হাতিরঝিলের সড়ক বন্ধে রাজধানীতে তীব্র যানজট

আগের সংবাদ

বিশাল লক্ষ্যমাত্রার বাজেট প্রস্তুতি : সম্ভাব্য আকার ৬,৭৫,১৩৯ কোটি টাকা, আয় ৪ লাখ ৩৩ হাজার কোটি টাকা

পরের সংবাদ

জাহানারার বিরুদ্ধে যত অভিযোগ

প্রকাশিত: জানুয়ারি ১২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বাংলাদেশ নারী ক্রিকেট দলের একজন গুরুত্বপূর্ণ একজন ক্রিকেটার জাহানারা আলম। অথচ মালয়েশিয়ায় অনুষ্ঠেয় আইসিসি কমনওয়েলথ গেমস-২০২২ এর নারী ক্রিকেটের বাছাইপর্বে মূল স্কোয়াডে জায়গা হয়নি এ অভিজ্ঞ অলরাউন্ডার। কোচ ও নির্বাচকের বিরুদ্ধে বৈষম্যের অভিযোগ এনে গতকাল বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সিইওকে চিঠি দেন জাহানারা। এরই প্রেক্ষিতে জাহাদের বিরুদ্ধে পাওয়া অভিযোগের ভিত্তিতে মিরপুরে সংবাদ সম্মেলন করেন বিসিবি নারী উইংয়ের প্রধান শফিউল আলম নাদেল চৌধুরী।
সংবাদমাধ্যমকে গতকাল নাদেল জানান, তার কাছে এমন কিছু প্রমাণ আছে, যা প্রকাশ করলে লজ্জায় পড়বেন জাহানারা। নাদেল বলেন, ‘আমার কাছে কিছু প্রমাণ আছে। আমি দেখাতে চাই না, দেখালে আপনারাই লজ্জা পাবেন। এখানে পক্ষ-বিপক্ষের বিষয় নেই। আমরা স্বাভাবিক প্রক্রিয়ায় যেতে চাই। তারা আমাদের সন্তানতুল্য, ছোট ভাই, ছোট বোনের মতো। তাদের চলার পথে কিছু ভুলভ্রান্তি থাকতেই পারে। সেটা অভিভাবকসুলভ মনোভাব দিয়ে সংশোধন করার দায়িত্ব আমাদের।’ জাহানারা মূলত বিশ্বকাপ বাছাই পর্বে জিম্বাবুয়েতে নির্বাচক মঞ্জুরুল ইসলাম ও কোচ এ কে এম মাহমুদুল ইমনের বিপক্ষে পক্ষপাতের অভিযোগ এনেছেন। একই সঙ্গে তুলে ধরেছেন ড্রেসিংরুমের অনেক ঘটনা। তবে নির্বাচক মঞ্জু এবার জাহানারাকে দল থেকে বাদ দেয়ার পেছনে পারফরম্যান্সকে কাঠগড়ায় তুলেছেন।
একই সুর নাদেলের কণ্ঠে, ‘কোনো ক্রিকেটারকে নিয়ে যখন প্রত্যাশা পূরণ হয় না, তখন মনঃক্ষুণ্ন হওয়াটা স্বাভাবিক। এ বিষয়টাকে আমরা ইতিবাচকভাবে দেখতে চাই। আমি যেটা শুনেছি সে সরাসরি সিইওর কাছে অভিযোগ জানিয়েছে। তার অভিযোগের মধ্যে ছিল, তাকে যথাযথ গুরুত্ব দেয়া হচ্ছে না। সেটা সে তার বিবেচনায় বলেছে। সিইও বলেছেন বিষয়টি খোঁজখবর নেবেন।’

নারী ক্রিকেট দল মালয়েশিয়া গেছে কমনওয়েলথ গেমসের বাছাইপর্ব খেলতে। সে দলের সঙ্গে নেই দেশের নারী ক্রিকেটের অন্যতম শীর্ষ পারফরমার এবং সাবেক অধিনায়ক জাহানারা আলম। বাংলাদেশের নারী ক্রিকেট দলের হাতেগোনা কয়েকজন শীর্ষ পারফরমারের অন্যতম জাহানারা। দলের পেস বোলিংয়ের অন্যতম স্তম্ভ এবং সন্দেহাতীতভাবেই দলের অপরিহার্য সদস্য। দেশের ক্রিকেটের এমন এক উল্লেখযোগ্য ও অন্যতম শীর্ষ পারফরমার ১৫ জনের দলের বাইরে! ক্রিকেট পাড়ায় গুঞ্জন, নভেম্বরে জিম্বাবুয়ে সফরের সময় নাকি টিম ম্যানেজমেন্টের সঙ্গে ঝামেলা হয়েছে এবং ড্রেসিং রুমের ভেতরেও নাকি টিম ম্যানেজমেন্টের সঙ্গে কথাকাটাকাটি হয়েছে তার। এর পরপরই জাতীয় দলের পরবর্তী বিদেশ সফর মানে কমনওয়েলথ গেমসের বাছাই পর্বে বাদ পড়লেন জাহানারা। কেন বাদ পড়লেন, তার মূল কারণটা এতদিন অপ্রকাশিতই ছিল। গুঞ্জন অবশ্য শাখাপ্রশাখা মেলেছে। কিন্তু আজ বিশেষ কারণে বিষয়টি অন্য মাত্রা পেয়েছে। জানা গেছে, কমনওয়েলথের জন্য দল গঠন করার আগেই জাহানারা বিসিবির কাছে চিঠি দিয়েছেন এবং চিঠিতে দাবি করেছেন, তিনি টিম ম্যানেজমেন্টের পক্ষ থেকে বৈষম্যের স্বীকার এবং তার দলের বাইরে থাকাটা আসলে পক্ষপাতদুষ্ট। তাকে নাকি ইচ্ছা করেই বাদ দিয়েছেন নারী ক্রিকেটের নির্বাচক মঞ্জুরুল ইসলাম।
নাদেল গতকাল সংবাদ সম্মেলনে বলেন, ‘ম্যানেজার ও কোচ জিম্বাবুয়ে সফরের রিপোর্ট দিয়েছেন এবং সেটা সিইওর কাছে আছেও। আমরাও সেটা দেখেছি। যেহেতু আমাদের সঙ্গে সেভাবে কথা হয়নি এবং তার যে অভিযোগ, সেটা আমার কাছে অর্থাৎ উইমেন্স উইংয়ে আসেনি সেজন্য আমি কথা বলিনি। সিইও তার সাথে কথা বলেছেন। সিইও তাকে আশ্বস্ত করেছেন যে তার অভিযোগের বিষয়টি গুরুত্বের সাথেই দেখবেন।’ তবে এখনই জাহানারার দেয়া চিঠির ভিত্তিতে টিম ম্যানেজমেন্ট মানে কোচ ও ম্যানেজারকে তলব করা হবে না বলেও জানালেন নাদেল। তার ব্যাখ্যা, ‘এখন একটি সিরিজ চলছে। জাতীয় দল দেশের বাইরে। সিরিজের মধ্যে ম্যানেজমেন্টকে চাপ দিলে কী ভালো হবে নাকি খারাপ হবে, সেটাও ভেবে দেখতে হবে।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়