নির্বাচনী আইন প্রণয়নসহ ৫ দফা প্রস্তাব এনপিপির

আগের সংবাদ

বদলে গেছে ‘প্রাচ্যের ড্যান্ডি’

পরের সংবাদ

শক্তিশালী দল গড়েছে ঢাকা-কুমিল্লা : চট্টগ্রাম-বরিশালের ম্যাচ দিয়ে মাঠে গড়াচ্ছে বিপিএল

প্রকাশিত: জানুয়ারি ১৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : জনপ্রিয় ঘরোয়া ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) পর্দা উঠবে ২১ জানুয়ারি। আর ফাইনাল হবে ১৮ ফেব্রুয়ারি। দেশি-বিদেশি তারকা ক্রিকেটারে ঠাসা বিপিএলকে ঘিরে বাড়তি উত্তেজনা বিরাজ করে সব সময়ই। অষ্টম আসর শুরুর আগে ফ্র্যাঞ্চাইজিগুলো তাদের দল সাজিয়েছে। কিন্তু সম্প্রতি দেশে করোনা ভাইরাস সংক্রমণ বেড়ে যাওয়ায় বিপিএল হবে কিনা, তা নিয়ে ক্রিকেট পাড়ায় গুঞ্জন শুরু হয়েছে। সব শঙ্কা উড়িয়ে নির্ধারিত সময়েই শুরু হচ্ছে বিপিএলের অষ্টম আসর। তবে করোনার কারণে জনপ্রিয় এই ঘরোয়া দর্শকবিহীন আয়োজন করা হবে। এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) বিষয়টি নিশ্চিত করেছে। এছাড়া বিপিএলের অষ্টম আসরের সূচি প্রকাশ করেছে দেশের ক্রিকেট অভিভাবক সংস্থা। একই দিনে দুই ম্যাচ হবে। তবে শুক্রবার ছাড়া সপ্তাহের বাকি ৬ দিন প্রথম ম্যাচ হবে দুপুর সাড়ে ১২টায় এবং দ্বিতীয় ম্যাচ মাঠে গড়াবে সন্ধ্যা সাড়ে ৫টায়। শুধু শুক্রবার দিনের প্রথম খেলা দুপুর ১টা ৩০ মিনিট ও দ্বিতীয় খেলা সন্ধ্যা সাড়ে ৬টায় শুরু হবে। তাছাড়া মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে ২১ জানুয়ারি দিনের প্রথম ম্যাচে মুখোমুখি হবে চট্টগ্রাম চ্যালেঞ্জার্স-ফরচুন বরিশাল। আর মিনিস্টার ঢাকা দ্বিতীয় ম্যাচে খুলনা টাইগার্সের বিপক্ষে মাঠে নামবে সন্ধ্যা সাড়ে ৬টায়। ২৭ দিনের এ টুর্নামেন্টে ফাইনালসহ ৩৪টি ম্যাচ হবে। গ্রুপপর্বের শেষ চার ম্যাচের পর ২টি কোয়ালিফায়ার ও ফাইনাল অনুষ্ঠিত হবে হোম অব ক্রিকেট মিরপুরে। ২টি কোয়ালিফায়ার ও ফাইনাল ম্যাচের মধ্যে একদিন করে রিজার্ভ ডে রাখা হয়েছে। ফাইনাল হবে ১৮ ফেব্রুয়ারি। তবে ম্যাচ রিজার্ভ ডেতে গড়ালে পরদিন শেষ হবে টুর্নামেন্ট। এবারো তিন ভেন্যু- ঢাকা, চট্টগ্রাম ও সিলেটে হবে বিপিএল।
