের ২ সেপ্টেম্বর এর চেয়ে বেশিসংখ্যক রোগী শনাক্ত হয়েছিল। ওই দিন শনাক্ত হয়েছিল ৩ হাজার ৪৩৬ জন। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১২ দশমিক শূণ্য ৩ শতাংশ। এই সময়ে সুস্থ হয়েছেন ৩০২ জন।
এর আগে বুধবার ২৪ হাজার ৯৬৪টি নমুনা পরীক্ষায় রোগী শনাক্ত হয়েছে ২ হাজার ৯১৬ জন। শনাক্তের হার ছিল ১১ দশমিক ৬৮ শতাংশ। মৃত্যু হয়েছিল ৪ জনের। আর মঙ্গলবার ২৭ হাজার ৩৯৯টি নমুনা রীক্ষায় ভাইরাসের উপস্থিতি মিলেছে ২ হাজার ৪৫৮টিতে। শনাক্তের হার ছিল ৮ দশমিক ৯৭ শতাংশ। সেদিন মৃত্যু হয়েছিল ২ জনের।
গত ২৪ ঘণ্টিায় য ১২ জনের মৃত্যু হয়েছে তাদের ৬ জন পুরুষ ও ৬ জন নারী। বয়স বিবেচনায় বিশোর্ধ্ব ১ জন, পঞ্চাশোর্ধ্ব ৪ জন, ষাটোর্ধ্ব ৪ জন, সত্তরোর্ধ্ব ২ জন আর নব্বইউর্ধ্ব ১ জন। বিভাগ বিবেচনায় ঢাকা বিভাগের ৮ জন, চট্টগ্রাম বিভাগের ১ জন, খুলনা বিভাগের ১ জন আর বরিশাল বিভাগের ১ জন। ৭ জন সরকারি হাসপাতালে ও ৫ জন বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন।
এদিকে গতকাল কোভিভ-১৯ টিকা ব্যবস্থাপনা কমিটির সদস্য সচিব ও অধিদপ্তরের পরিচালক ডা. মো. শামসুল হক স্বাক্ষরিত এক নির্দেশনায় বলা হয়; করোনা প্রতিরোধী টিকার বুস্টার ডোজে (তৃতীয় টিকা) এখন থেকে মডার্নার টিকা ব্যবহার করা হবে। এতদিন বুস্টার ডোজে ফাইজারের টিকা দেয়া হতো। তবে স্কুল-কলেজের (১২ থেকে ১৭) শিক্ষার্থীরা ফাইজারের টিকাই পাবে।
বিজ্ঞপ্তিতে বলা হয়, কোভিড-১৯ টিকাদান কার্যক্রমে দেশের সব পর্যায়ে টিকা প্রাপ্তি সাপেক্ষে বুস্টার ডোজ হিসেবে ফাইজারের পরিবর্তে মডার্নার টিকা দেয়ার জন্য নির্দেশনা দেয়া হলো। ফাইজারের টিকা শুধু স্কুল ও কলেজগামী শিক্ষার্থীদের (১২ থেকে ১৭ বছর বয়সি) দুই ডোজ এবং জনসাধারণের মধ্যে যারা প্রথম ডোজ হিসেবে ফাইজারের টিকা নিয়েছেন, তাদের জন্য দ্বিতীয় ডোজ সংরক্ষণের বিষয়ে নির্দেশক্রমে অনুরোধ করা হলো।
প্রসঙ্গত; গত ২৮ ডিসেম্বর সারাদেশে বুস্টার ডোজ দেয়া শুরু করে স্বাস্থ্য অধিদপ্তর। যাদের বয়স ৬০ বছরের বেশি এবং যারা করোনা ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে সামনের সারিতে আছেন, তাদের করোনা ভাইরাসের টিকার বুস্টার ডোজ দেয়া হচ্ছে। টিকার দ্বিতীয় ডোজ নেয়ার ৬ মাস পরে তারা বুস্টার ডোজ নিতে পারবেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়