নির্বাচনী আইন প্রণয়নসহ ৫ দফা প্রস্তাব এনপিপির

আগের সংবাদ

বদলে গেছে ‘প্রাচ্যের ড্যান্ডি’

পরের সংবাদ

করোনায় অসংক্রামক রোগীরা মানসিক চাপে ভুগছে বেশি

প্রকাশিত: জানুয়ারি ১৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : অসংক্রামক রোগে আক্রান্তদের ওপর করোনা ভাইরাসের বিরূপ প্রভাব পড়েছে সবচেয়ে বেশি। যারা অসংক্রামক রোগে ভুগছেন এবং করোনা আক্রান্ত হয়েছেন তাদের তুলনায় যারা করোনা আক্রান্ত হয়নি অথচ অসংক্রামক রোগে ভুগছেন তাদের মধ্যে মানসিক চাপ বেশি দেখা গেছে।
সম্প্রতি বাংলাদেশে কোভিড-১৯ ও অসংক্রামক রোগে আক্রান্ত এবং যারা শুধু অসংক্রামক রোগে আক্রান্ত তাদের ওপর পরিচালিত এক গবেষণায় এমন তথ্যই উঠে এসেছে। গবেষণার তথ্য সংগ্রহ করা হয় ২০২১ সালের ২২ সেপ্টেম্বর থেকে ২৩ অক্টোবর পর্যন্ত। গবেষণা কাজটি পরিচালনা হয় ঢাকা মেডিকেল কলেজ, কুয়েত মৈত্রী হাসপাতাল এবং বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতালের করোনা ও অসংক্রামক রোগে আক্রান্ত এবং কমিউনিটি পর্যায়ে যারা করোনা আক্রান্ত হয়নি তাদের ওপর। এই গবেষণা কাজটি পরিচালনা করে এনসিডি অ্যালায়েন্স-এর সহায়তায় বাংলাদেশ নন-কমিউনিকেবল ডিজিস ফোরাম, সেক্রেটারিয়েট এমিনেন্স এসোসিয়েটস ফর সোশ্যাল ডেভেলপমেন্ট, বাংলাদেশ।
গবেষণায় প্রাপ্ত তথ্য পর্যালোচনা করলে দেখা যায় যে, জরিপে অংশ নেয়া মোট ৪৪০ জনের মধ্যে ৫৩ শতাংশ করোনা ও অসংক্রামক রোগী এবং ৪৭ শতাংশ শুধু অসংক্রামক রোগে আক্রান্ত। করোনা আক্রান্ত রোগীদের তুলনায় যারা করোনা আক্রান্ত হয়নি তাদের মধ্যে মানসিক চাপ বেশি পরিলক্ষিত হয়। গবেষণায় অংশ নেয়া করোনা ও অসংক্রামক রোগে আক্রান্তদের মধ্যে ডায়াবেটিক রোগে আক্রান্তের হার ৬৫ দশমিক ৬৭ শতাংশ, হাইপারটেনশনে আক্রান্তের হার ৬৩ দশমিক ৯৫ শতাংশ, কার্ডিয়োভাসকুলার আক্রান্তের হার ১৪ দশমিক ১৬ শতাংশ, সিওপিডি আক্রান্তের হার ১৯ দশমিক ৭৪ শতাংশ, কিডনি রোগে আক্রান্তের হার ৭ দশমিক ৩০ শতাংশ, স্ট্রোকে আক্রান্তের হার ৩ দশমিক ৪৩ শতাংশ এবং ক্যান্সারে আক্রান্তের হার ২ দশমিক ১৫ শতাংশ। গবেষণার ফলাফল বিশ্লেষণ করে দেখা যায়, করোনা ও অসংক্রামক রোগে আক্রান্ত তাদের মধ্যে করোনা টিকা দ্বিতীয় ডোজ নিয়েছেন ৬৬ দশমিক ৫ শতাংশ এবং একটি মাত্র টিকা নিয়েছেন ১৬ দশমিক ৭ শতাংশ। ৫ দশমিক ৮ শতাংশ যারা করোনা আক্রান্ত হয়নি তারা ভীতির কারণে টিকা নেননি।
এই গবেষণার প্রধান গবেষক ডা. মো. শামীম হায়দার তালুকদার প্রাপ্ত ফলাফল পর্যালোচনা করে বলেন, যারা করোনার সময় অসংক্রামক রোগে আক্রান্ত তাদের ঔষধ কেনার ক্ষেত্রে বাজার মূল্যের চেয়েও বেশি হারে পরিশোধ করতে হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়