এছড়া বিসিবির পক্ষ থেকে জানানো হয়েছে ২১-২৫ জানুয়ারি মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে ৮ ম্যাচ অনুষ্ঠিত হবে। মধ্যে একদিনের বিরতি দিয়ে প্রতিদিন মিরপুরে ২টি করে ম্যাচ মাঠে গড়াবে। এরপর ২৮ জানুয়ারি থেকে ১ ফেব্রুয়ারি পর্যন্ত চট্টগ্রামের মাঠে আয়োজন করা হবে বিপিএল। সেখান থেকে ফের মিরপুরে ৩-৪ ফেব্রুয়ারি হবে টুর্নামেন্টের বাকি ম্যাচগুলো।
এরপর ৭ ফেব্রুয়ারি সিলেটে অনুষ্ঠিত হবে বিপিএলের ৬ ম্যাচ। ৯-১৮ ফেব্রুয়ারি আসরের বাকি ম্যাচগুলো ফের ঢাকায় হবে। এবারের বিপিএলে অংশ নিচ্ছে ছয় দল- মিনিস্টার গ্রুপ ঢাকা, চট্টগ্রাম চ্যালেঞ্জার্স, ফরচুন বরিশাল, খুলনা টাইগার্স, কুমিল্লা ভিক্টোরিয়ান্স ও সিলেট সানরাইজার্স।
এছাড়া ক্রিকেটপ্রেমীরা জানেন, করোনার কারণে এক বছর বাদে ফের মাঠে গড়াচ্ছে জনপ্রিয় ঘরোয়া ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট বিপিএল। ইতোমধ্যে ড্রাফটের টেবিলে অংশগ্রহণকারী ফ্র্যাঞ্চাইজিগুলো তাদের দল গুছিয়ে নিয়েছে। কুমিল্লা আর চট্টগ্রাম বাদে বাকি ৪টি দলেরই মালিকানায় এসেছে পরিবর্তন। এরই মধ্যে সাকিব আল হাসান, ক্রিস গেইলকে নিয়ে নতুন ফ্র্যাঞ্চাইজি ফরচুন বরিশাল চমকও দিয়েছে। তাছাড়া এবার আরো দুই বিদেশি ক্রিকেটারকে দলে নিয়েছে কুমিল্লা।
দক্ষিণ আফ্রিকার ক্যামেরুন ডেলপোর্ট ও আফগানিস্তানের করিম জানাতকে দলে ভিড়িয়েছে তারা। বিদেশি কোটায় ফাফ ডু প্লেসি (দক্ষিণ আফ্রিকা), মঈন আলী (ইংল্যান্ড) ও সুনীল নারিনের মতো তারকা ক্রিকেটারের সঙ্গে চুক্তি করেছে কুমিল্লা। বিদেশি কোটায় আরো আছে কুশল মেন্ডিস (শ্রীলঙ্কা), ওশেন থমাস (ওয়েস্ট ইন্ডিজ)। ৩২ বছর বয়সি ডেলপোর্ট একজন ব্যাটিং অলরাউন্ডার। তিনি ফ্র্যাঞ্চাইজি লিগগুলোতে বেশ পরিচিত মুখ। আইপিএলে কলকাতা নাইট রাইডার্স, বিগ ব্যাশে সিডনি থান্ডার্স আর পিএসএল, সিপিএলে একাধিক দলের হয়ে খেলেছেন তিনি। ২৫৪ টি-টোয়েন্টিতে ১৩৯.৭৩ স্ট্রাইকরেটে ৫৮৯০ রান করেছেন ডেলপোর্ট। বল হাতে নিয়েছেন ৬৯ উইকেটও। এর আগে বিপিএলে খেলেছেন ঢাকা ডায়নামাইটস, চট্টগ্রাম ভাইকিংস এবং রংপুর রাইডার্সের হয়ে। অন্যদিকে ২৩ বছর বয়সি আফগানিস্তানের পেসার করিম জানাত। টি-টোয়েন্টি ফরমেটে সব মিলিয়ে খেলেছেন ৬৩ ম্যাচ। ৭.৭৮ ইকোনমিতে উইকেট নিয়েছেন ৬১টি। ব্যাটিংটাও খারাপ করেন না। ৬৩ ম্যাচে ছক্কা হাঁকিয়েছেন ৫৫টি। ১৪০-এর ওপর স্ট্রাইকরেটে জানাতের নামের পাশে আছে ১০২৫ রান।
