হাতিরঝিলের সড়ক বন্ধে রাজধানীতে তীব্র যানজট

আগের সংবাদ

বিশাল লক্ষ্যমাত্রার বাজেট প্রস্তুতি : সম্ভাব্য আকার ৬,৭৫,১৩৯ কোটি টাকা, আয় ৪ লাখ ৩৩ হাজার কোটি টাকা

পরের সংবাদ

বাস ভাড়া বাড়ানোর বিষয়ে বৈঠক আজ

প্রকাশিত: জানুয়ারি ১২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ওমিক্রনের সংক্রমণ রোধে গণপরিবহনে সরকারি বিধিনিষেধের পর নতুন করে ভাড়া নির্ধারণে আজ বুধবার পরিবহন মালিক-শ্রমিকদের সঙ্গে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) বৈঠকে বসবে। দুপুর আড়াইটার দিকে বনানীতে বিআরটিএ কার্যালয়ে বৈঠকটি হওয়ার কথা রয়েছে। গণপরিবহনে আগের মতো ভাড়া বাড়ানো হবে কিনা, সেই বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে।
বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির সভাপতি খন্দকার এনায়েতুল্লাহ এ প্রসঙ্গে বলেন, প্রজ্ঞাপনে অর্ধেক যাত্রী নিয়ে গণপরিবহন চলাচলের নির্দেশনা দেয়া হয়েছে। তবে ভাড়া বাড়ানোর বিষয়ে কিছুই বলা হয়নি।
আমাদের কথা হচ্ছে, ৫০ ভাগ যাত্রী বহন করলে আমরা লোকসানের মুখে পড়ব। মালিকরা ভর্তুকি দিয়ে রাস্তায় গাড়ি চালাবেন না। অর্ধেক যাত্রী নিয়ে গাড়ি চালালে দূরপাল্লার যাত্রীদের সমস্যা হবে না। কিন্তু রাজধানীর সরকারি-বেসরকারি সব অফিস, ব্যবসা প্রতিষ্ঠান, মার্কেট, শপিংমল, আদালত খোলা থাকবে। তাদের সময়মতো অফিসে যেতে হবে। অর্ধেক যাত্রী নিয়ে চলাচল করলে সবাই সময়মতো অফিসে যেতে পারবে না।
তিনি আরো বলেন, আগেরবার ৬০ শতাংশ ভাড়া বাড়ানো হয়েছিল। এবার অন্তত কিছু বাড়াতে হবে। এর কারণ হচ্ছে জ¦ালানি তেলের দাম বেড়েছে। অর্ধেক যাত্রী নিয়ে চললে লোকসান হবে।
চালক ও সহকারীর টিকা সনদ বাধ্যতামূলক করে নির্দেশনার ব্যাপারে তিনি বলেন, সরকারের হিসাব অনুযায়ী ৩৫ শতাংশ টিকা দেয়া হয়েছে। তাহলে এখনো ৬৫ শতাংশই টিকা পায়নি। এ অবস্থায় এই নির্দেশনা মেনে চলা সম্ভব হবে বলে মনে হয় না। তবে আমরা সরকারের নির্দেশনা মেনে চলার চেষ্টা করব। বাস টার্মিনালে স্পট রেজিস্ট্রেশন করে টিকার ব্যবস্থা সরকারের করতে হবে।
এরই মধ্যে ট্রেনের ভাড়া না বাড়িয়ে অর্ধেক যাত্রী পরিবহনের সিদ্ধান্ত হয়েছে। লঞ্চের ভাড়া বাড়ানোর বিষয়ে এরই মধ্যেই দর কষাকষি শুরু হয়েছে। আগামী দু-এক দিনের মধ্যেই সিদ্ধান্ত আসবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়