হাতিরঝিলের সড়ক বন্ধে রাজধানীতে তীব্র যানজট

আগের সংবাদ

বিশাল লক্ষ্যমাত্রার বাজেট প্রস্তুতি : সম্ভাব্য আকার ৬,৭৫,১৩৯ কোটি টাকা, আয় ৪ লাখ ৩৩ হাজার কোটি টাকা

পরের সংবাদ

ম্যানইউর কষ্টার্জিত জয়

প্রকাশিত: জানুয়ারি ১২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ইংলিশ ফুটবলে তৃতীয় বিভাগের লিগ এফএ কাপে গতকাল অ্যাস্টন ভিলার বিপক্ষে ১-০ গোলের কষ্টার্জিত জয় পেয়েছে ম্যানচেস্টার ইউনাইটেড। নক আউট পর্বের লিগটিতে দলকে চতুর্থ রাউন্ডে পৌঁছে দিতে দলের হয়ের একমাত্র গোলটি করেন স্কট ম্যাকটমিন। এদিকে স্প্যানিশ সুপার কাপে আজ রাতে মুখোমুখি হচ্ছে দুই জায়ান্ট ক্লাব রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনা।
ঘরের মাঠে গতকাল এফএ কাপে তৃতীয় রাউন্ডের ম্যাচে অ্যাস্টন ভিলাকে ১-০ গোলে হারিয়েছে ম্যানচেস্টার ইউনাইটেড। ভিলার কোচ এখন স্টিভেন জেরার্ড, খেলোয়াড়ি জীবনে যিনি ইউনাইটেডের সবচেয়ে বড় প্রতিদ্ব›দ্বী লিভারপুলের কিংবদন্তি অধিনায়ক ছিলেন। জেরার্ডের ভিলার বিপক্ষে পাওয়া জয়টা তাই ইউনাইটেড সমর্থকদের কাছে একটু বেশিই মধুর মনে হবে। আর মধুর জয় পাওয়ার সবচেয়ে বড় নিয়ামক যিনি, তাকে নিয়ে কোচ তো মাতামাতি করবেনই। ম্যাচের ৮ মিনিটেই মাঝমাঠ থেকে ব্রাজিলের মিডফিল্ডার ফ্রেদের অসাধারণ এক ক্রসে হেড করে দলকে এগিয়ে দেন ম্যাকটমিনে। ম্যাচ শেষে কোচ রালফ রাংনিকের মুখে স্কট ম্যাকটমিনের জন্য প্রশংসা যেন বাঁধ মানছিল না। অনায়াসে বলে দিলেন, স্কটিশ এ মিডফিল্ডারের মধ্যে ম্যানচেস্টার ইউনাইটেডের ভবিষ্যৎ অধিনায়ক হওয়ার সব গুণই আছে। সংবাদ সম্মেলনে রাংনিক বলেন, ‘ম্যাকটমিনে ইউনাইটেডের একাডেমিরই ছেলে। ওর প্রাণশক্তি অফুরন্ত। এখন সে নিয়মিত গোল করাও শুরু করেছে। নেতৃত্বগুণও আছে ওর। আমি আশ্চর্য হব না, যদি বছর দুয়েকের মধ্যে ও ইউনাইটেডের অধিনায়ক হয়ে যায়।’ মনে হতে পারে, হঠাৎ ম্যাকটমিনের মতো আড়ালে থাকা এক ফুটবলারকে নিয়ে রাংনিকের মতো কোচ মেতে উঠলেন কেন। এখন যে খেলোয়াড়ের একমাত্র গোলে গুরুত্বপূর্ণ একটা ম্যাচ জেতা হয়ে যায়, কোচ তো তাকে নিয়েই মেতে উঠবেন! ম্যাচের প্রথমে গোল পেয়ে গেলেও ইউনাইটেড ম্যাচের রাশ নিজেদের হাতে নিতে ব্যর্থ হন। উল্টো অ্যাস্টন ভিলার একের পর এক আক্রমণের মুখোমুখি হতে হয় ডেভিড দা হেয়াকে। প্রথমার্ধেই জন ম্যাকগিন এবং এমি বুয়েনদিয়ার শট দারুণভাবে বাঁচান স্প্যানিশ গোলরক্ষক। ম্যানইউর হয়ে মার্কাস রাশফোর্ড দলের লিড দ্বিগুণ করার সুযোগ হাতছাড়া করেন।
