রোহিঙ্গা ক্যাম্পে ফের আগুন, পুড়ল সহ¯্রাধিক ঘর

আগের সংবাদ

তিন জট থেকে মুক্তির প্রত্যাশা > নাসিক নির্বাচন ঘিরে ভোটারদের মতামত : জলজট, যানজট ও আবর্জনা জট নারায়ণগঞ্জবাসীর গলার কাঁটা

পরের সংবাদ

১১ নির্দেশনায় যা আছে : মাস্ক না পরলে শাস্তি > টিকা সনদ ছাড়া হোটেলে থাকা-খাওয়া যাবে না > সব ধরনের সমাবেশ নিষেধ > অর্ধেক যাত্রী নিয়ে চলবে যানবাহন

প্রকাশিত: জানুয়ারি ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : মহামারি করোনার নতুন ধরন ওমিক্রনের বিস্তার রোধে ১১ দফা বিধিনিষেধ আরোপ করে প্রজ্ঞাপন জারি করেছে সরকার। গতকাল সোমবার মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সহকারী সচিব মো. সাইফুল ইসলাম স্বাক্ষরিত এ প্রজ্ঞাপন জারি হয়। ১৩ জানুয়ারি থেকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত এই বিধিনিষেধ মানতে হবে।
১১ দফা বিধিনিষেধ : দোকান, শপিংমল ও বাজারে ক্রেতা-বিক্রেতা এবং হোটেল-রেস্তোরাঁসহ জনসমাগমস্থলে বাধ্যতামূলকভাবে সবাইকে মাস্ক পরতে হবে। অন্যথায় তাকে আইনানুগ শাস্তির সম্মুখীন হতে হবে। অফিস-আদালতসহ ঘরের বাইরে অবশ্যই মাস্ক ব্যবহার করতে হবে। স্বাস্থ্যবিধি প্রতিপালনে ব্যত্যয় রোধে সারাদেশে মোবাইল কোর্ট পরিচালনা করতে হবে। রেস্তোরাঁয় বসে খাবার খাওয়া এবং আবাসিক হোটেলে থাকার জন্য অবশ্যই করোনা টিকা সনদ প্রদর্শন করতে হবে। ১২ বছরের ঊর্ধ্বে সব শিক্ষার্থীকে শিক্ষা মন্ত্রণালয় নির্ধারিত তারিখের পরে টিকা সনদ ছাড়া শিক্ষাপ্রতিষ্ঠানে ঢোকার অনুমতি দেয়া যাবে না। স্থলবন্দর, সমুদ্রবন্দর ও বিমানবন্দরগুলোয় স্ক্রিনিংয়ে সংখ্যা বাড়াতে হবে। পোর্টগুলোয় ক্রুদের জাহাজের বাইরে আসার ক্ষেত্রে নিষেধাজ্ঞা দিতে হবে। স্থলবন্দরগুলোতেও আসা ট্রাকের সঙ্গে শুধু ড্রাইভার থাকতে পারবে, কোনো সহকারী আসতে পারবে না। বিদেশগামীদের সঙ্গে আসা দর্শনার্থীদের বিমানবন্দরে ঢোকা বন্ধ করতে হবে। ট্রেন, বাস ও লঞ্চে সক্ষমতার অর্ধেক সংখ্যক যাত্রী বহন করতে হবে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এ বিষয়ে কার্যকারিতার তারিখসহ সুনির্দিষ্ট নির্দেশনা জারি করবে। সব ধরনের যানের চালক ও সহকারীদের আবশ্যিকভাবে কোডিড-১৯ টিকা সনদধারী হতে হবে। বিদেশ থেকে আসা যাত্রীসহ সবাইকে বাধ্যতামূলক করোনা টিকা সনদ প্রদর্শন করতে হবে। স্বাস্থ্যবিধি প্রতিপালন এবং মাস্ক পরার বিষয়ে সব মসজিদে জুমার নামাজের খুতবায় ইমামরা সংশ্লিষ্টদের সচেতন করবেন। জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী অফিসাররা এ বিষয়টি নিশ্চিত করবেন। সর্বসাধারণের করোনার টিকা এবং বুস্টার ডোজ নেয়ার বিষয়টি ত্বরান্বিত করতে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয় প্রয়োজনীয় প্রচার ও উদ্যোগ গ্রহণ করবে। এক্ষেত্রে তথ্য ও স¤প্রচার মন্ত্রণালয়ের সহায়তা নেবে। করোনা আক্রান্তের হার ক্রমবর্ধমান হওয়ায় উন্মুক্ত স্থানে সব ধরনের সামাজিক, রাজনৈতিক, ধর্মীয় অনুষ্ঠান এবং সমাবেশ পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত বন্ধ রাখতে হবে। কোনো এলাকার ক্ষেত্রে বিশেষ কোনো পরিস্থিতির সৃষ্টি হলে সেক্ষেত্রে স্থানীয় প্রশাসন সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনা করে ব্যবস্থা নিতে পারবে।
প্রসঙ্গত, ওমিক্রনসহ নতুন করে করোনা সংক্রমণ বাড়ায় পরিস্থিতি নিয়ন্ত্রণে ৩ জানুয়ারি আন্তঃমন্ত্রণালয়ের বৈঠক অনুষ্ঠিত হয়। সেখানে লকডাউন নয় কঠোর বিধিনিষেধ আরোপের পক্ষে একমত হন সবাই। ওই দিন স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছিলেন ১৫ দিনের মধ্যেই প্রজ্ঞাপন জারি হবে। এরপরের দিন ৪ তারিখ এই সময়সীমা কমে ৭ দিনে করার কথা জানিয়েছিলেন মন্ত্রী। ওই দিন ১৫ দফা নির্দেশনা জারি করে স্বাস্থ্য অধিদপ্তর। আর ৯ তারিখ স্বাস্থ্যমন্ত্রী জানিয়ে ছিলেন, রবিবার বিকাল বা সোমবারের মধ্যে বিধিনিষেধের প্রজ্ঞাপন জারি হবে এবং শিগগিরই এর কার্যকারিতা শুরু হবে। রবিবারই শিক্ষাপ্রতিষ্ঠানগুলোয় চলমান শ্রেণি কার্যক্রম অব্যাহত রাখতে ১২ থেকে ১৮ বছর বয়সি শিক্ষার্থীদের টিকা দিতে অগ্রাধিকার নিশ্চিত করতে নির্দেশনা জারি করে মাধ্যমিক ও শিক্ষা অধিদপ্তর।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়