চট্টগ্রামে সৈকতে শৃঙ্খলা ফেরাতে কমিটি

আগের সংবাদ

স্বাস্থ্যবিধির বালাই নেই কোথাও : বাসে গাদাগাদি করে যাত্রী পরিবহন > ঢিলেঢালা অভিযানে ১১ জনকে জরিমানা

পরের সংবাদ

জমে উঠেছে কেপটাউন টেস্ট

প্রকাশিত: জানুয়ারি ১৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : কেপটাউনে প্রথম ইনিংসে মাত্র ২২৩ রানে অলআউট হওয়ার পর বল হাতে গতকাল দক্ষিণ আফ্রিকাকে চাপে ফেলেছে ভারত। কিগান পিটারসেনের ব্যাটে লিডের পথে এগোতে থাকা প্রোটিয়াদের টুঁটি চেপে ধরেছেন বুমরাহ, শামিরা। এ রিপোর্ট লেখা পর্যন্ত ৭ উইকেট হারিয়ে ১৭৬ রানে ব্যাট করছে প্রোটিয়ারা। ১৫৯ বল মোকাবেলা করে ৭০ রানে স্বাগতিকদের পক্ষে লড়াই করে যাচ্ছেন পিটারসেন। সফরকারী দলের জসপ্রিত বুমরাহ ৩টি উইকেট নিয়েছেন।
কেপটাউনে অঘোষিত ফাইনালে গতকাল আধিপত্য বিস্তার করেছে দক্ষিণ আফ্রিকা। সফরকারী ভারতকে তারা গুটিয়ে দিয়েছে মাত্র ২২৩ রানে। ব্যাট হাতে লড়ে যাওয়ার ইঙ্গিত দিলেও সঙ্গ না পাওয়ায় বেশি দূর এগোতে পারেননি ভারত অধিনায়ক বিরাট কোহলি। এক ম্যাচ বিরতি সিরিজের শেষ ম্যাচে ফিরে তিনি খেলেন ৭৯ রানের একটি অনবদ্য ইনিংস। চেতেশ্বর পূজারা ৪৩ রানের ইনিংস খেললেও বাকিদের ব্যাট জ¦লে ওঠেনি। প্রোটিয়া বোলার কাগিসো রাবাদা ৪ উইকেট ও মার্কো জানসেন ৩ উইকেট শিকার করে ভারতীয় ব্যাটিং লাইনআপ ধসিয়ে দেন। এরপর প্রথম দিন ব্যাট হাতে নেমে ১৭ রান তুলতে ১ উইকেট হারিয়ে দিন শেষ করে স্বাগতিকরা।
এরপর গতকাল শুরুতেই জসপ্রিত বুমরাহ বল হাতে এইডেন মারক্রামের উইকেটটি তুলে নেন। আগের দিনও আরেক প্রোটিয়া ওপেনার ডিন এলগার বুমরাহর বলে পূজারার হাতে ক্যাচ দিয়ে মাঠ ছেড়েছিলেন। দ্বিতীয় দিনের শুরুতে খাওয়া হোঁচটটা ঠিক কাটিয়ে তুলতে পারেনি স্বাগতিকরা। ব্যাট হাতে কিছুক্ষণ লড়াই চালানো কেশভ মাহারাজকে ফিরিয়ে ম্যাচের নিয়ন্ত্রণ নেন উমেশ যাদভ। আউট হওয়ার আগে মাহারাজ ৪ বাউন্ডারির সাহায্যে ৪৫ বলে ২৫ রানের ইনিংস খেলেন।
