নির্বাচনী আইন প্রণয়নসহ ৫ দফা প্রস্তাব এনপিপির

আগের সংবাদ

বদলে গেছে ‘প্রাচ্যের ড্যান্ডি’

পরের সংবাদ

বারভিডায় প্রশাসক নিয়োগে ক্ষোভ

প্রকাশিত: জানুয়ারি ১৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : নির্বাচন আয়োজন নিয়ে দ্ব›েদ্বর জেরে প্রশাসক বসেছে রিকন্ডিশন্ড গাড়ি আমদানিকারকদের সংগঠন- বারভিডাতে। আগামী ছয় মাসের জন্য উপসচিব ছাদেক আহমেদকে প্রশাসক নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে বাণিজ্য মন্ত্রণালয়। গতকাল বৃহস্পতিবার ছিল নিয়োগকৃত প্রশাসকের প্রথম বৈঠক। তবে প্রশাসক নিয়োগ করায় বারভিডায় চরম অসন্তোষ বিরাজ করছে বলে জানা গেছে।
এদিকে, আগামী ছয় মাসের মধ্যে বারভিডায় নির্বাচন দেয়া হবে বলে জানিয়েছেন বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (রপ্তানি) ও ডাইরেক্টর ট্রেড অর্গানাইজেশন (ডিটিও) মো. হাফিজুর রহমান।
সমস্যা নিষ্পত্তি না করে প্রশাসক নিয়োগ হওয়ায় এ খাতের সংকট আরো বেড়েছে বলে মনে করছেন এ খাতের উদ্যোক্তারা। বিষয়টি দ্রুত সমাধান ও প্রশাসক নিয়োগ প্রত্যাহার চেয়ে বাণিজ্য সচিব বরাবর আপিল আবেদন করেছেন সংগঠনটির সভাপতি আবদুল হক। আপিল আবেদনে নিষ্পত্তি না হলে উচ্চ আদালতেও যাওয়ার প্রস্তুতি নিয়েছেন তারা।
এ প্রসঙ্গে বারভিডার সভাপতি আবদুল হক ভোরের কাগজকে বলেন, গত ২২ ডিসেম্বর বারভিডার নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। সে সময় একজন সদস্যের রিটের পরিপ্রেক্ষিতে হাইকোর্টের অর্ডারের কারণে নির্বাচন স্থগিত করা হয়। বর্তমান কমিটির মেয়াদ ছিল গত ৩১ ডিসেম্বর পর্যন্ত।
ওই সময়ের মধ্যে নির্বাচন করতে পারিনি- এমন অজুহাতে গত ৩০ ডিসেম্বর প্রশাসন নিয়োগ দেয় বাণিজ্য মন্ত্রণালয়। আমরা বিধি মোতাবেক সরকারের কাছে গত ১০ জানুয়ারি আপিল করেছি। আপিলের শুনানি আগামী সপ্তাহে হবে। সেই অপেক্ষাতে আছি।
বারভিডার সভাপতি বলেন, এমন এক সময়ে প্রশাসক নিয়োগ করা হলো, যখন আমরা নির্বাচনের প্রস্তুতি সম্পন্ন করে এনেছিলাম। ছয় মাসের জন্য প্রশাসক নিয়োগ হলো অথচ সামনে বাজেট। শুল্ককর, ভ্যাট, আমদানি, বন্দর ও রেজিস্ট্রেশনসহ এ খাতটির বিষয়গুলো অনেক জটিল। এগুলো নিয়ে নতুন সংকট তৈরি হতে পারে ব্যবহৃত গাড়ি আমদানির ক্ষেত্রে। যত দ্রুত সম্ভব নির্বাচন আয়োজন সম্পন্ন করে নতুন পরিচালনা পর্ষদের কাছে দায়িত্ব হস্তান্তর করা হউক।
বারভিডার সংঘবিধিতে বলা হয়েছে- কোনো সদস্য যদি নিজ কর্মের দ্বারা সংগঠনের ভাবমূর্তি ক্ষুণ্ন করেন কিংবা অপরাপর সদস্যদের কার্যে বাধা সৃষ্টি করেন- যা সংগঠনের মারাত্মক ক্ষতি হতে পারে প্রতিয়মান হয় তবে নির্বাহী পরিষদ কোনোরূপ কারণ ছাড়া সদস্যপদ বাতিল এবং বহিষ্কার করতে পারবেন। বর্তমান পরিচালনা পর্ষদ নতুন নির্বাচন অনুষ্ঠানের জন্য নির্বাচন বোর্ড গঠন করেন। সেই বোর্ড ইতোমধ্যে নির্বাচনের দিন তারিখ নির্ধারণসহ যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করেছিল। এছাড়া বারভিডার বার্ষিক সাধারণ সভা এজিএম সম্পন্ন হয়েছে। কিন্তু বাণিজ্য মন্ত্রণালয় গত ৩০ ডিসেম্বর বাণিজ্য মন্ত্রণালয়ের মন্ত্রণালয়ের উপসচিব ছাদেক আহমেদকে প্রশাসক নিয়োগ দেয়া হয়। নিয়োগকৃত প্রশাসককে আগামী ছয়মাসের মধ্যে সঠিক ভোটার তালিকা প্রণয়নসহ কার্যনির্বাহী কমিটির নির্বাচন সম্পন্ন করার দায়িত্ব দেয়া হয়।
এ প্রসঙ্গে মো. হাফিজুর রহমান বলেন, বারভিডার চলমান সংকট দূর করতে প্রশাসক নিয়োগ দেয়া ছাড়া বিকল্প ছিল না। নিয়োগকৃত প্রশাসক ছয় মাসের মধ্যে একটি নিরপেক্ষ নির্বাচন দিয়ে নির্বাচিত পর্ষদের কাছে দায়িত্ব হস্তান্তর করবে। আদালতের নির্দেশনা মেনেই প্রশাসক নিয়োগ করা হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়