চট্টগ্রামে সৈকতে শৃঙ্খলা ফেরাতে কমিটি

আগের সংবাদ

স্বাস্থ্যবিধির বালাই নেই কোথাও : বাসে গাদাগাদি করে যাত্রী পরিবহন > ঢিলেঢালা অভিযানে ১১ জনকে জরিমানা

পরের সংবাদ

বরিশাল বিভাগীয় প্রতিনিধি সম্মেলনে শ্যামল দত্ত : ডিজিটাল প্রযুক্তি ব্যবহার করেই গণমাধ্যমকে এগিয়ে নিতে হবে

প্রকাশিত: জানুয়ারি ১৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

এম কে রানা, এইচ এম নাহিদ ও এ আর সোয়েব, চরকুকরি মুকরি (ভোলা) থেকে : জাতির জনকের কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন বাস্তবায়ন হয়েছে। ডিজিটাল প্রযুক্তি ব্যবহার করে গণমাধ্যমকেও নানা চ্যালেঞ্জ মোকাবিলা করে এগিয়ে যেতে হবে। অনেক চ্যালেঞ্জ সত্ত্বেও গণতন্ত্র, নিরপেক্ষতা ও মুক্তিযুদ্ধের চেতনা নিয়ে এগিয়ে চলছে ভোরের কাগজ। গতকাল বুধবার ভোলার চরফ্যাশন উপজেলার চরকুকরি মুকরিতে অনুষ্ঠিত বরিশাল বিভাগীয় প্রতিনিধি সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন সম্পাদক শ্যামল দত্ত।
বাংলাদেশের একমাত্র দ্বীপ জেলা ভোলা সদর থেকে প্রায় ১২০ কিমি দূরে সাগর কোলের এক অভয়ারণ্য চরকুকরি মুকরি। বঙ্গোপসাগরের কোলঘেঁষা মেঘনা ও তেঁতুলিয়া নদীর মেহনায় জেগে ওঠা প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি চরকুকরি মুকরিতে অনুষ্ঠিত হলো দেশের অন্যতম পাঠকপ্রিয় দৈনিক ভোরের কাগজের বরিশাল বিভাগীয় প্রতিনিধি সম্মেলন। গতকাল সকাল ১০টায় জাতীয় সংগীত পরিবেশনের মধ্য দিয়ে প্রতিনিধি সম্মেলন শুরু হয়। প্রথমেই শুভেচ্ছা বক্তব্য রাখেন ভোলা জেলা প্রতিনিধি এইচ এম নাহিদ। প্রধান অতিথির বক্তব্য রাখেন সম্পাদক শ্যামল দত্ত। এছাড়া প্রতিনিধিদের উদ্দেশে পরামর্শমূলক বক্তব্য দেন বিজ্ঞাপন ব্যবস্থাপক এস এম এ রাজ্জাক। এ সম্মেলনে বিশেষ অতিথি হিসেবে ছিলেন চরফ্যাশন প্রেস ক্লাবের সভাপতি ও চরকুকরি মুকরি ইউনিয়নের চেয়ারম্যান হাসেম মহাজন। আরো উপস্থিত ছিলেন ভোরের কাগজের প্রধান হিসাবরক্ষণ কর্মকর্তা ও অর্থ ব্যবস্থাপক এ কে সোহাগ, প্রশাসনিক ব্যবস্থাপক সুজন নন্দী মজুমদার ও আইটি ইনচার্জ মেহেদী হাসান নিয়াজ।
সম্পাদক শ্যামল দত্ত বলেন,

