নির্বাচনী আইন প্রণয়নসহ ৫ দফা প্রস্তাব এনপিপির

আগের সংবাদ

বদলে গেছে ‘প্রাচ্যের ড্যান্ডি’

পরের সংবাদ

এয়ার টিকেটের উচ্চমূল্য : সিন্ডিকেটের বিরুদ্ধে প্রধানমন্ত্রীর জরুরি হস্তক্ষেপ কামনা

প্রকাশিত: জানুয়ারি ১৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : এয়ার টিকেটের সিন্ডিকেটের বিরুদ্ধে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জরুরি হস্তক্ষেপ কামনা করেছেন এসোসিয়েশন অব ট্রাভেল এজেন্ট অব বাংলাদেশের (আটাব) সাবেক নেতারা। তারা টিকেটের অস্বাভাবিক দাম ও সংকটের পেছনে টিকেট বিক্রেতা এজেন্ট, এয়ারলাইন্স কোম্পানি, ট্রাভেল ও ট্যুর অপারেটরসহ বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানের সম্পৃক্ততা রয়েছে বলে অভিযোগ করেন।
জাতীয় প্রেস ক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে গতকাল বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য দেন আটাবের সাবেক সভাপতি এস এন মঞ্জুর মোর্শেদ মাহবুব। তিনি বলেন, বর্তমানে মধ্যপ্রাচ্যসহ বিশ্বের বিভিন্ন দেশে যাতায়াতের জন্য এয়ার টিকেটের আকাশচুম্বী দামে দিশাহারা হয়ে পড়েছেন যাত্রীরা। গত বছরের অক্টোবর থেকে টিকেটের দাম বাড়া শুরু হয়। এ বছরের জানুয়ারিতে তা অতীতের সব রেকর্ড ভঙ্গ করে। এতে বিশেষভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন প্রবাসী শ্রমিকরা।
তিনি বলেন, রিয়াদ, জেদ্দা, মাস্কট ও দুবাই রুটে ইকোনমি ক্লাসের স্বাভাবিক একমুখী ভাড়া ৩০-৩৫ হাজার টাকা। কিন্তু এখন সেটি ১ লাখ থেকে ১ লাখ ৩০ হাজার টাকা হয়ে গেছে। এরপরও এখন টিকেট পাওয়া যাচ্ছে না। টিকেটের দাম বাড়ার ফলে প্রবাসী, শ্রমজীবী বিদেশগামী যাত্রী, ওমরাহ্ যাত্রী, রিক্রুটিং এজেন্সি, ট্রাভেল এজেন্সি, ট্যুর অপারেটরসহ সংশ্লিষ্টরা ব্যাপকভাবে ক্ষতির সম্মুখীন হচ্ছেন। পাশের দেশ ভারতে উল্লেখিত রুটে এয়ার টিকেটের মূল্য ৪০ হাজার টাকারও কম বলে জানান তিনি।
এয়ার টিকেটের সিন্ডিকেট বন্ধের দাবি জানিয়ে মঞ্জুর মোর্শেদ মাহবুব বলেন, বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ ও বিমান মন্ত্রণালয়কে ভাড়া কমানোর জন্য ওপেন স্কাই ঘোষণা করতে হবে। এছাড়া এয়ারলাইন্সের টিকেট বিপণন ব্যবস্থা তদারকি করা ও টিকেট সিন্ডিকেটের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে। এই সিন্ডিকেটে এজেন্ট, এয়ারলাইন্স কোম্পানি, ট্রাভেল ও ট্যুর অপারেটরসহ অনেক প্রভাবশালী অসাধু ব্যক্তি ও প্রতিষ্ঠানের সম্পৃক্ততা রয়েছে। এজন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার জরুরি হস্তক্ষেপ কামনা করেন তিনি।
সংবাদ সম্মেলন আটাবের সাবেক মহাসচিব আবদুস সালাম আরেফ, টোয়াবের সভাপতি রাফেউজ্জামান, মো. আবদুল হামিদ, নুরুল আলম শাহীন, মনসুর আলম পারভেজ, মনিরুজ্জামান, খোরশেদ আলম, ফজলুল হক, আনোয়ার হোসেন, সবুজ আহমেদ, তোহা, ইবরাহিম, মেজবাহ উদ্দিনসহ আটাব, টোয়াব, হাব ও বায়রার নেতারা উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়