হাতিরঝিলের সড়ক বন্ধে রাজধানীতে তীব্র যানজট

আগের সংবাদ

বিশাল লক্ষ্যমাত্রার বাজেট প্রস্তুতি : সম্ভাব্য আকার ৬,৭৫,১৩৯ কোটি টাকা, আয় ৪ লাখ ৩৩ হাজার কোটি টাকা

পরের সংবাদ

নোয়াখালী : উপানুষ্ঠানিক শিক্ষার আওতায় ঝরে পড়া ১২ হাজার শিক্ষার্থী

প্রকাশিত: জানুয়ারি ১২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

নোয়াখালী প্রতিনিধি : নোয়াখালীর সদর, কোম্পানীগঞ্জ, সেনবাগ, চাটখিল, সোনাইমুড়ী ও বেগমগঞ্জ উপজেলায় প্রাথমিক শিক্ষা থেকে ঝরে পড়া ১২ হাজার ৬০০ শিক্ষার্থী বাংলাদেশ সরকারের প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীনে উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর ‘আউট অব স্কুল চিলড্রেন শিক্ষা কর্মসূচি (পিইডিপি-৪, সাব কম্পোনেন্ট ২.৫)’ এর আওতায় উপানুষ্ঠানিক প্রাথমিক বিদ্যালয়ের আওতায় এসেছে। গত সোমবার দুপুরে সদর উপজেলার দাদপুর ইউনিয়নের কৃপালপুর গ্রামের রহিম বক্স বেপারি বাড়িতে সদর উপজেলার ৭০টি শিখন কেন্দ্র আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়। কেন্দ্র উদ্বোধনের পরই শিক্ষকদের মাঝে নিয়োগপত্র ও শিক্ষার্থীদের মাঝে নতুন বইসহ অন্যান্য শিক্ষা উপকরণ বিতরণ করা হয়।
শিখন কেন্দ্র উদ্বোধনী অনুষ্ঠানে জেলা উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর সহকারী পরিচালক বিদ্যুৎ রায় বর্মনের সভাপতিত্বে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন সদর উপজেলা প্রশাসনিক কর্মকর্তা আবু বক্কর সিদ্দিক, প্রকল্প বাস্তবায়নকারী সংস্থা এন-রাশ এর চেয়ারম্যান ফারুক আহমেদ, প্রধান নির্বাহী মো. আবুল হাসেম, ভোরের কাগজ নোয়াখালী প্রতিনিধি মোহাম্মদ সোহেল, এন-রাশ জেলা প্রোগ্রাম ম্যানেজার মো. একরাম হোসেন হৃদয়, প্রোগ্রাম হেড আকলিমা বেগম, সিনিয়র প্রোগ্রাম হেড এনতাজ উদ্দিন, উপজেলা প্রোগ্রাম ম্যানেজার হাসানুল হক প্রমুখ।
অনুষ্ঠানে বক্তারা বলেন, এ প্রকল্প গ্রহণ করায় মধ্য দিয়ে ৮-১৪ বয়সি বিদ্যালয় বহির্ভূত, ঝরে পড়া ও বিদ্যালয়ে ভর্তি না হওয়া শিশুরা প্রাথমিক শিক্ষার আওতায় এসেছে। দ্বিতীয়বার সুযোগ পাওয়া এবং আনুষ্ঠানিক শিক্ষার মূলধারায় নিয়ে আসা এসব শিশুকে নিয়ে সরকারের বিভিন্ন পরিকল্পনা রয়েছে। এ প্রকল্প শেষে এদের সরকার কারিগরি শিক্ষায় শিক্ষিত করবে এবং কর্মসংস্থানের ব্যবস্থা করবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়