তবে যাইহোক এবার দলগুলোর শক্তিমত্তার পরীক্ষা হবে মাঠের লড়াইয়ে। উদ্বোধনী দিনে প্রথম ম্যাচে ফরচুন বরিশাল ও চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের লড়াই শুরু হবে। এই আসরে শিরোপ জয়ের লক্ষ্যে তারকা দেশি-বিদেশি ক্রিকেটার দলে ভিড়িয়েছে দুদল গড়েছে। দেশিদের মধ্যে বরিশাল দলে আছেন- সাকিব আল হাসান, কাজী নুরুল হাসান সোহান, নাজমুল হোসেন শান্ত, মেহেদী হাসান রানা, ফজলে মাহমুদ রাব্বি, তৌহিদ হৃদয়, জিয়াউর রহমান, শফিকুল ইসলাম, সৈকত আলী, নিরোশান ডিকভেলা (শ্রীলঙ্কা), নাঈম হাসান, তাইজুল ইসলাম, সালমান হোসেন ইমন ও ইরফান শুক্কুর।
আর বিদেশিদের মধ্যে আছেন- মুজিব-উর রহমান (আফগানিস্তান), দানুশকা গুনাথিলাকা (শ্রীলঙ্কা) ও ক্রিস গেইল (ওয়েস্ট ইন্ডিজ), ওবেদ ম্যাককয় (ওয়েস্ট ইন্ডিজ) ও আলজারি জোসেফ (ওয়েস্ট ইন্ডিজ)।
অন্যদিকে চট্টগ্রাম আছেন- নাসুম আহমেদ, শরিফুল ইসলাম, আফিফ হোসেন ধ্রæব, শামীম হোসেন পাটোয়ারী, মুকিদুল ইসলাম মুগ্ধ, রেজাউর রহমান রাজা, সাব্বির রহমান, মৃত্যুঞ্জয় চৌধুরী, মেহেদী হাসান মিরাজ, আকবর আলি এবং নাঈম ইসলাম। বনি হাওয়েল (ইংল্যান্ড), কেনার লুইস (ওয়েস্ট ইন্ডিজ), উইল জ্যাকস (ইংল্যান্ড)। চ্যাডউইক ওয়ালটন (ওয়েস্ট ইন্ডিজ) ও রায়াদ এমরিট (ওয়েস্ট ইন্ডিজ)।
এছাড়া মিনিস্টার গ্রুপ ঢাকা ও খুলনা টাইগার্স উদ্বোধনী দিনে দ্বিতীয় ম্যাচে মাঠে নামবে। তারাও এই আসরে শিরোপা লুফে নিতে শক্তিশালী দল গড়েছে। ঢাকা দলে আছেন- অভিজ্ঞ ক্রিকেটার মাশরাফি-বিন মুর্তজা, মাহমুদউল্লাহ রিয়াদ, তামিম ইকবাল, রুবেল হোসেন, শুভাগত হোম চৌধুরী, নাঈম শেখ, আরাফাত সানি, ইমরান-উজ জামান, শফিউল ইসলাম, জহুরুল ইসলাম, শামসুর রহমান, এবাদত হোসেন ইসুরু উদানা (শ্রীলঙ্কা), কাইস আহমেদ (আফগানিস্তান), নাজিবুল্লাহ জাদরান (আফগানিস্তান), মোহাম্মদ শাহজাদ (আফগানিস্তান) ও ফজল হক ফারুকী (আফগানিস্তান)।