তৃতীয় উইকেটে নামা কিগান পিটারসেন তখনো একাই ভারতীয় বোলারদের সামাল দিয়ে যাচ্ছেন। তাকে কিছুক্ষণের জন্য সঙ্গ দিলেও ক্রিজে স্থায়ী হতে পারেননি রসি ভ্যান ডার ডাসেন। এরপর টেম্বা বাভুমাকে নিয়ে ৪৭ রানের জুটি গড়ে তোলেন পিটারসেন। ততক্ষণে উইকেটের কালো মেঘ সরিয়ে লিডের পথে এগোচ্ছিল প্রোটিয়ারা। এর মধ্যে টেস্ট ক্যারিয়ারে নিজের দ্বিতীয় অর্ধশতক তুলে নেন পিটারসেন। তবে শামি পরপর বাভুমা ও কাইল ভেরেনকে নিজের শিকারে পরিণত করলে ব্যাটিং বিপর্যয়ে পড়ে স্বাগতিকরা। বাভুমা ৫২ বল মোকাবেলা করে ৪ বাউন্ডারির সাহায্যে ২৮ রানের ইনিংস খেলেন।
একা লড়ে যাওয়া পিটারসেনকে তার সেঞ্চুরি পথে এগিয়ে নিয়ে যেতে পারেননি মার্কো জানসেন। এই বোলার ২৬ বল মোকাবেলা করে ৭ রান করেছেন সেটাও মন্দ কিসে? তাকে বোল্ড করে সাজঘরে ফেরান জসপ্রিত বুমরাহ। এ রিপোর্ট লেখা পর্যন্ত ভারতের বিপক্ষে একাই লড়ে যাচ্ছেন পিটারসেন। তিনি ১৫৯ বল মোকাবেলা করে ৯টি চারের সাহায্যে ৭০ রানে অপরাজিত ছিলেন।
৭ উইকেট হারিয়ে ১৭৬ রান সংগ্রহ করে চা বিরতিতে গেছে প্রোটিয়ারা। সফরকারী দলের বোলারদের মধ্যে বুমরাহ ৩টি উইকেট শিকার করেন। ২টি করে উইকেট তুলে নেন শামি ও উমেশ।
এর আগে কেপটাউনে টসে জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। অঘোষিত ফাইনালের প্রথমটা দেখেশুনেই শুরু করেন সফরকারী দলের দুই ওপেনার লোকেশ রাহুল ও মায়াঙ্ক আগারওয়াল। সেঞ্চুরিয়নে সিরিজের প্রথম টেস্টে ১২৩ রানের দুর্দান্ত একটি ইনিংস খেলে দলকে ১১৩ রানের বড় জয় এনে দিয়েছিলেন রাহুল।
বিরাট কোহলির অনুপস্থিতিতে দলের নেতৃত্ব নিয়ে দ্বিতীয় টেস্টে জোহানেসবার্গে প্রোটিয়াদের মাটিতে প্রথম টেস্ট সিরিজ জয়ের স্বপ্নও দেখান তিনি। তবে সে ম্যাচে জয় তুলে নিয়ে সিরিজ সমতায় ফেরে প্রোটিয়ারা। শেষ টেস্টে কোহলি ফিরে আসায় অধিনায়কত্বের চাপ নেই রাহুলের কাঁধে। ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার মতো প্রোটিয়াদের মাটিতেও তার ব্যাটের ওপর ভর করে জয় তুলে নিবে ভারত। কিন্তু কেপটাউনে হাসল না রাহুলের ব্যাট।
দলীয় ৩১ রানের মাথায় নিজের উইকেট বিলিয়ে দিয়ে সাজঘরে ফেরেন রাহুল। ডুয়ান্নি ওলিভিয়ারের বলে ক্যাচ দিয়ে মাঠ ছাড়ার আগে ৩৫ বলে ১২ রানের ইনিংস খেলেন রাহুল। এরপর দলের খাতায় ২ রান যোগ না হতেই মাঠ ছাড়েন আরেক ওপেনার মায়াঙ্ক। তাকে শিকার করেন কাগিসো রাবাদা। মায়াঙ্ক ৩৫ বলে তিন বাউন্ডারিতে ১৫ রানের ইনিংস খেলেন। এরপর তৃতীয় উইকেটে নামা চেতেশ্বর পূজারার সঙ্গে জুটি গড়ে তোলেন অধিনায়ক বিরাট কোহলি।
