নির্বাচনী আইন প্রণয়নসহ ৫ দফা প্রস্তাব এনপিপির

আগের সংবাদ

বদলে গেছে ‘প্রাচ্যের ড্যান্ডি’

পরের সংবাদ

অতিরিক্ত বালু বহনে মুজিব বাঁধ সড়কের বেহাল দশা

প্রকাশিত: জানুয়ারি ১৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

ঈশ্বরদী (পাবনা) প্রতিনিধি : ঈশ্বরদী উপজেলার মুজিব বাঁধ সড়কটি অনুপযোগী হয়ে যাচ্ছে। পাকশী ইউনিয়নের রূপপুর মোড় থেকে বিবিসি বাজার হয়ে ল²ীকুণ্ডা পর্যন্ত বালু- মাটিসহ অতিরিক্ত ওজনের পণ্যবাহী ট্রাক চলাচলের কারণে অনুপযোগী হয়ে উঠেছে রাস্তাটি। ব্যস্ততম এই সড়ক ও বাঁধের বিভিন্ন স্থান ভেঙে সেখানে ছোট-বড় অসংখ্য গর্ত ও খানাখন্দের সৃষ্টি হয়েছে।
অন্যদিকে বালুবাহী ড্রামট্রাক, ট্রাক ও ট্রাক্টরসহ বেপরোয়া গতির বিভিন্ন গাড়ি চলাচলের কারণে এ সড়কে প্রায়ই ঘটছে ছোটখাটো দুর্ঘটনা। এ সময় ধুলাবালি উড়ে চরম ভোগান্তি পোহাচ্ছে মানুষ।
সরজমিন দেখা গেছে, রূপপুর মোড়ের তিন বটতলা, দিয়াড় বাঘইল, চররূপপুর, নতুন রূপপুর, বিবিসি বাজার, সারেংপাড়া, নলগাড়ি, ফুটু মার্কেট, নুরুল্লাপুরসহ ল²ীকুণ্ডা ইউনিয়ন পর্যন্ত প্রায় ১০ কিলোমিটার মুজিব বাঁধ সড়কের বিভিন্ন স্থান ভেঙে ছোট-বড় গর্ত ও খানাখন্দের সৃষ্টি হয়েছে। সড়কে ইট-পাথর ভেঙে তা উঠে যাওয়ায় ট্রাক চলাচলের সময় ধুলাবালিতে একাকার হয়ে আছে। রাস্তার পাশে নলবাড়ী সীমানায় নদীর চর থেকে বালু বোঝাই ট্রাকসহ ভারী যানবাহন চলাচলের কারণে মুজিব বাঁধ সড়ক ও চরের বেশকিছু জমির রাস্তার অংশ ভেঙে চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। নাম প্রকাশে অনিচ্ছুক নলগাড়ি গ্রামের এক বাসিন্দা বলেন, কিছু মানুষ বালুর ব্যবসায় সিন্ডিকেট করে তারা চর থেকে প্রতিদিন ট্রাক বোঝাই করে নিয়ে যাওয়া নিয়ে যাচ্ছে। মূলত স্থানীয় বালু সিন্ডিকেটের কারণে নষ্ট হচ্ছে সড়কটি। আর আমরা ধুলাবালিতে কষ্ট পাচ্ছি।
স্থানীয় এক দোকানদার জানান, প্রতিদিন এ সড়ক দিয়ে ১০০টির মতো বালুর ট্রাক-ট্রাক্টর বেপরোয়া গতিতে চলাচল করে। এতে প্রায় দুর্ঘটনা ঘটছে। কয়েক দিন আগে একটি ট্রাকের ধাক্কায় বিবিসি বাজার সড়কে স্বামী-স্ত্রী দুজন আহত হন। বর্তমানে তারা চিকিৎসাধীন।
ঈশ্বরদী উপজেলা প্রকৌশলী এনামুল কবির বলেন, মুজিব বাঁধ সড়কটি ব্যস্ততম রাস্তা। প্রতিনিয়ত এই সড়ক দিয়ে ১০ চাকা এবং ৬ চাকার বালুসহ ভারী ওজনের পণ্যবাহী ট্রাক চলাচল করে। এতে রাস্তাটি নষ্ট হয়ে গেছে। অতিরিক্ত ওজনের পণ্যবাহী ট্রাক চলাচলের কারণে এ সড়কটি একেবারেই নষ্ট হয়ে গেছে। এটি দ্রুত সংস্কারের জন্য আমরা স্থানীয়ভাবে প্রশাসনকে জানিয়েছি, যাতে জনদুর্ভোগ কমে।
পাবনা সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী এ কে এম শামসুজ্জোহা জানান, মুজিব বাঁধ সড়কটি মূলত পানি উন্নয়ন বোর্ডের আওতায়। কিন্তু সড়কটির মেরামত ও সংস্কারের কাজ করে থাকে সড়ক ও জনপথ বিভাগ। বর্তমানে এই সড়ক দিয়ে গাড়ি নিয়ে চলাচল মুশকিল। এ কারণে তিনি কয়েক দিন আগে মোটরসাইকেলে এসেছিলেন সরজমিন দেখতে। কিন্তু ভাঙাচোরার কারণে প্রচণ্ড ঝাঁকুনিতে তিনি দুদিন কোমড়ের ব্যথায় অসুস্থ ছিলেন। তিনি বলেন, সড়কটি উন্নয়নের জন্য ইতোমধ্যে এটি প্রকল্পের আওতায় আনা হয়েছে। তবে প্রকল্পের কাজ শুরুর আগেই জনদুর্ভোগ কমাতে সড়কটির সংস্কার কাজ করা হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়