হাতিরঝিলের সড়ক বন্ধে রাজধানীতে তীব্র যানজট

আগের সংবাদ

বিশাল লক্ষ্যমাত্রার বাজেট প্রস্তুতি : সম্ভাব্য আকার ৬,৭৫,১৩৯ কোটি টাকা, আয় ৪ লাখ ৩৩ হাজার কোটি টাকা

পরের সংবাদ

রোহিঙ্গা ক্যাম্পে আগুন : ক্ষতিগ্রস্তদের সহায়তা দিচ্ছে বিশ্ব খাদ্য সংস্থা

প্রকাশিত: জানুয়ারি ১২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কক্সবাজার দক্ষিণ প্রতিনিধি : উখিয়ার কুতুপালংয়ে ১৬নং ক্যাম্পে অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত ২ হাজার ২০০ রোহিঙ্গাকে গরম খাবার সরবরাহ করছে জাতিসংঘ বিশ্ব খাদ্য কর্মসূচি (ডব্লিউএফপি)। গত সোমবার দুপুরে এ খাবার সরবরাহ করা হয়। এর আগে গত রবিবার সন্ধ্যার দিকে অগ্নিকাণ্ডের ঘটনায় অন্তত ৫০০ ঘর ক্ষতিগ্রস্ত হয়েছে।
ডব্লিউএফপি কক্সবাজার অফিস থেকে সংশ্লিষ্টরা জানান, অগ্নিকাণ্ডের পরপরই তাৎক্ষণিকভাবে বিশ্ব খাদ্য কর্মসূচি ও অংশীদার বাংলাদেশি এনজিও রিসোর্স ইন্টিগ্রেশন সেন্টার (রিক) ৩২৮টি পরিবারের আনুমানিক ১ হাজার ৬ জনকে উচ্চ পুষ্টিসমৃদ্ধ বিস্কুট সরবরাহ করেছে। অগ্নিকাণ্ডের ফলে এই পরিবারগুলোর কেউ ঘর হারিয়েছে আবার কারো রান্নার সরঞ্জাম নষ্ট হয়ে গেছে। যেসব পরিবারের রান্নার কোনো ব্যবস্থা নেই, তাদের সোমবার ডব্লিউএফপির পক্ষ থেকে দিনে দুবার রান্না করা গরম খাবার সরবরাহ করা হচ্ছে। যতদিন পর্যন্ত এই পরিবারগুলোর ঘর পুননির্মাণ করা না হচ্ছে এবং তাদের জন্য রান্না করার গ্যাসসহ অন্যান্য সরঞ্জামের ব্যবস্থা না হচ্ছে, ততদিন পর্যন্ত এই গরম খাবার সরবরাহ অব্যাহত থাকবে। এরপর থেকে পরিবারগুলোকে ডব্লিউএফপির নিয়মিত খাদ্য সহায়তা কার্যক্রমের সঙ্গে যুক্ত করা হবে।
কক্সবাজারে ডব্লিউএফপির সিনিয়র ইমার্জেন্সি কোঅর্ডিনেটর ও শীর্ষ কর্মকর্তা শিলা গ্রুডেম বলেন, সর্বস্ব হারানো এ রোহিঙ্গাদের তাৎক্ষণিকভাবে ত্রাণ দেয়ার সক্ষমতা আমাদের রয়েছে, আর এজন্য আমরা প্রত্যেকেই কাজ করে যাচ্ছি।
উল্লেখ্য, কক্সবাজারে রয়েছে বিশ্বের বৃহত্তম শরণার্থী শিবির, এখানে প্রায় ৯ লাখ রোহিঙ্গা বসবাস করছে। বাঁশ ও ত্রিপল দিয়ে তৈরি রোহিঙ্গাদের ঘনবসতিপূর্ণ ঘরগুলোয় আগুন লাগা খুব সাধারণ ঘটনা। ২০২১ সালের মার্চে এক অগ্নিকাণ্ডে ১০ হাজার ঘর পুড়ে গিয়েছিল। বাস্তুচ্যুত হয়েছিল কমপক্ষে ৪৫ হাজার মানুষ। এছাড়া ২০২১ সালের জুলাইয়ে তীব্র বৃষ্টিপাতের কারণে সৃষ্ট বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছিল ৪৬ হাজার রোহিঙ্গা। সেই সময় বৃষ্টিপাতের কারণে ভয়াবহ ভূমিধসের ঘটনাও ঘটেছিল।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়