চট্টগ্রামে সৈকতে শৃঙ্খলা ফেরাতে কমিটি

আগের সংবাদ

স্বাস্থ্যবিধির বালাই নেই কোথাও : বাসে গাদাগাদি করে যাত্রী পরিবহন > ঢিলেঢালা অভিযানে ১১ জনকে জরিমানা

পরের সংবাদ

ফের আলোচনায় মেসি

প্রকাশিত: জানুয়ারি ১৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : কাউকে যদি প্রশ্ন করা হয় বিশ্বের শান্ত ফুটবলারের নাম কী? চোখ বন্ধ করে যে কেউ তার উত্তরে বলে দেবে লিওনেল মেসির নাম। আর্জেন্টাইন এ খুদে জাদুকরকে প্রতারক বলেছেন রিয়াল মাদ্রিদের সাবেক গোলকিপার জার্জি দুদেক। তিনি তার আত্মজীবনীতে মেসিকে প্রতারক বলে উল্লেখ করেছেন। অন্যদিকে ইউরোপের বিভিন্ন সংবাদমাধ্যম বলে বেড়াচ্ছে রোনালদো মেসির সঙ্গে খেলতে পিএসজিতে যোগ দিচ্ছেন। রিয়ালের সাবেক গোলরক্ষক তার আত্মজীবনীতে ফুটবল জীবনের স্মৃতি লিখতে গিয়ে তিনি বলেন, আপনারা মেসিকে যতটা শান্ত সভাবের ফুটবলার ভাবেন, তিনি বাস্তবে তা নয়। বাস্তবে যারা তাকে চেনেন তারাই কেবল বলতে পারবেন মেসি কতটা যন্ত্রণাদায়ক প্রতারক।
আমার কাছে কেউ জানতে চাইলে আমি বলব, লিওনেল একজন শান্ত সভাবের অসভ্য প্রতারক। খেলার মাঠে তিনি কৌশলে অন্যান্য খেলোয়াড়দের যন্ত্রণা দেয়ার মাধ্যমে প্রতারণা করে থাকেন। এটি বার্সেলোনার সাবেক কোচ পেপ গার্দিওলার ক্ষেত্রেও।
পোল্যান্ড জাতীয় ফুটবল দলের সাবেক এই গোলরক্ষক তার আত্মজীবনীতে আরো লিখেন, পেপে ও রামোসকে উদ্দেশ করে মেসিকে এমন কিছু বলতে শুনেছি, যা আপনারা কখনোই বিশ্বাস করতে পারবেন না। তার মতো চুপচাপ সভাবের একজন খেলোয়াড় কীভাবে এসব বলতে পারে, তা বিশ্বাস করাটা সত্যি অবিশ্বাস্য। এখন অবশ্য মেসি ও রামোস দুজনই পিএসজিতে সতীর্থ।
মেসি ছাড়াও জার্জি দুদেকের জীবনীতে ঠাঁই মিলেছে ফুটবলের আরেক সুপারস্টার ‘ক্রিশ্চিয়ানো রোনালদের নাম। দুদেক তার বইটিতে সিয়ার সেভেনকে দাম্ভিক বলে সমর্থকদের কাছে পরিচয় করিয়ে দিয়েছেন। তিনি লিখেছেন, পর্তুগিজ সুপারস্টার ফুটবলার মাঠের খেলায় দাম্ভিক হলেও তিনি ব্যক্তিগত জীবনে একদম সাদামাটা, অন্যরকম মানুষ। মাঠের বাহিরের রোনালদোকে অনেকেই জানেন এবং দর্শকরা ক্রিশ্চিয়ানোকে কীভাবে বিচার করতে তা একান্তই তাদের বিষয়। তবে সিয়ার সেভেন রাউলের মতো আত্মকেন্দ্রিক, দারুণ প্রতিদ্ব›িদ্বতাপূর্ণ ও জয়ী হতে চায়।’
