হাতিরঝিলের সড়ক বন্ধে রাজধানীতে তীব্র যানজট

আগের সংবাদ

বিশাল লক্ষ্যমাত্রার বাজেট প্রস্তুতি : সম্ভাব্য আকার ৬,৭৫,১৩৯ কোটি টাকা, আয় ৪ লাখ ৩৩ হাজার কোটি টাকা

পরের সংবাদ

আমনের বাম্পার ফলন : ক্রেতা-বিক্রেতাদের পদচারণায় মুখরিত কালাইয়া বাজার

প্রকাশিত: জানুয়ারি ১২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

বাউফল (পটুয়াখালী) প্রতিনিধি : দেশের দক্ষিণাঞ্চলের বৃহত্তম বাউফলের কালাইয়া বাজারে জমজমাট হয়ে উঠেছে ধানের হাট। ধানের হাটকে কেন্দ্র করে সহস্রাধিক শ্রমিক দিন-রাত কাজ করে যাচ্ছে। এবার আমন ধানের বাম্পার ফলন হয়েছে। দক্ষিণাঞ্চলের সর্ববৃহৎ এই ধানের হাটে দেশের বিভিন্ন প্রান্ত থেকে ব্যবসায়ীরা ধান কেনাবেচা করতে আসছেন। ক্রেতা-বিক্রেতার পদচারণায় মুখরিত হয়ে উঠেছে এই হাটটি। অন্যদিকে ধানের দাম ভালো পাওয়ায় খুশি কৃষকরাও।
উপজেলা কৃষি কর্মকর্তা মো. মনিরুজ্জামান হিমু জানান, চলতি বছর বাউফলে ৩৫ হাজার ১০০ হেক্টর জমিতে আমন প্রজাতির ধান আবাদ করা হয়েছে। এর মধ্যে স্থানীয় জাতের ১৮ হাজার ও উচ্চ ফলনশীল জাতের ১৪ হাজার হেক্টর জমি রয়েছে। ফলনও ভালো হয়েছে। ঘূর্ণিঝড় জাওয়াদের প্রভাবে নিচু জমির ধান কিছুটা তলিয়ে যাওয়ার কারণে কিছু ধানের রং নষ্ট হয়েছে। তবে সার্বিক ভালো।
গতকাল সোমবার কালাইয়া ধানের হাট ঘুরে দেখা গেছে, হাজার হাজার মণ ধান বিক্রির জন্য হাটে নিয়ে এসেছেন কৃষকরা। ধান ক্রয় করতে ঢাকা, মুন্সীগঞ্জ, যশোর, খুলনা, কুমিল্লা, ফরিদপুরসহ দেশের বিভিন্ন এলাকার ব্যবসায়ীরা হাটে উপস্থিত রয়েছেন। স্থানীয় মাপে এক মণ (৪৮ কেজি) আমন মোটা ধান বিক্রি হচ্ছে ১ হাজার ৩৩০ থেকে ১ হাজার ৪০০ টাকায়। আমন (চিকন) বিক্রি হচ্ছে ১ হাজার ৫০ থেকে ১ হাজার ১০০ টাকায়। এছাড়া চিনিগুঁড়া ধান বিক্রি হচ্ছে ১ হাজার ৬০০ টাকায়। স্থানীয় কৃষকরা জানান, প্রতি একর জমি চাষ করতে প্রায় ৩৪ হাজার টাকা ব্যয় হয়েছে। প্রতি একরে ধান হয়েছে গড়ে ৩৫ মণ। ধানের দাম ভালো হওয়ায় একর প্রতি প্রায় ১৪ হাজার টাকা লাভ হচ্ছে। ঘূর্ণিঝড় জাওয়াদের প্রভাবে অকাল বর্ষণ হওয়ায় নিচু জমির ধানের কিছুটা ক্ষতি হয়েছে।
কালাইয়া বাজারের আড়তদার কার্তিক সাহা, মানিক কুন্ডু, জয়নাল সরদার, মাসুদ রানা, গৌতম বণিক এবং রতন বণিক জানান, কালাইয়া ধানের হাট দেশের অন্যতম বৃহৎ হাট।
এ হাটে পটুয়াখালী ও ভোলা জেলার বিভিন্ন এলাকা থেকে কৃষক ও স্থানীয় ব্যবসায়ীরা ধান বিক্রি করতে নিয়ে আসেন। এ ধান ঢাকা, নারায়ণগঞ্জ, ফরিদপুর, যশোরসহ দেশের বিভিন্ন জেলার বড় বড় ব্যবসায়ীরা কিনে নিয়ে যান। এছাড়া ধানের মৌসুমে ধান হাটে সহস্রাধিক শ্রমিকের কর্মসংস্থান সৃষ্টি হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়