নির্বাচনী আইন প্রণয়নসহ ৫ দফা প্রস্তাব এনপিপির

আগের সংবাদ

বদলে গেছে ‘প্রাচ্যের ড্যান্ডি’

পরের সংবাদ

ভিশন ২০৪১ বাস্তবায়ন : বাংলাদেশের পাশে থাকবে জাপান

প্রকাশিত: জানুয়ারি ১৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ‘আর্থসমাজিক উন্নয়নে বিগত ৫০ বছর ধরে বাংলাদেশকে সহায়তা করে যাচ্ছে জাপান। আমি বলতে চাই এ সহায়তার ধারা অব্যাহত থাকবে ও যা ভবিষ্যতে আরো শক্তিশালী হবে। সরকারের ভিশন ২০৪১ ও ডেল্টা পরিকল্পনা বাস্তবায়নেও জাপান এদেশের পাশেই থাকতে চায়।’
দুর্যোগ ঝুঁঁকি ব্যবস্থাপনা ও টেকসই উন্নয়ন নিয়ে এক আলোচনা অনুষ্ঠানে এসব কথা বলেন জাপানের রাষ্ট্রদূত ইতো নওকি। সিআইএস বাংলাদেশ ও এ-প্যাডের যৌথ আয়োজনে গতকাল বৃহস্পতিবার দুপুরে ঢাকা কমিউনিটি মেডিকেল কলেজের অডিটোরিয়ামে আলোচনা সভাটি অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে এ সময় এ-প্যাড ও ঢাকা কমিউনিটি হাসপাতাল ট্রাস্টের চেয়ারম্যান অধ্যাপক কাজী কামরুজ্জামান, মেডিকিল কলেজের অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) অধ্যাপক সারিয়া তাসমীন, অধ্যাপক আবদুল কাদের খান ও উপপুলিশ কমিশনার সাইদুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন। এছাড়াও যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের যুগ্ম সচিব কে এম আলী রেজাসহ এ-প্যাডের প্রধান নির্বাহী কেনসুক ওনিশে ও প্রতিষ্ঠানটির বিভিন্ন দেশের প্রতিনিধিরা জুম প্ল্যাটফর্মে আলোচনায় অংশ নেয়। অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশে জাপানের রাষ্ট্রদূত ইতো নওকি বলেন, এ নিয়ে ঢাকা কমিনিউটি হাসপাতালে ৩য় বারের মতো আমি এলাম। এখানে আপনাদের মাঝে এসে আমি আনন্দিত। ভৌগোলিক কারণে বাংলাদেশের যেমন অর্থনৈতিক গুরুত্ব আছে এর সঙ্গে রয়েছে দুর্যোগও। তাই টেকসই উন্নয়নের জন্য সঠিক দুর্যোগ ব্যবস্থাপনার প্রয়োজন রয়েছে। তাই আমি মনে করি এখানে আলোচনার মাধ্যমে যে বিষয়গুলো উঠে আসবে তা দুর্যোগ ব্যবস্থাপনায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। সবাইকে বাংলায় অনেক ধন্যবাদ জানিয়ে বক্তব্য শেষ করেন ইতো নওকি। এ-প্যাড ও ঢাকা কমিউনিটি হাসপাতাল ট্রাস্টের চেয়ারম্যান অধ্যাপক কাজী কামরুজ্জামান বলেন, এশিয়া অঞ্চলের দুর্যোগপ্রবণ একটি দেশ হলো বাংলাদেশ। পৃথিবীতে জলবায়ু দূষণের বিষয়ে মানুষ উদ্বিগ্ন হলেও কোনো কার্যকর পদক্ষেপ নিতে পারছে না। প্রকৃতির সুরক্ষা ও দুর্যোগ মোকাবিলার জন্য নিজেদের পায়ে দাঁড়িয়েই আমাদের ব্যবস্থা নিতে হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়