তৃতীয় উইকেট জুটিতে দুজনে মিলে খেলেন ৬২ রানের ইনিংস। ৭৭ বলে ৭ বাউন্ডারির সাহায্য ৪৩ রানের ইনিংস খেলার পথে তাকে সাজঘরে ফেরান মার্কো জানসেন। তবে এক প্রান্ত আগলে ধরে দলকে বিপদমুক্ত করার প্রয়াস চালিয়ে যান বিরাট কোহলি। তার সঙ্গে চতুর্থ উইকেটে খুব বেশিক্ষণ সময় দিতে পারেননি আজিঙ্কা রাহানে। ১১৬ রানে ৪ উইকেট হারালে বিপর্যয়ে পড়ে ভারত।
সেখানে পঞ্চম উইকেটে ক্রিজে নেমে অধিনায়ককে সঙ্গ দেন উইকেটরক্ষক ব্যাটসম্যান ঋসভ পন্ত। তবে পন্তকে মাঠের আধিপত্য নিতে দেননি জানসেন। ৫০ বল মোকাবেলা করে ২৭ রান করে সাজঘরে ফেরেন এই উইকেটরক্ষক ব্যাটসম্যান। এরপর ক্রিজে আসা রবিচন্দ্রন অশ্বিনকেও বিদায় করেন জানসেন। শার্দূল ঠাকুর এক ছয় ও চারের সাহায্যে ১২ রানের ইনিংস খেলেন। এরপর ক্রিজে এসে বুমরাহ ও কোহলিকে পরপর দুই ওভারের ব্যবধানে সাজঘরে ফেরান রাবাদা। কোহলি ২০১ বল মোকাবেলা করে ১২ চার ও ১ ছক্কার সাহায্য ৭৯ রানের ইনিংস খেলেন। এই ম্যাচে ফেরার আগে তিনি রানে ফেরার ইঙ্গিত দেন। নিয়মিত সেঞ্চুরি তুলে নেয়া এই ব্যাটসম্যান দীর্ঘদিন পাচ্ছেন না রানের দেখা। সর্বশেষ সেঞ্চুরির দেখা পেয়েছেন ২০১৯ সালে ইডেন গার্ডেনে বাংলাদেশের বিপক্ষে। এরপর পাঁচবার ফিফটির দেখা পেলেও সেটাকে তিনি সেঞ্চুরিতে পরিণত করতে পারেননি। নতুন বছরেও মেলেনি তার কাক্সিক্ষত সাফল্য। সেঞ্চুরিয়নে সিরিজের প্রথম টেস্টে প্রোটিয়াদের বিপক্ষে প্রথম ইনিংসে ৯৪ বল মোকাবেলা করে তিনি ৩৫ রান করেন। এরপর দ্বিতীয় ইনিংসে ৩২ বল মোকাবেলা করে ১৮ রান করে আউট হন তিনি। শেষ পর্যন্ত ভারতের ইনিংস ২২৩ রানের বেশি বড় হয়নি।

প্রোটিয়া বোলারদের মধ্যে সর্বোচ্চ ৪ উইকেট শিকার করেন রাবাদা, জানসেনের শিকার ৩ উইকেট। একটি করে উইকেট শিকার করেন লুঙ্গি এনগিডি, দুয়ান্নি ওলিভিয়ার ও কেশভ মাহারাজ। এর আগে সিরিজে প্রথম টেস্টে সেঞ্চুরিয়নে ১১৩ রানের বড় জয় পায় ভারত।
এরপর সিরিজের দ্বিতীয় টেস্টে জোহানেসবার্গে ৭ উইকেটের জয় তুলে নিয়ে সিরিজ সমতায় ফেরে দক্ষিণ আফ্রিকা। প্রোটিয়াদের মাটিতে গত তিন দশকে ২২টি টেস্ট ম্যাচ খেললেও সিরিজ জয়ের স্বাদ পায়নি ভারত। চলতি সিরিজে তাদের সামনে সুবর্ণ সুযোগ সে রেকর্ড ভেঙে সাদা পোশাকে প্রথম সিরিজ জিতে নেয়া।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়