হাতিরঝিলের সড়ক বন্ধে রাজধানীতে তীব্র যানজট

আগের সংবাদ

বিশাল লক্ষ্যমাত্রার বাজেট প্রস্তুতি : সম্ভাব্য আকার ৬,৭৫,১৩৯ কোটি টাকা, আয় ৪ লাখ ৩৩ হাজার কোটি টাকা

পরের সংবাদ

শনিবার থেকে অর্ধেক যাত্রী নিয়ে চলবে ট্রেন : ২৫ শতাংশ টিকিট অনলাইনে

প্রকাশিত: জানুয়ারি ১২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : করোনা ভাইরাসের নতুন বিস্তার রোধে ১১টি বিধিনিষেধ দিয়েছে সরকার। তার মধ্যে রয়েছে স্বাস্থ্যবিধি মেনে যানবাহনে অর্ধেক আসনে যাত্রী পরিবহন করতে হবে। সেই অনুযায়ী ট্রেনের টিকিট বিক্রির ক্ষেত্রে নতুন সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ রেলওয়ে। আগামী শনিবার থেকে প্রতিটি আন্তঃনগর ট্রেনে অর্ধেক যাত্রী নেয়া হবে। অর্থাৎ মোট আসন সংখ্যার অর্ধেক টিকিট বিক্রি করবে রেলওয়ে। টিকিটের ৫০ শতাংশের মধ্যে ২৫ শতাংশ অনলাইনে এবং বাকি ২৫ শতাংশ কাউন্টারে পাওয়া যাবে। গতকাল মঙ্গলবার রেলওয়ের চিফ কমার্শিয়াল ম্যানেজার (সিসিএম-পূর্ব ও পশ্চিম) নাহিদ হাসান খান স্বাক্ষরিত একটি আদেশে এসব তথ্য জানানো হয়েছে।
আদেশে যাত্রীবাহী আন্তঃনগর ট্রেন পরিচালনার ক্ষেত্রে রেলওয়ের কর্মকর্তা-কর্মচারী ও যাত্রীদের স্বাস্থ্যগত নিরাপত্তার স্বার্থে সামাজিক দূরত্ব ও মাস্ক ব্যবহার নিশ্চিতের মাধ্যমে টিকিট বিক্রিতে কয়েকটি সংশোধনী আনা হয়েছে। এগুলো হলো যাত্রীদের সামাজিক দূরত্ব নিশ্চিত করতে আন্তঃনগর ট্রেনগুলোর বিদ্যমান আসন সংখ্যার অর্ধেক টিকিট বিক্রি হবে। হ্রাসকৃত আসন সংখ্যার অর্ধেক অর্থাৎ মোট আসন সংখ্যার ২৫ শতাংশ টিকিট কাউন্টারে পাওয়া যাবে। বাকি অর্ধেক আসনের অর্থাৎ মোট আসন সংখ্যার ২৫ শতাংশ টিকিট মোবাইল অ্যাপ বা অনলাইনের মাধ্যমে ইস্যু করা হবে। আন্তঃনগর ট্রেনগুলোর স্ট্যান্ডিং টিকিট ও স্টেশনের প্ল্যাটফর্ম টিকিট বিক্রি সম্পূর্ণভাবে বন্ধ থাকবে। রেলপথ মন্ত্রণালয় অনুমোদিত ইমার্জেন্সি কোটা ও ম্যানুয়াল অনুযায়ী কোটা ব্যতীত আন্তঃনগর ট্রেনের টিকিট বিক্রিতে সব ধরনের কোটা ব্যবস্থা রহিত করা হবে। কাউন্টারে টিকিট বিক্রি ও ট্রেন ভ্রমণের ক্ষেত্রে যাত্রীদের মাস্ক পরা নিশ্চিত করতে হবে। প্রচলিত নিয়ম অনুযায়ী ও স্বাস্থ্যবিধি কঠোরভাবে মেনে আন্তঃনগর ট্রেনে ক্যাটারিং সেবা ও রাত্রিকালীন বেডিং সরবরাহ করা হবে। সংশোধনীগুলো আগামী ১৫ জানুয়ারি থেকে কার্যকর হবে।
এদিকে রেলওয়ে অর্ধেক টিকেট বিক্রির সিদ্ধান্ত বাস্তবায়ন করতে টিকেট বিক্রির সফটওয়্যার আপডেট করার কাজ চলায় গতকাল সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত অনলাইন বা মোবাইল অ্যাপস এবং কাউন্টারেও অগ্রিম টিকেট বিক্রি বন্ধ থাকে। এ নিয়ে বহু টিকেট প্রত্যাশী অভিযোগ জানিয়েছেন।
তবে বাংলাদেশ রেলওয়ের ঢাকা বিভাগীয় বাণিজ্যিক কর্মকর্তা শওকত জামিল মহসীন বলেন, সফটওয়্যার আপডেট করার জন্য রেলের অগ্রিম টিকেট বিক্রি বন্ধ রয়েছে। এটির কাজ শেষ হলে অনলাইনে ট্রেনের টিকিট বিক্রি শুরু হবে।

চট্টগ্রামে শপিং মল ও সিনেপ্লেক্স নির্মাণে রেলওয়ের চুক্তি : রেলভবনে এক অনুষ্ঠানে চট্টগ্রাম রেলস্টেশন রোড সংলগ্ন জায়গায় ১৫ তলাবিশিষ্ট একটি অত্যাধুনিক ভবন নির্মাণের লক্ষ্যে বাংলাদেশ রেলওয়ে চুক্তি স্বাক্ষর করেছে বেসরকারি প্রতিষ্ঠান এপিক প্রপার্টিজ লিমিটেড ও বেস্টওয়ে প্রপার্টি ম্যানেজমেন্ট লিমিটিডের সঙ্গে। ভবনটিতে হোটেল, শপিং মল, অফিস, সিনেপ্লেক্স, কনভেনশন সেন্টার, পারিবারিক বিনোদন কেন্দ্র এবং অ্যাপার্টমেন্ট থাকবে। গতকাল মঙ্গলবার রেলভবনে এ চুক্তি স্বাক্ষরিত হয়।
রেলের পক্ষ থেকে বলা হয়, ?সরকারি-বেসরকারি অংশীদারত্বের (পিপিপি) ভিত্তিতে এ প্রকল্প বাস্তবায়িত হবে। এটি নির্মাণে সম্ভাব্য ব্যয় ধরা হয়েছে ৪৫ কোটি ২৪ লাখ টাকা। ভবনটি চার বছরের মধ্যে নির্মাণ করা হলেও ৪০ বছর পরে স্থাপনাটি রেলওয়ের শতভাগ মালিকানায় পরিচালিত হবে। প্রকল্পের সব ব্যয় বেসরকারি অংশীদার বহন করবে।
অনুষ্ঠানে রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন বলেন, সরকারের বর্তমান নীতি অনুযায়ী উন্নয়ন কার্যক্রমের ৩০ শতাংশ পিপিপি অংশীদারত্বের ভিত্তিতে বাস্তবায়নের লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। রেলের ১২টি প্রকল্পের মধ্যে এরই মধ্যেই দুটির চুক্তি স্বাক্ষর করা হয়েছে বলে জানান মন্ত্রী। এ সময় রেলের ও বেসরকারি প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়