নির্বাচনী আইন প্রণয়নসহ ৫ দফা প্রস্তাব এনপিপির

আগের সংবাদ

বদলে গেছে ‘প্রাচ্যের ড্যান্ডি’

পরের সংবাদ

উত্তর কোরিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা বাইডেনের

প্রকাশিত: জানুয়ারি ১৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : এক সপ্তাহের মধ্যে দুই দুটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা করায় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন প্রথমবারের মতো দেশটির বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করলেন। পিয়ংইয়ংয়ের অস্ত্র কর্মসূচির জন্য রাশিয়ার প্রতিষ্ঠান পারসেক এলএলসি চীন ও রাশিয়া থেকে প্রয়োজনীয় রসদ সংগ্রহ করে, এমন অভিযোগ করে এই ফার্মসহ রাশিয়ার একজন নাগরিক ও ছয় উত্তর কোরীয় নাগরিকের বিরুদ্ধে গত বুধবার এ নিষেধাজ্ঞা জারি করে ওয়াশিংটন। খবর : বার্তা সংস্থা রয়টার্স।
যুক্তরাষ্ট্রের অর্থ মন্ত্রণালয় জানায়, উত্তর কোরিয়ার অস্ত্র কর্মসূচির অগ্রগতি ও অস্ত্র প্রযুক্তির বিস্তার রোধ করাই এ পদক্ষেপের উদ্দেশ্য। যে ব্যক্তিদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দেয়া হয়েছে তাদের মধ্যে পাঁচজনকে কালো তালিকাভুক্ত করতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের কাছে প্রস্তাব রেখেছে যুক্তরাষ্ট্র। তবে এটি করতে গেলে নিরাপত্তা পরিষদে উত্তর কোরিয়া-বিষয়ক নিষেধাজ্ঞা কমিটির ১৫ সদস্যের সবার সম্মতি লাগবে। গত বছর জানুয়ারিতে দায়িত্ব নেয়ার পর থেকে বাইডেন প্রশাসন পিয়ংইয়ংকে তাদের পারমাণবিক বোমা ও ক্ষেপণাস্ত্র কর্মসূচি পরিত্যাগ করার জন্য রাজি করাতে সংলাপে বসাতে চাইলেও সফল হয়নি। তারপরও এ উদ্দেশ্যে যুক্তরাষ্ট্র কূটনৈতিক প্রচেষ্টা চালিয়ে যাবে বলে জানিয়েছেন দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নেড প্রাইস।
দেশটির অর্থ মন্ত্রণালয় জানায়, গত বছর সেপ্টেম্বর থেকে উত্তর কোরিয়া এ পর্যন্ত যে ৬টি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে সেগুলো কেন্দ্র করে এসব নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। ওই প্রত্যেকটি উৎক্ষেপণই জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রস্তাব লঙ্ঘন করা হয়েছে। মন্ত্রণালয়টির আন্ডার সেক্রেটারি ব্রায়ান নেলসন এক বিবৃতিতে জানান, উত্তর কোরিয়ার সেকেন্ড একাডেমি অব ন্যাচারাল সায়েন্সেসের (এসএএনএস) প্রতিনিধি চো মায়ং শিউন রাশিয়ার ভøাদিভস্তকেকে অবস্থান করে দেশটি থেকে টেলিযোগাযোগ যন্ত্রপাতি কেনার কাজ করেন।
তার বিরুদ্ধে ও তার সঙ্গে সংশ্লিষ্ট রুশ নাগরিক রোমান আনাতোলিয়েভিচ ও রাশিয়ার প্রতিষ্ঠান পারসেক এলএলসির বিরুদ্ধে নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। রাশিয়ার অবস্থানকারী আরেক উত্তর কোরীয় ও ইয়ং হোর বিরুদ্ধেও নিষেধাজ্ঞা দেয়া হয়েছে।
এর পাশাপাশি এসএএনএসের অধীনস্থ সংস্থার হয়ে কাজ করা চীনপ্রবাসী চার উত্তর কোরীয় নাগরিকের বিরুদ্ধেও নিষেধাজ্ঞা দেয়া হয়। এদের প্রত্যেকেই উত্তর কোরিয়ার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচির উপকরণ কেনার সঙ্গে জড়িত বলে অভিযোগ যুক্তরাষ্ট্রের।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়