২০০৮-২০১২ সাল পর্যন্ত বার্সেলোনার কোচ ছিলেন গার্দিওলা। ফুটবল বিশ এ পাঁচ বছর গার্দিওলা মেসি জুটিকে অর্জনের জন্য মনে রেখেছে। কিন্তু রিয়ালের সাবেক গোলরক্ষক জার্দিদা নেতিবাচক হিসেবে তাদের স্মরণে রেখেছেন। এল ক্লাসিকোর স্মৃতি আওড়াতে গিয়ে দাদেক আর্জেন্টাইন ফুটবল জাদুকরকে রীতিমতো ধুয়ে দিয়েছেন।
মানে ম্যানচেস্টার সিটির কোচ গার্দিওলা বার্সাকে ১৪টি বড় ট্রফি উপহার দিয়েছেন। তার কোচ থাকাকালীন মেসিও বার্সার হয়ে মাঠ মাতিয়েছিলেন। সেসময় থেকে আধুনিক ফুটবল বিশ্বের অন্যতম সেরা কোচ হিসেবে বিবেচিত করা হয় গার্দিওলাকে। ওই সময়টাতেই নিজেদের সেরা সময় কাটিয়েছে বার্সেলোনা ও লিওনেল মেসি।
মেসির খেলোয়াড়ি জীবনের তথ্য ঘেঁটে জানা যায়, তিনি মোট ৪ বার লাল কার্ড পেয়েছে। মজার তথ্য হচ্ছে লিও ক্লাব ক্যারিয়ার ও নিজ দেশ আর্জেন্টিনার হয়ে দুইবার করে সমান লাল কার্ডের দেখা পান। বয়সভিত্তিক দলে প্রথমবার। সিনিয়র ক্যারিয়ারে তিনবারের মধ্যে ২০০৫ সালে হাঙ্গেরির বিপক্ষে খেলা শুরুর এক মিনিটের মাথায় প্রথমবার লাল কার্ড দেখে মাঠ ছাড়েন। মেসি বার্সায় খেলেছিলেন ১৭ বছর।
ফুটবল ক্যারিয়ারি জীবনে ব্যক্তিগত অর্জন হিসেবে টানা চারবারসহ মোট সাতবার ব্যালন ডি’অর জয়ের কৃতিত্ব অর্জন করেন মেসি, যা ফুটবলের ইতিহাসে সর্বোচ্চ। পাশাপাশি তিনি সর্বোচ্চ ছয়বার ইউরোপীয় সোনালি জুতা জয়েরও কৃতিত্ব অর্জন করেছেন। এছাড়া আর্জেন্টিনার জার্সি গায়ে কোপা আমেরিকার ট্রপি জয়।
জার্জি দুদেকের বিতর্কের মধ্যেই ইউরোপীয় সংবাদ মাধ্যমে রোনালদো মেসির পিএসজিতে খেলার শিরোনাম হয়েছে। ভক্তদের অনেক দিনের স্বপ্ন ছিল তারা দুজন একই ক্লাবের হয়ে খেলার। তবে কি এবার সত্যি হতে চলেছে?
রোনালদোকে দলে টানার যাবতীয় কাজ প্রায় শেষ করছে পিএসজি, এখন কেবল ইউনাইটেডের মহাতারকা সিয়ার সেভেনের ইঙ্গিতের অপেক্ষায় রয়েছে মেসির ক্লাবটি। অন্যদিকে ম্যানচেস্টার ইউনাইটেডে হতাশা ক্রমেই বাড়ছে ক্রিশ্চিয়ানো রোনালদোর। এরই মধ্যে পিএসজি থেকে কিলিয়ান এমবাপ্পের বিচ্ছেদ অনেকটাই নিশ্চিত। তাই পিএসজি চাইবে এমবাপ্পের পরিবর্তে তাদের দলে সিয়ার সেভেনকে ভিড়ানোর সব চেষ্টাই করবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়