নির্বাচনী আইন প্রণয়নসহ ৫ দফা প্রস্তাব এনপিপির

আগের সংবাদ

বদলে গেছে ‘প্রাচ্যের ড্যান্ডি’

পরের সংবাদ

প্রধানমন্ত্রী শেখ হাসিনার আহ্বান : সবাই স্বাস্থ্যবিধি মেনে চলুন

প্রকাশিত: জানুয়ারি ১৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ওমিক্রন দ্রুত ছড়িয়ে পড়ছে, সেজন্য সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, এই ভ্যারিয়েন্টটা দ্রুত ছড়াচ্ছে। একেকটা পরিবারসহ আক্রান্ত হচ্ছে। ইতোমধ্যে আমরা যে কিছু নির্দেশনা দিয়েছি সেই নির্দেশনাগুলো সবাই মেনে চলবেন। বিধিনিষেধ মেনে চলার পাশাপাশি সবাইকে দ্রুত টিকা নেয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, যারা টিকা নেননি এখনো, দ্রুত নেবেন। আমরা স্কুলের ছাত্রছাত্রীদেরও টিকা দেয়া শুরু করেছি। টিকা নিলে অন্তত জীবনে বেঁচে থাকা যায়- এইটুকু হলো

বাস্তবতা।
রাজধানীর আগারগাঁওয়ে নবনির্মিত জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি কমপ্লেক্স উদ্বোধনকালে গতকাল বৃহস্পতিবার তিনি এ আহ্বান জানান। প্রধানমন্ত্রী গণভবন থেকে ভিডিও কনফারেন্সে এ অনুষ্ঠানে অংশ নেন। এতে সভাপতিত্ব করেন বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান। জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক মুহাম্মাদ মুনীর চৌধুরী স্বাগত বক্তব্য রাখেন। অনুষ্ঠানে নবনির্মিত ‘জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি কমপ্লেক্স’ এর ওপর একটি ভিডিও চিত্র প্রদর্শিত হয়।
দেশে স্বাস্থ্য বিষয়ক গবেষণা কম হচ্ছে জানিয়ে চিকিৎসকসহ সংশ্লিষ্টদের এ বিষয়ে গবেষণা বাড়ানোর তাগিদ দেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, আমরা একটা জায়গায় একটু পিছিয়ে আছি। সেটা হচ্ছে স্বাস্থ্য বিষয়। এ বিষয়ে গবেষণাটা আসলে আমাদের দেশে খুব কম হচ্ছে। বেশির ভাগ চিকিৎসক রোগীর সেবা দিতে যতটা আগ্রহী, ততটা আগ্রহী নন গবেষণার দিকে। হাতেগোনা কয়েকজনই নিয়মিত গবেষণা করেন। তবে এক্ষেত্রে আমরা পদক্ষেপ নিচ্ছি। আমাদের স্বাস্থ্য বিষয়ে গবেষণাটা একান্তভাবে দরকার।
শেখ হাসিনা বলেন, বিজ্ঞান ও উন্নত প্রযুক্তির যুগে যেসব দেশ বৈজ্ঞানিক গবেষণায় এগিয়ে যাচ্ছে তারাই অর্থনৈতিকভাবে দ্রুত উন্নতি করতে পারছে। কাজেই আমাদের উন্নতি করতে হলে অবশ্যই গবেষণা প্রয়োজন। প্রতিটি ক্ষেত্রে এটা স্বাস্থ্য বা খাদ্য উৎপাদন বা আমরা যে অবকাঠামো উন্নয়ন করি তার ক্ষেত্রে অর্থাৎ সব ক্ষেত্রেই গবেষণা প্রয়োজন। আসলে গবেষণা ছাড়া উৎকর্ষ লাভ করা যায় না। আর সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোল অর্জন করতে গেলে গবেষণাটা একান্তভাবে দরকার। কাজেই আমি মনে করি, আমাদের গবেষণার দিকে একটু নজর দিতে হবে।
প্রায়োগিক গবেষণার ওপর জোর দেয়ার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, গবেষণার সঙ্গে সঙ্গে গবেষণালব্ধ জ্ঞান আমাদের আর্থ-সামাজিক উন্নয়নে কিভাবে ব্যবহার করা যায় সেটার ওপরও আমরা জোর দিচ্ছি। মৌলিক গবেষণার পাশাপাশি প্রায়োগিক গবেষণার ওপরও জোর দিতে হবে। সেই বিষয়ে যারা গবেষক তারা নিশ্চয়ই কাজ করবেন। আমাদের অনেক অমূল্য দেশীয় সম্পদ আছে যা আমরা এখনো ব্যবহার করতে পারিনি। সেগুলোও আমাদের খুঁজে বের করতে হবে। তার ওপর গবেষণা করে সেগুলো যেন দেশের মানুষের কাজে লাগে সেই বিষয়ে আমাদের বিশেষভাবে দৃষ্টি দিতে হবে।
প্রযুক্তি গবেষণার ওপর গুরুত্ব দেয়ার আহ্বান জানিয়ে শেখ হাসিনা বলেন, সারাবিশ্বে বিজ্ঞানের প্রভাব যখন বেড়েছে, প্রযুক্তি ব্যবহারের প্রভাব বেড়েছে। এই প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে চলতে গেলে আমাদের সেদিকে বিশেষভাবে দৃষ্টি দিতে হবে। বিজ্ঞানসহ বিভিন্ন সেক্টরে গবেষণা বাড়াতে আমরা নানা পদক্ষেপ নিয়েছি। ১৯৯৬ সালে সরকারে এসে দেখি গবেষণার জন্য একটি টাকাও বাজেটে বরাদ্দ করা হতো না। তখনই প্রথম আমি একটা থোক বরাদ্দ দিই। এরপর থেকে প্রতি বছর বাজেটে গবেষণার জন্য বিশেষ বরাদ্দ রাখি শুধু গবেষণার জন্য।
প্রধানমন্ত্রী বলেন, ই-গভর্ন্যান্স প্রতিষ্ঠা এবং আইসিটি শিল্পের বিকাশে ১৩ বছর ধরে বিভিন্ন পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়ন করছি। প্রযুক্তি বিশেষজ্ঞ আমাদের সজীব ওয়াজেদ জয়, সে আমাদের সব ধরনের পরামর্শ দিচ্ছে। সে কিন্তু অবৈতনিক, এটাও আমি জানিয়ে রাখি। কারণ অনেক সময় অনেকে অনেক উল্টোপাল্টা কথা বলে। নিজের দেশের কল্যাণে, দেশের মানুষের শিক্ষায় সে কাজ করে যাচ্ছে দেশের মানুষের জন্য।
রপ্তানি পণ্যের মান যাচাইয়ে সরকারের নেয়া পদক্ষেপের কথা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, দেশের টেস্টিং ল্যাবরেটরিগুলোর পরীক্ষণের সামর্থ্য বাড়িয়েছি এবং উন্নতমান নিশ্চিত করেছি। যে সব পণ্য আমরা রপ্তানি করি, প্রত্যেকটির যেন যথাযথ টেস্টিং এবং সার্টিফিকেট হয়, পণ্যের মানটা যেন থাকে সে ব্যবস্থা ইতোমধ্যে আমরা নিচ্ছি। তিনি বলেন, আওয়ামী লীগ সরকার সমুদ্র সম্পদ অনুসন্ধান ও আহরণ এবং এ বিষয়ে গবেষণা, সুনীল অর্থনীতিকে আমাদের জাতীয় উন্নয়নে ব্যবহার করার বিষয়ে গবেষণায় গুরুত্ব দিয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়