নির্বাচনী আইন প্রণয়নসহ ৫ দফা প্রস্তাব এনপিপির

আগের সংবাদ

বদলে গেছে ‘প্রাচ্যের ড্যান্ডি’

পরের সংবাদ

মোংলা বন্দরে ১৩২ গাড়ি নিলামে

প্রকাশিত: জানুয়ারি ১৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বাগেরহাটের মোংলা বন্দর কর্তৃপক্ষের জেটিতে থাকা আমদানিকৃত ১৩২ গাড়ির নিলাম প্রক্রিয়া শুরু হয়েছে। আগামী ১৬ জানুয়ারি পর্যন্ত নিলামে অংশ নেয়ার জন্য জমা দেয়া যাবে দরপত্র। টেন্ডার বক্স ওপেন করা হবে ১৮ জানুয়ারি। এর আগে গত ৫ জানুয়ারি নিলামের জন্য দরপত্র আহ্বান করে মোংলা কাস্টমস হাউস কর্তৃপক্ষ।
গতকাল (১৩ জানুয়ারি) দুপুরে কাস্টমস বিভাগের রাজস্ব কর্মকর্তা মো. আবু বাসার সিদ্দিকী এ তথ্য নিশ্চিত করেন।
মোংলা কাস্টমস সূত্রে জানা যায়, দীর্ঘদিন বন্দরে পড়ে থাকার কারণে ১৩২টি গাড়ি, মোল্ডিং যন্ত্র, কন্টেইনারসহ বেশ কিছু পণ্যের নিলাম আহ্বান করা হয়েছে। নিলামযোগ্য গাড়ির মধ্যে লাইটএইস, প্রোবক্স, হাইয়েস, ডামট্রাকসহ বেশ কয়েক ধরনের গাড়ি রয়েছে।
এসব গাড়ি অনেক দিন বন্দর জেটিতে ছিল। নিলামে অংশ নিতে আগ্রহী ব্যক্তিকে অফেরতযোগ্য ২০০ টাকার বিনিময়ে দরপত্র ক্রয় করতে হবে। আগামী ১৬ জানুয়ারি দুপুর ১টা পর্যন্ত মোংলা কাস্টম হাউস, খুলনা কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট, ঢাকা দক্ষিণ কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট ও চট্টগ্রাম কাস্টম হাউসে রক্ষিত দরপত্র বক্সে দরদাতা মূল্যের ১০ শতাংশ জামানতসহ দরপত্র দাখিল করতে পারবেন।
মোংলা কাস্টমসের বিভাগের রাজস্ব কর্মকর্তা মো. আবু বাসার সিদ্দিকী বলেন, নিলামযোগ্য গাড়িসহ যেসব পণ্য রয়েছে, তার নিলাম প্রক্রিয়া সম্পন্ন করার জন্য আমরা পত্রিকার মাধ্যমে দরপত্র আহ্বান করেছি। ১৬ জানুয়ারি পর্যন্ত খুলনা, ঢাকা ও চট্টগ্রাম কাস্টমস কার্যালয়ে দরপত্র জমা দেওয়া যাবে। সব দপ্তর থেকে দরপত্রের বক্স আসার পরে ১৮ জানুয়ারি সেটি খোলা হবে। পরবর্তীকালে সম্পন্ন করা হবে নিলামের সব প্রক্রিয়া।
এ ব্যাপারে মো. আবু বাসার সিদ্দিকী বলেন, আমদানিকৃত কোনো পণ্য বন্দরে আসার পরে কাস্টমসে বিল অব এন্ট্রি জমা দিতে হয়। কাস্টমস আইন অনুযায়ী বিল অব এন্ট্রি জমা দেয়ার এক মাসের মধ্যে সব প্রক্রিয়া সম্পন্ন করে পণ্য খালাস করতে হয়। এই সময়ে প্রক্রিয়াটি সম্পন্ন না করলে, আমদানিকারককে পণ্য খালাসের জন্য চিঠি পাঠাই। চিঠি দেয়ার পরে ওই প্রতিষ্ঠান বা আমদানিকারকের যদি সাড়া না পাওয়া যায়, তাহলে কাস্টমস কর্তৃপক্ষ আমদানিকৃত মালামালের তালিকা ও মূল্য নির্ধারণ করা হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়