হাতিরঝিলের সড়ক বন্ধে রাজধানীতে তীব্র যানজট

আগের সংবাদ

বিশাল লক্ষ্যমাত্রার বাজেট প্রস্তুতি : সম্ভাব্য আকার ৬,৭৫,১৩৯ কোটি টাকা, আয় ৪ লাখ ৩৩ হাজার কোটি টাকা

পরের সংবাদ

তিন মাসে সর্বোচ্চ লেনদেন : পুঁজিবাজারে আশার আলো

প্রকাশিত: জানুয়ারি ১২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

মরিয়ম সেজুঁতি : নতুন বছরের শুরুতেই চাঙা হয়ে উঠেছে দেশের শেয়ারবাজার। এদিকে করোনা ভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন প্রতিরোধে সরকার ১১ নির্দেশনা জারি করেছে। বিধিনিষেধ ঘোষণার প্রথম দিনে বছরের দ্বিতীয় সপ্তাহের তৃতীয় কার্যদিবস গতকাল মঙ্গলবার শেয়ারবাজারে সূচক ও লেনদেনে বড় উত্থান হয়েছে। এদিন প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অন্য শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্যসূচকের বড় উত্থান হয়েছে। সেসঙ্গে বেড়েছে লেনদেনের পরিমাণ। ডিএসইতে লেনদেন বেড়ে প্রায় ২ হাজার কোটি টাকা হয়ে গেছে। এতে লেনদেন তিন মাসের মধ্যে সর্বোচ্চ অবস্থানে চলে গেছে। এদিন প্রায় দেড়শ কোম্পানির শেয়ারের দাম কমলেও বড় মূলধনি কিছু কোম্পানির শেয়ারের দাম বাড়ায় সূচক ও লেনদেন বেড়েছে। বাজার বিশ্লেষক ও বিনিয়োগকারীরা মনে করেন, বর্তমান কমিশন দায়িত্ব নেয়ার পর থেকে পুঁজিবাজার ভালো অবস্থানে রয়েছে। চলতি বছরেও এ ধারা অব্যাহত থাকবে বলে আশাবাদী তারা।
শেয়ারবাজার বিশেষজ্ঞ ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আবু আহমেদ ভোরের কাগজকে বলেন, মার্কেট বাড়বে-কমবে, এটাই স্বাভাবিক। কিছু দিন পতনের পর আবার বাড়ছে। তিনি বলেন, গত এক বছরের শেয়ারবাজারের উন্নয়ন, বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষা ও সুশাসন প্রতিষ্ঠায় নতুন কমিশন নানা উদ্যোগ নিয়েছে। ফলে গত এক বছরে শেয়ারবাজারে সূচক, লেনদেন ও বাজার মূলধন বেড়েছে। সে হিসেবে গত কয়েক বছরের তুলনায় গত বছর শেয়ারবাজার ভালো অবস্থানে ছিল। সব মিলিয়ে শেয়ারবাজারের ওপর বিনিয়োগকারীর আস্থা বেড়েছে। বর্তমান কমিশন যেভাবে কাজ করে যাচ্ছে, তা ধারাবাহিক চলতে থাকলে বাজারে ইতিবাচক প্রভাব পড়বে। তবে কমিশনের মনিটরিং আরো জোরদার করতে হবে। যাতে কেউ বাজারের স্বাভাবিক পরিবেশ নষ্ট করতে না পারে, সেদিকে খেয়াল রাখতে হবে বিএসইসির।
বাজার বিশ্লেষণে দেখা গেছে, আগের কার্যদিবস সোমবারের চেয়ে মঙ্গলবার শেয়ার কেনাবেচা বাড়ায় দেশের প্রধান পুঁজিবাজার ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ৯৭৬ কোটি ৮৮ লাখ ৫৩ হাজার টাকার। এর আগে ২০২১ সালের ৭ অক্টোবর ডিএসইতে লেনদেন হয়েছিল ২ হাজার ৪৯৭ কোটি ২০ লাখ ৪৬ হাজার টাকা। অর্থাৎ তিন মাসের মধ্যে এদিন সর্বোচ্চ লেনদেন হয়েছে। আর সিএসইতে লেনদেন হয়েছে ৬২ কোটি টাকা।
ডিএসইর তথ্য অনুযায়ী, মঙ্গলবার ব্যাংক, বিমা, আর্থিক খাতসহ বেশ কিছু খাতের প্রায় সব শেয়ারের দাম বাড়ার মধ্য দিয়ে দিনের লেনদেন শুরু হয়। তাতে এদিন লেনদেনের প্রথম ৩ ঘণ্টা সূচকের ছিল তেজিভাব। এরপর শুরু হয় এসব কোম্পানির শেয়ার বিক্রির চাপ, এতে সূচক কিছুটা কমলেও পজিটিভ থেকে লেনদেন শেষ হয়। দিন শেষে বাজারটিতে ৩৭৮টি প্রতিষ্ঠানের ৪৩ কোটি ২৮ লাখ ২৮ হাজার ৮৫৬টি শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে ১৮৯ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে, কমেছে ১৪৬টির, আর অপরিবর্তিত রয়েছে ৪৩টির।
স্কয়ার ফার্মা, গ্রামীণফোন, তিত্যাস গ্যাস, ইউনাইটেড পাওয়ার, আরএকে সিরামিক, বিএসসি, ডেসকো, এসআইবিএল, বার্জার পেইন্ট এবং বেক্সিমকো ফার্মা লিমিটেডের শেয়ারসহ বড় মূলধনি কোম্পানির শেয়ারের দাম বাড়ায় মঙ্গলবার তিন সূচকে পথচলা ডিএসইর প্রধান সূচক ৫৪ পয়েন্ট বেড়ে ৬ হাজার থেকে ৭ হাজার ৪৯ পয়েন্টে উন্নীত হয়েছে। ডিএসইএক্স সূচক আগের দিনের চেয়ে বেড়েছে ১৫ পয়েন্ট, আর ডিএস-৩০ সূচক বেড়েছে ২০ পয়েন্ট। এতে ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ৯৭৬ কোটি ৮৮ লাখ ৫৩ হাজার টাকা শেয়ার। আগের দিন লেনদেন হয়েছিল ১ হাজার ৪৮৭ কোটি ৪৫ লাখ ৪৪ হাজার টাকার শেয়ার। অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন বেড়েছে ৫০০ কোটি টাকার বেশি।
এদিন ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে পাওয়ার গ্রিড লিমিটেডের শেয়ারের। এরপর ছিল বেক্সিমকো লিমিটেড, তিতাস গ্যাস, ফারইস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্স, বিএসসিসিএল, জিপিএসই ইস্পাত, ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স, লাফার্জহোলসিম, জিএসপি ফাইন্যান্স ও বিএসসি লিমিটেড।
এদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই ১৮৯ পয়েন্ট বেড়ে ২০ হাজার ৬৬৭ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসইতে ৩১০টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে ১৫৪টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১২৩টির। আর অপরিবর্তিত ছিল ৩৩টির। এদিন এ বাজারে লেনদেন হয়েছে ৬২ কোটি ৭০ লাখ ১২ হাজার ১৭২ টাকার শেয়ার। আগের দিন লেনদেন হয়েছিল ৪৪ কোটি ৮৩ লাখ ৯৭ হাজার ৫০৭ টাকার শেয়ার।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়