হাতিরঝিলের সড়ক বন্ধে রাজধানীতে তীব্র যানজট

আগের সংবাদ

বিশাল লক্ষ্যমাত্রার বাজেট প্রস্তুতি : সম্ভাব্য আকার ৬,৭৫,১৩৯ কোটি টাকা, আয় ৪ লাখ ৩৩ হাজার কোটি টাকা

পরের সংবাদ

আলোচনা সভায় বক্তারা : এম এ আজিজ ছিলেন একজন পরিশুদ্ধ রাজনীতিবিদ

প্রকাশিত: জানুয়ারি ১২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : চট্টগ্রাম নগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী বলেছেন, প্রকৃত অর্থে রাজনীতি এখন অনেকটা নানা কারণে প্রশ্নবিদ্ধ। কারণ পরিশুদ্ধ রাজনীতিকরা এখন মাঠে নেই। অপ্রিয় হলেও সত্য তারা কোণঠাসা হয়ে গেছেন। এটা হতাশার বিষয়। পরিশুদ্ধ রাজনীতিকরা যাতে মাঠে থাকতে পারেন, সেই আবহ তৈরি না হওয়া পর্যন্ত আমরা মাটি ও মানুষের ভাষা বুঝতে পারব না।
গতকাল মঙ্গলবার দুপুরে বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর এম এ আজিজের ৫১তম মৃত্যুবার্ষিকীর আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। নগরীর মধ্যম হালিশহরে এম এ আজিজের বাসভবন প্রাঙ্গণে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের উদ্যোগে আলোচনার সভার আয়োজন করা হয়।
মাহতাব চৌধুরী বলেন, ব্যক্তিস্বার্থ পরিহার করে নির্মোহ আদর্শিক রাজনীতিবিদরাই বাংলাদেশের সকল অর্জনের মূল কাণ্ডারি ছিলেন। জননেতা এম এ আজিজ এমনই একজন রাজনীতিক ছিলেন। ওনার মতো কিছু রাজনীতিক বঙ্গবন্ধুর সহচর ছিলেন বলেই তিনি বাঙালি জাতিসত্তার ঠিকানা বাংলাদেশকে উপহার দিতে পেরেছিলেন।
নগর কমিটির সাধারণ সম্পাদক সাবেক মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠ সহচর এম এ আজিজ একজন ক্ষণজন্মা রাজনীতিবিদ ছিলেন। তিনি একজন দূরদর্শী রাজনীতিক হিসেবে বঙ্গবন্ধুর মতোই বুঝতে পেরেছিলেন বাঙালির পরিপূর্ণ স্বাধীনতা ছাড়া ঔপনিবেশিক শৃঙ্খল মুক্ত হবে না এবং ভাগ্যের পরিবর্তনও হবে না।
তিনি বলেন, এম এ আজিজের মতো মানুষ কখনো নেতা হওয়ার জন্য কাজ করেননি, তারা কাজের মধ্য দিয়ে নেতা হয়ে উঠেছেন। তাদের সময়ে তারা ছিলেন সমগ্র বাঙালি জাতির মাস্টারমাইন্ড। কিন্তু এম এ আজিজের অবদান ইতিহাসে এখনো বিশদভাবে স্থান পায়নি। এখনকার রাজনীতিবিদ ও বর্তমান প্রজন্মের কাছে তার সম্পর্কে সুস্পষ্ট ধারণা নেই বা তাকে জানার আগ্রহও নেই। এ বিষয়টি আমাদের জন্য খুবই দুঃখজনক।
চট্টগ্রামের সিটি মেয়র এম রেজাউল করিম চৌধুরী বলেন, জননেতা এম এ আজিজ সব সময় অন্তরে স্বাধীনতার মন্ত্রকে ধারণ করতেন। বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর হিসেবে স্বাধীনতার পথ ও কৌশল নিয়ে একান্তে মতবিনিময় করতেন। তিনি কর্মী ও অনুসারীদের এক দফার মন্ত্রে উজ্জীবিত করেছিলেন। সত্যিই দুঃখের বিষয়, এম এ আজিজের মতো প্রকৃত রাজনীতিকদের অভাব ও শূন্যতা রয়েছে। এই ঘাটতি পূরণ না হলে আমাদের পরিপূর্ণ মুক্তি অর্জন হবে না।
চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সহসভাপতি ও কেন্দ্রীয় আওয়ামী লীগ জাতীয় পরিষদ সদস্য বীর মুক্তিযোদ্ধা নঈম উদ্দীন চৌধুরীর সভাপতিত্বে এবং সাংগঠনিক সম্পাদক চৌধুরী হাসান মাহমুদ হাসনীর সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন- সহসভাপতি আলতাফ হোসেন চৌধুরী বাচ্চু, উপদেষ্টামণ্ডলীর সদস্য সফর আলী, সাংগঠনিক সম্পাদক নোমান আল মাহমুদ, সম্পাদকমণ্ডলীর সদস্য শফিকুল ইসলাম ফারুক, শেখ ইফতেখার সাইমুল চৌধুরী, মো. হোসেন, হাজি জহুর আহমেদ, এম এ আজিজের সন্তান সাইফুদ্দিন খালেদ বাহার ও নগর যুবলীগের যুগ্ম আহ্বায়ক দেলোয়ার হোসেন খোকা। আলোচনার সভার আগে প্রয়াত এম এ আজিজের কবরে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের নেতাকর্মীরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়