চট্টগ্রামে সৈকতে শৃঙ্খলা ফেরাতে কমিটি

আগের সংবাদ

স্বাস্থ্যবিধির বালাই নেই কোথাও : বাসে গাদাগাদি করে যাত্রী পরিবহন > ঢিলেঢালা অভিযানে ১১ জনকে জরিমানা

পরের সংবাদ

গ্রামীণ সড়কের টেকসই উন্নয়ন করছে আরসিআইপি প্রকল্প : এলজিইডি

প্রকাশিত: জানুয়ারি ১৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

আছাদুজ্জামান : গ্রামীণ সড়কের টেকসই পরিবেশবান্ধব ও জলবায়ু সহিষ্ণু সংযোগ অবকাঠামো উন্নয়ন এবং দক্ষ মানবসম্পদ তৈরি ও কর্মসংস্থান সৃষ্টিসহ গ্রামীণ জনজীবনের আর্থসামাজিক উন্নয়নের লক্ষ্যে কাজ করছে এলজিইডির আরসিআইপি প্রকল্প। ২০১৮ সালে একনেকের মাধ্যমে প্রকল্পটি অনুমোদিত হয়। উন্নয়ন সহযোগী সংস্থা এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) আর্থিক সহায়তায় বাস্তবায়নাধীন এ প্রকল্পের প্রাক্কলিত ব্যয় ৪৫০ মিলিয়ন ইউএস ডলার, যার মধ্যে এডিবির আর্থিক সহায়তার পরিমাণ ৩০০ মিলিয়ন ইউএস ডলার।
দেশের ৫টি বিভাগের ৩৪টি জেলায় এই প্রকল্পের বাস্তবায়ন কাজ চলমান রয়েছে। চলতি বছরের জুলাই ২০২১ পর্যন্ত প্রকল্পের ক্রমপুঞ্জীভূত ভৌত অগ্রগতি হয়েছে ৫০ শতাংশ। প্রকল্পটি বাস্তবায়নের ফলে ইতোমধ্যে ৩ দশমিক ৩১ মিলিয়ন কর্মসংস্থান (জনদিবস) সৃষ্টি হয়েছে। প্রকল্পের আওতায় ২ হাজার ৬৩০ কিলোমিটার রাস্তা মেরামত ও উন্নয়ন লক্ষ্যমাত্রার মধ্যে ইতোমধ্যে ৩৭০ কিলোমিটার রাস্তা মেরামত ও উন্নয়ন কাজ সম্পন্ন হয়েছে। উল্লেখ্য, এ প্রকল্পের মাধ্যমে জাতীয় পর্যায়ে ‘গ্রামীণ সড়ক মহাপরিকল্পনা’ (রুরাল রোড মাস্টারপ্ল্যান) প্রস্তুত করা হবে। আগামী জুন ২০২৩ সাল নাগাদ প্রকল্পটি সমাপ্ত হবে বলে সূত্রে জানা গেছে।
আরসিআইপি প্রকল্পের পরিচালক মো. কামরুল ইসলাম এ বিষয়ে ভোরের কাগজকে বলেন, টেকসই পরিবেশবান্ধব ও জলবায়ু সহিষ্ণু গ্রামীণ সংযোগ অবকাঠামো উন্নয়ন, দক্ষ মানবসম্পদ তৈরি ও কর্মসংস্থান সৃষ্টিসহ গ্রামীণ জনজীবনের আর্থসামাজিক উন্নয়নের লক্ষ্যে প্রকল্পটির বাস্তবায়ন কাজ চলছে। গ্রামীণ যোগাযোগ ব্যবস্থা টেকসই উন্নয়ন এবং গ্রামীণ আর্থসামাজিক উন্নয়নের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত ‘রূপকল্প ২০৪১’ বাস্তবায়নে এ প্রকল্প গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়