নির্বাচনী আইন প্রণয়নসহ ৫ দফা প্রস্তাব এনপিপির

আগের সংবাদ

বদলে গেছে ‘প্রাচ্যের ড্যান্ডি’

পরের সংবাদ

নাট্যাচার্য সেলিম আল দীন স্মরণোৎসব শুরু আজ

প্রকাশিত: জানুয়ারি ১৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : নাট্যাচার্য সেলিম আল দীন-এর ১৪তম প্রয়াণবার্ষিকী স্মরণে নাট্যসংগঠন স্বপ্নদল আগামীকাল শুক্র ও শনিবার অনলাইন ও মঞ্চে আয়োজন করেছে দুদিনব্যাপী ‘নাট্যাচার্য সেলিম আল দীন স্মরণোৎসব ২০২২’। নাট্যাচার্যের জন্ম ও প্রয়াণদিবস স্মরণে স্বপ্নদলের নিয়মিত উৎসব-আয়োজনের ২৫তম এ আসরের স্লোগান- ‘ঐতিহ্য-রবীন্দ্রনাথ-সেলিম আল দীন, বাঙালির নাট্যযাত্রায় প্রেরণা রঙিন’।
উৎসবের প্রথম দিন আজ ১৪ জানুয়ারি বৃহস্পতিবার সকাল ১০টায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে স্বপ্নদলের স্মরণ-শোভাযাত্রাসহ নাট্যাচার্যের সমাধিতে পুষ্পার্ঘ্য অর্পণ। রাত ১০টায় ফেসবুক লাইভে নাট্যাচার্যের জীবন-কর্ম-দর্শন নিয়ে আলোচনা, প্রামাণ্যচিত্র প্রদর্শনসহ ‘রবীন্দ্রনাথ-সেলিম আল দীনের নাট্যদর্শন ও বাঙলা নাট্যরীতি’ শীর্ষক বিশেষ আলোচনা অনুষ্ঠান। মূল-বক্তব্য উপস্থাপন করবেন স্বপ্নদলের প্রধান সম্পাদক নাট্যজন জাহিদ রিপন। মঞ্চসারথি আতাউর রহমানের সভাপতিত্বে এতে অতিথি হিসেবে আলোচনা করবেন নাট্যাচার্যের আজন্ম শিল্পসঙ্গী নাট্যজন নাসির উদ্দীন ইউসুফ, জাহাঙ্গীনগর বিশ্ববিদ্যালয় নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের অধ্যাপক নাট্যজন ড. রশীদ হারুন, গ্রাম থিয়েটারের ঢাকা বিভাগীয় সমন্বয়কারী নাট্যজন কামরুল হাসান খান প্রমুখ। সঞ্চালনা করবেন স্বপ্নদলের জ্যেষ্ঠ সদস্য নাট্যজন জুয়েনা শবনম ও নাট্যজন শিশির সিকদার। লাইভ ওয়েবিনারটি সম্প্রচার হবে জাহিদ রিপনের ফেসবুক আইডি (যঃঃঢ়ং://িি.িভধপবনড়ড়শ.পড়স/ুধযরফ.ৎবঢ়ড়হ) থেকে।
দ্বিতীয় দিন ১৫ জানুয়ারি শনিবার সন্ধ্যা সাড়ে ৬টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটারে স্বপ্নদল প্রযোজনা জাহিদ রিপনের নির্দেশনায় আধুনিক বাঙলা নাট্যরীতির প্রামাণ্য হিসেবে রবীন্দ্রনাথ ঠাকুরের কালজয়ী সৃষ্টি কাব্যনাট্য ‘চিত্রাঙ্গদা’-র সরাসরি মঞ্চে প্রদর্শনী অনুষ্ঠিত হবে।
প্রসঙ্গত, রবীন্দ্রনাথ মহাভারতের চিত্রাঙ্গদা-উপাখ্যান অবলম্বনে ১৮৯২-এ কাব্যনাট্যরপে এবং ১৯৩৬-এ নৃত্যনাট্যরূপে ‘চিত্রাঙ্গদা’ রচনা করেন। স্বপ্নদলের ‘চিত্রাঙ্গদা’ প্রযোজনাটি নির্মিত হয়েছে কাব্যনাট্য পাণ্ডুলিপি অবলম্বনে। এর নাট্যকাহিনীতে উপস্থাপিত হয়- মহাবীর অর্জুন সত্যপালনের জন্য একযুগ ব্রহ্মচর্যব্রত গ্রহণ করে মণিপুর বনে এসেছেন। মণিপুর-রাজকন্যা চিত্রাঙ্গদা, অর্জুনের প্রেমে উদ্বেলিত হলেও অর্জুন রূপহীন চিত্রাঙ্গদাকে প্রত্যাখ্যান করেন। অপমানিত চিত্রাঙ্গদা প্রেমের দেবতা মদন এবং যৌবনের দেবতা বসন্তের সহায়তায় এক বছরের জন্য অপরূপ সুন্দরীতে রূপান্তরিত হন। এবার অর্জুন যথারীতি চিত্রাঙ্গদার প্রেমে পড়েন। কিন্তু অর্জুনকে লাভ করেও চিত্রাঙ্গদার অন্তর দ্ব›েদ্ব ক্ষত-বিক্ষত হতে থাকে- অর্জুন প্রকৃতপক্ষে কাকে ভালোবাসেন, চিত্রাঙ্গদার বাহ্যিক রূপ নাকি তার প্রকৃত অস্তিত্বকে? এভাবে ‘চিত্রাঙ্গদা’ পৌরাণিক কাহিনীর আড়ালে যেন এ কালেরই নর-নারীর মনোদৈহিক সম্পর্কের টানাপড়েন এবং পাশাপাশি পারস্পরিক সম্মানাবস্থানের প্রেরণারূপে উপস্থাপিত হয়।
‘চিত্রাঙ্গদা’ প্রযোজনার গ্রন্থিকরা হলেন- সোনালী, জুয়েনা, শিশির, শ্যামল, অর্ক, হ্যাপী, সুমাইয়া, সামাদ, ঊষা, জেবু, হাসান, আলী, বিপুল, মাধুরী, নিসর্গ, আঁচল, মাসুদ, আসিফ, মামুন, বিমল, রবিন, অনিন্দ্য প্রমুখ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়