হাতিরঝিলের সড়ক বন্ধে রাজধানীতে তীব্র যানজট

আগের সংবাদ

বিশাল লক্ষ্যমাত্রার বাজেট প্রস্তুতি : সম্ভাব্য আকার ৬,৭৫,১৩৯ কোটি টাকা, আয় ৪ লাখ ৩৩ হাজার কোটি টাকা

পরের সংবাদ

গার্মেন্টস পণ্য কেনাবেচা : ‘ফেব্রিক লাগবে’ অ্যাপ চালু

প্রকাশিত: জানুয়ারি ১২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : দেশে যাত্রা শুরু করেছে এনস্টার গ্রুপের নতুন ই-কমার্স প্ল্যাটফর্ম ‘ফেব্রিক লাগবে’। কোনো প্রকার ঝামেলা ছাড়াই ক্রেতারা এখানে ন্যায্যমূল্যে কাপড়, সুতা এবং আনুষঙ্গিক পণ্য ক্রয়-বিক্রয়ের সুবিধা পাবে। পোশাক পণ্য এবং পরিষেবাগুলোর জন্য এ নতুন ই-কমার্স প্ল্যাটফর্মটি টেক্সটাইল এবং তৈরি পোশাক খাতে ছোট শিল্প এবং বড় শিল্পগুলোর মধ্যে সংযোগ সেতু স্থাপন করবে।
গতকাল রাজধানীর ইকোনমিক রিপোর্টার্স ফোরামে (ইআরএফ) আয়োজিত সংবাদ সম্মেলনে বাংলাদেশে প্রথম ও একমাত্র ডিজিটাল মার্কেট প্লেস ‘ফেব্রিক লাগবে’ মোবাইল অ্যাপের উদ্বোধন করা হয়। এ সময় উপস্থিত ছিলেন ‘ফেব্রিক লাগবে’ লিমিটেডের ফাউন্ডার ও ম্যানেজিং ডিরেক্টর ইঞ্জিনিয়ার মো. নাজমুল ইসলাম, প্রতিষ্ঠানটির চেয়ারম্যান রাজিয়া সুলতানা, আইটি ডিপার্টমেন্টের প্রধান রাকিব প্রমুখ। সংবাদ সম্মেলনে অ্যাপের ম্যানেজিং ডিরেক্টর ইঞ্জিনিয়ার মো. নাজমুল ইসলাম বলেন, গত ১০ বছর ধরে টেক্সটাইল এবং রেডিমেড গার্মেন্টস ইন্ডাস্ট্রি নিয়ে কাজ করছি। দেখা গেছে, সুতা ক্রয় করা থেকে শুরু করে সাইজিং, মেশিনের সাহায্যে উইভিং, কাপড় বানিয়ে ডাইং ফিনিশিং, গার্মেন্টস ডেলিভারি করতে গিয়ে যেসব বাধা, সমস্যা, পণ্যের উৎসের খোঁজ, যোগযোগ, পণ্যের অর্ডার নেয়া, পণ্য উৎপাদন করা এবং বিক্রি করতে গিয়ে বহু সমস্যার মুখে পড়তে হয়।
অনেক পরিশ্রম ও ব্যয়বহুল হওয়ার পরেও ব্যবসায়ে কাঙ্ক্ষিত সফলতা পাওয়া যায় না।
তিনি বলেন, অনেক ক্রেতার কাছে সরবরাহ করা পণ্যের মূল্য বাকি থাকা, ভালো ক্রেতা না পাওয়ায় মূলধন হারিয়ে অনেক কারখানা বন্ধ হয়েছে। তবে কোনো কার্যকর সমাধান পাওয়া যায়নি। পোশাক খাতে এ প্রক্রিয়া বছরের পর বছর ধরে চলে আসছে। বিশেষ করে ফাইনাল এক্সপোর্টার ও রেডিমেড গার্মেন্টস ইন্ডাস্ট্রির ব্যাক ওয়ার্ড লিংকে যারা কাজ করছেন, তাদেরকে লিড টাইমের মধ্যে সংশ্লিষ্ট পণ্য ডেলিভারি দেয়া, পেমেন্ট পাওয়া, পণ্যের নায্যমূল্য পেতে অনেক সমস্যার সম্মুখীন হতে হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়