বিপিএলের সূচি
তারিখ ম্যাচ সময় ভেনু
২১ জানু: চট্টগ্রাম চ.-ফরচুন বরিশাল দুপুর ১.৩০ মি. ঢাকা
২১ জানু: খুলনা টা.-মিনিস্টার গ্রুপ ঢাকা সন্ধ্যা ৬.৩০ মি. ঢাকা
২২ জানু: কুমিল্লা ভিক্টো.-সিলেট সানরাইজার্স দুপুুর ১২.৩০ মি. ঢাকা
২২ জানু: চট্টগ্রাম চ.-মিনিস্টার গ্রুপ ঢাকা বিকাল ৫.৩০ মি. ঢাকা
২৪ জানু: ফ. বরিশাল-মিনিস্টার গ্রুপ ঢাকা দুপুর ১২.৩০ মি. ঢাকা
২৪ জানু: চট্টগ্রাম চ.-খুলনা টাইগার্স বিকাল ৫.৩০ মি. ঢাকা
২৫ জানু: সিলেট সান.-মিনিস্টার গ্রুপ ঢাকা দুপুর ১২.৩০ মি. ঢাকা
২৫ জানু: কুমিল্লা ভিক্টো.-ফরচুন বরিশাল বিকাল ৫.৩০ মি. ঢাকা
২৮ জানু: চট্টগ্রাম চ্যালে-খুলনা টাইগার্স দুপুর ১.৩০ মি. চট্টগ্রাম
২৮ জানু: সিলেট সান-মিনিস্টার গ্রুপ ঢাকা সন্ধ্যা ৬.৩০ মি. চট্টগ্রাম
২৯ জানু: খুলনা টাইগার্স-ফ. বরিশাল দুপুর ১২.৩০ মি. চট্টগ্রাম
২৯ জানু: চট্টগ্রাম চ্যালে-সিলেট সান বিকাল ৫.৩০ মি. চট্টগ্রাম
৩১ জানু: চট্টগ্রাম চ্যালে-কুমিল্লা ভিক্টো. দুপুর ১২.৩০ মি. চট্টগ্রাম
৩১ জানু: খুলনা টাইগার্স-ফ. বরিশাল বিকাল ৫.৩০ মি. চট্টগ্রাম
১ ফেব্রু: কুমিল্লা ভিক্টো.-মিনিস্টার গ্রুপ ঢাকা দুপুর ১২.৩০ মি. চট্টগ্রাম
১ ফেব্রু: চট্টগ্রাম চ্যালে.-ফরচুন বরিশাল বিকাল ৫.৩০ মি. চট্টগ্রাম
৩ ফেব্রু: খুলনা টাইগার্স-সিলেট সান. দুপুর ১২.৩০ মি. ঢাকা
৩ ফেব্রু: চট্টগ্রাম চ্যালে.-কুমিল্লা ভিক্টো. সন্ধ্যা ৫.৩০ মি. ঢাকা
৪ ফেব্রু: সিলেট সান-ফরচুন বরিশাল দুপুর ১.৩০ মি. ঢাকা
৪ ফেব্রু: কুমিল্লা ভিক্টো.-মিনিস্টার গ্রুপ ঢাকা সন্ধ্যা ৬.৩০ মি. ঢাকা
৭ ফেব্রু: কুমিল্লা ভিক্টো.-ফরচুন বরিশাল দুপুর ১২.৩০ মি. সিলেট
৭ ফেব্রু: খুলনা টাইগার্স-সিলেট সান বিকাল ৫.৩০ মি. সিলেট
৮ ফেব্রু: চট্টগ্রাম চ্যালে-মিনিস্টার গ্রুপ ঢাকা দুপুর ১২.৩০ মি. সিলেট
৮ ফেব্রু: সিলেট সানর-ফরচুন বরিশাল বিকাল ৫.৩০ মি. সিলেট
৯ ফেব্রু: খুলনা টাইগার্স-মিনিস্টার গ্রুপ ঢাকা দুপুর ১২.৩০ মি. সিলেট
৯ ফেব্রু: কুমিল্লা ভিক্টো.-সিলেট সান বিকাল ৫.৩০ মি. সিলেট
১১ ফেব্রু: খুলনা টাইগার্স-কুমিল্লা ভিক্টো. দুপুর ১.৩০ মি. ঢাকা
১১ ফেব্রু: ফ. বরিশাল-মিনিস্টার গ্রুপ ঢাকা সন্ধ্যা ৬.৩০ মি. ঢাকা
১২ ফেব্রু: চট্টগ্রাম চ্যালে-সিলেট সান দুপুর ১২.৩০ মি. ঢাকা
১২ ফেব্রু: খুলনা টাইগার্স-কুমিল্লা ভিক্টো. বিকাল ৫.৩০ মি. ঢাকা
১৪ ফেব্রু: এলিমিনেটর (তৃতীয় বনাম চতুর্থ) দুপুর ১২.৩০ মি. ঢাকা
১৪ ফেব্রু: প্রথম কোয়া. (প্রথম বনাম দ্বিতীয়) বিকাল ৫.৩০ মি. ঢাকা
১৬ ফেব্রু: দ্বিতীয় কোয়ালিফায়ার (প্রথম
কোয়ালিয়ার পরাজিত বনাম
এলিমিনিটর জয়ী) বিকাল ৫.৩০ মি. ঢাকা
১৮ ফেব্রু: ফাইনাল সন্ধ্যা ৬.৩০ মি. ঢাকা
প্লে অফ ও ফাইনালে রিজার্ভ ডে রাখা হয়েছে

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়