চট্টগ্রামে সৈকতে শৃঙ্খলা ফেরাতে কমিটি

আগের সংবাদ

স্বাস্থ্যবিধির বালাই নেই কোথাও : বাসে গাদাগাদি করে যাত্রী পরিবহন > ঢিলেঢালা অভিযানে ১১ জনকে জরিমানা

পরের সংবাদ

উত্তর কোরিয়া : হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের ফের সফল উৎক্ষেপণ

প্রকাশিত: জানুয়ারি ১৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : দূরপাল্লার হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের ‘সফল পরীক্ষা’ সম্পন্ন করার দাবি জানাল উত্তর কোরিয়া। সে দেশের রাষ্ট্রীয় সংবাদমাধ্যমে গতকাল বুধবার এ বিষয়ে একটি প্রতিবেদন প্রকাশ হয়েছে। সেই প্রতিবেদনের দাবি, গত মঙ্গলবার রাষ্ট্রপ্রধান কিম জং উনের উপস্থিতিতে ছোড়া ক্ষেপণাস্ত্রটি প্রায় ১ হাজার কিলোমিটার (৬২১ মাইল) দূরে সাগরে ভাসমান লক্ষ্যবস্তুতে নির্ভুলভাবে আঘাত হানতে সক্ষম হয়।
নতুন বছরের প্রথম দুই সপ্তাহে এ নিয়ে তিনবার হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষার দাবি করল উত্তর কোরিয়া। এর আগে গত ৫ এবং ৬ জানুয়ারিও সফলভাবে আধুনিক এই ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষার দাবি করা হয়েছিল সে দেশের সরকারি সংবাদমাধ্যমে। হাইপারসনিক ক্ষেপণাস্ত্র শব্দের চেয়ে পাঁচ গুণ বেশি গতিসম্পন্ন। মাইলের এককে ধরলে প্রতি সেকেন্ডে এক মাইলেরও বেশি গতিতে ছুটতে পারে এই হাইপারসনিক ক্ষেপণাস্ত্র। গত বছরের আগস্টে চীন মহাকাশে এমনই একটি ক্ষেপণাস্ত্রের পরীক্ষা করে বলে আমেরিকার একটি সামরিক নজরদারি সংস্থাকে উদ্ধৃত করে প্রকাশিত রিপোর্টে দাবি করা হয়। যদিও পরমাণু অস্ত্র বহনে সক্ষম ওই হাইপারসনিক ক্ষেপণাস্ত্রটি উৎক্ষেপণের বিষয়ে চীনের সরকার কিছু জানায়নি। প্রতিরক্ষা বিশেষজ্ঞদের একাংশের মতে, চীনের সাহায্য নিয়েই নিজের জন্য এসব হাইপারসনিক ক্ষেপণাস্ত্র বানিয়েছেন কিম।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়