ভোরের কাগজ গণতন্ত্র, নিরপেক্ষতা ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাস করে। এটাই ভোরের কাগজের মূল শক্তি। একজন সম্পাদক কখনো একা তার পত্রিকাকে এগিয়ে নিতে পারে না। তৃণমূল পর্যায়ের গণমাধ্যমকর্মীদের নিয়েই সফলতা আসে। যেমনটি আজকের ভোরের কাগজ। সময়ের সঙ্গে সঙ্গে দেশ এগিয়ে যাচ্ছে। একইভাবে এগিয়ে যাচ্ছে গণমাধ্যম। যদিও বর্তমানে গণমাধ্যমের অনেক চ্যালেঞ্জ রয়েছে, তারপরও তৃণমূল গণমাধ্যমকর্মীদের সঙ্গে নিয়ে তথ্যপ্রযুক্তির সঠিক ব্যবহার করে গণমাধ্যমকে এগিয়ে নিতে হবে। স্বাধীনতার পরাজিত শক্তি এখনো নানাভাবে সক্রিয় রয়েছে। তাই বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে এখনো চ্যালেঞ্জ রয়েছে। সেই চ্যালেঞ্জ মোকাবিলা করেই আমাদের এগিয়ে যেতে হবে।
তিনি আরো বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীনতার পর মাত্র সাড়ে তিন বছরে যুদ্ধবিধ্বস্ত একটি দেশকে নিয়ে সোনার বাংলা গড়ার যে স্বপ্ন দেখেছিলেন, মুক্তিযুদ্ধে পরাজিত শক্তির চক্রান্তে সেই স্বপ্ন ভেঙে গেছে ’৭৫-এর ১৫ আগস্ট। কিন্তু বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার যোগ্য নেতৃত্বে বাংলাদেশ এখন স্বল্পোন্নত দেশ থেকে মধ্যম আয়ের দেশে রূপান্তরিত হয়েছে। যার কারণেই চরকুকরি মুকরির মতো একটি অনুন্নত জায়গা আজ দেশের পর্যটনপ্রেমীদের দৃষ্টি কেড়েছে। তিনি আশা করেন, তৃণমূলের গণমাধ্যমকর্মীদের লেখনীর মাধ্যমেই দেশের ছড়িয়ে ছিটিয়ে থাকা দর্শনীয় স্থানগুলো সম্পর্কে জানতে পারবে বিশ্ববাসী।
আগের দিন মঙ্গলবার বরিশাল বিভাগের বিভিন্ন জেলা-উপজেলা প্রতিনিধিরা বিভিন্ন পথে সম্মেলন স্থানে ছুটে আসেন। ওইদিন তারা চরকুকরি মুকরির অপরূপ সৌন্দর্য উপভোগ করেন। এর মধ্যেই সম্পাদক শ্যামল দত্তকে কাছে পেয়ে সব প্রতিনিধি আনন্দে আত্মহারা হয়ে ওঠেন। সম্পাদকের সঙ্গে প্রত্যাশা, প্রাপ্তি, সমস্যা ও সম্ভাবনার নানা বিষয় নিয়ে আলোচনায় মেতে ওঠেন তারা। সম্পাদক শ্যামল দত্ত মনোযোগ দিয়ে সবার কথা শোনেন এবং সংবাদ বিষয়ে নানা দিকনির্দেশনা দেন।
আয়োজকরা দুদিন আগে থেকেই সম্মেলনকে সুন্দর ও সাফল্যমণ্ডিত করার জন্য সব প্রস্তুতি সম্পন্ন করেন। তাদেরকে সহযোগিতা করেন দৌলতখান প্রতিনিধি মেহেদি হাসান শরীফ, বোরহানউদ্দিন প্রতিনিধি আব্দুল মালেক, লালমোহন প্রতিনিধি আমজাদ হোসেন, তজুমদ্দিন প্রতিনিধি শরিফ আল আমিন, মনপুরা প্রতিনিধি মো. সৈকত। সম্মেলনের আহ্বায়ক ভোলা জেলা প্রতিনিধি ইমাম হোসেন নাহিদ ও চরফ্যাশন প্রতিনিধি মো. আতিকুর রহমান সোয়েবের সঙ্গে সার্বিক সমন্বয়কের দায়িত্ব পালন করেন বিজ্ঞাপন ব্যবস্থাপক এস এম এ রাজ্জাক।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়