এর আগে প্রতিপক্ষের মাঠে অ্যাস্টন ভিলা বেশ শক্তিশালী দল নিয়েই নেমেছিল। কিন্তু ম্যাচের বাকি সময় একটা গোলের জন্য মাথা কুটে মরেছে। ম্যাচের ৩০ মিনিটে ইংলিশ ফরোয়ার্ড ওলি ওয়াটকিন্সের এক শট পোস্টে লেগে ফিরে আসে। দ্বিতীয়ার্ধও ছিল ঘটনাবহুল। খানিকটা বিতর্কিতভাবেই ভিলার একাধিক গোল বাতিল করা হয়। এমনকি দ্বিতীয়ার্ধের নবম মিনিটে ইংলিশ স্ট্রাইকার ড্যানি ইংসের কল্যাণে সমতায়ও ফেরে ভিলা। কিন্তু দীর্ঘ সময় ধরে ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারির সাহায্য নিয়ে জানা যায়, গোল হওয়ার প্রক্রিয়ার সময়ে ইংলিশ মিডফিল্ডার জ্যাকব র?্যামসি ইউনাইটেডের উরুগুইয়ান স্ট্রাইকার এডিসন কাভানিকে ফাউল করেছিলেন। যে কারণে গোলটা স্থায়ী হয়নি। পুরো ম্যাচে ইউনাইটেডের হয়ে কয়েকটা দুর্দান্ত সেভ করেছেন স্প্যানিশ গোলকিপার ডেভিড দা হেয়া। দুই অর্ধেই ভিলার পুরো ম্যাচে দাপিয়ে খেলে এবং রেড ডেভিলসদের দীর্ঘ সময় ডিফেন্ড করার পর মূলত প্রতিআক্রমণের ওপর ভরসা করেই নিজেদের খেলা চালিয়ে যেতে হয়। শেষমেশ নিশ্চিত করেছেন, চতুর্থ রাউন্ডে ইউনাইটেড উঠছেই। পরের রাউন্ডে আগামী ৫ ফেব্রুয়ারি মিডলসব্রোর বিপক্ষে লড়বে তারা। অন্যদিকে স্টিভেন জেরার্ডের অ্যাস্টন ভিলার কাছে আগামী শনিবারই বদলা নেয়ার সুযোগ থাকছে। প্রিমিয়ার লিগের ম্যাচে তারা পুনরায় ম্যানচেস্টার ইউনাইটেডেরই মুখোমুখি হতে চলেছে।
এদিকে আজ রাতে স্প্যানিশ সুপার কাপের ম্যাচের রিয়ালের বিপক্ষে বদলা নিতে চান বার্সা তারকা জেরার্দ পিকে। এ মৌসুমে বার্সেলোনা সমর্থকরা উল্লাস করার সুযোগ খুবই কম পেয়েছেন। মৌসুমের শুরুতেই লিওনেল মেসিকে ক্লাব ছাড়তে দেখা গেছে। লা লিগায় শিরোপাদৌড়ে অনেকটাই ছিটকে গেছে কাতালান ক্লাব। চ্যাম্পিয়নস লিগ থেকে বাদ পড়ে এখন ইউরোপা লিগে বার্সা। এর মধ্যে সান্ত¡না হতে পারত চিরপ্রতিদ্ব›দ্বী রিয়াল মাদ্রিদের বিপক্ষে জয়। কিন্তু ঘরের মাঠে রিয়ালের কাছে হেরে বসে চাকরি হারিয়েছেন সাবেক কোচ রোনাল্ড কোম্যান। ২-১ ব্যবধানে হারের সে ফলকে অবশ্য অন্যায় মনে হয়েছে জেরার্দ পিকের। বার্সেলোনার এ ডিফেন্ডার সে অন্যায়ের বদলা নিতে চান আজ রাতের ম্যাচে। সৌদি আরবের রিয়াদে আয়োজিত হচ্ছে স্প্যানিশ সুপার কাপ। সুপার কাপের প্রথম সেমিফাইনালে কাল রিয়ালের মুখোমুখি বার্সেলোনা। এ ম্যাচে সম্পূর্ণ ভিন্ন এক বার্সেলোনাকে দেখা যাবে বলে সতর্ক করেছেন পিকে। মুভিস্টারকে এ ডিফেন্ডার বলেন, ‘তারা পূর্ণ ৩ পয়েন্ট পেয়েছে, এটা অন্যায়। সার্জিনিও দেস্তের একটা ঘটনা মনে আছে এবং ম্যাচে প্রথম যেবার আক্রমণ করেছে, তাতেই গোল পেয়েছে। আমরা তখন অনেক সমস্যায় জর্জরিত ছিলাম। কিন্তু পরিস্থিতি অনেক বদলে গেছে।’ গত ২৪ অক্টোবর সে হারের আগেই লিগে পা হড়কাচ্ছিল বার্সেলোনার। ৯ ম্যাচে ১৫ পয়েন্ট নিয়ে রিয়াল মাদ্রিদের মুখোমুখি হয়েছিলেন পিকে-বুসকেতসরা। এল ক্লাসিকোর পর রায়ো ভায়েকানোর বিপক্ষে হেরে যাওয়ার পর যা ১১ ম্যাচে ১৫ পয়েন্টই ছিল। এরপর চাকরি হারিয়েছেন কোম্যান। বার্সেলোনা লিগে নবম, এই অবস্থায় দায়িত্ব নিয়ে ৮ ম্যাচে ১৫ পয়েন্ট এনে দিয়েছেন নতুন কোচ জাভি হার্নান্দেজ। পরিসংখ্যানের দিক থেকে খুব একটা আহামরি না শোনালেও এতেই লিগ টেবিলে ছয়ে চলে এসেছে বার্সা। তবে এতেও যে রিয়ালের সঙ্গে ব্যবধান কমেছে, এমন নয়। অক্টোবরের সে ম্যাচ শেষে রিয়ালের সঙ্গে বার্সেলোনার ৫ পয়েন্টের ব্যবধান ছিল। আর এখন লিগে বার্সেলোনা ও রিয়ালের মধ্যে ১৭ পয়েন্টের ব্যবধান। তবে পিকে পরিস্থিতির বদল বলতে নিজেদের স্কোয়াডের কথাই বলেছেন।
জানুয়ারির দলবদলে নতুন করে দুজন খেলোয়াড় পেয়েছে বার্সেলোনা। পুরোনো মুখ দানি আলভেজ যুক্ত হয়েছেন ক্লাবে। আর সেই সঙ্গে ম্যানচেস্টার সিটি থেকে ফেরান তোরেস শক্তি বাড়িয়েছেন আক্রমণে। পিকেও তাই সুপার কাপ জেতার স্বপ্ন দেখছেন, ‘এটা একটা ট্রফি এবং আমরা অতীতের মতোই এটার জন্য লড়ব। এই শিরোপা জেতার জন্য অনেক প্রেরণা পাচ্ছি। এটা সেমিফাইনাল, এটা এল ক্লাসিকো এবং এটা কঠিন একটা ম্যাচ হবে। তবে বিশ্বাস করি, আমরা ভালো ছন্দে আছি। আমরা উন্নতি করছি। আমি আশাবাদী, আমরা ভালোভাবেই লড়ব। ফাইনালে উঠব।’ নিজেদের নিয়ে আত্মবিশ্বাসী হলেও প্রতিপক্ষকে হেলা করছেন না পিকে। লা লিগায় বহুদিন ধরেই শীর্ষস্থানে আছে রিয়াল। এ মৌসুমে বার্সেলোনা দল হিসেবে যত গোল করেছে, রিয়ালের আক্রমণের দুই তারকা করিম বেনজেমা ও ভিনিসিয়ুস জুনিয়রই এর চেয়ে বেশি গোল করেছেন। বার্সেলোনা কিংবদন্তি তাই প্রতিপক্ষকে সম্মান দিচ্ছেন, ‘ওরা ওদের সাফল্য এনে দেওয়া ভিত্তিটাকে ধরে রেখেছে। ওদের মিডফিল্ড, কাসেমিরো, টনি ক্রুম, লুকা মদ্রিচ, ওরা একে অন্যকে ভালোমতো জানে এবং এত বছর ধরে অনেক ভালো পারফর্ম করছে। বেনজেমা ও ভিনিসিয়াস গোল ও খেলার দিক থেকে অনেক ভালো করছে।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়