রোহিঙ্গা ক্যাম্পে ফের আগুন, পুড়ল সহ¯্রাধিক ঘর

আগের সংবাদ

তিন জট থেকে মুক্তির প্রত্যাশা > নাসিক নির্বাচন ঘিরে ভোটারদের মতামত : জলজট, যানজট ও আবর্জনা জট নারায়ণগঞ্জবাসীর গলার কাঁটা

পরের সংবাদ

রাষ্ট্রপতির সঙ্গে জেপির সংলাপ : সংবিধান অনুযায়ী আইন প্রণয়ন ও ইসি গঠনের প্রস্তাব

প্রকাশিত: জানুয়ারি ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে সংলাপে সংবিধান অনুযায়ী আইন প্রণয়ন ও নির্বাচন কমিশন গঠনের প্রস্তাবনা দিয়েছে আনোয়ার হোসেন মঞ্জুর নেতৃত্বাধীন জাতীয় পার্টি (জেপি)। চলমান সংলাপের ১৩তম দিনে নির্বাচন কমিশন গঠনে গতকাল সোমবার বঙ্গভবনের দরবার হলে আলোচনায় অংশ নেয় জেপির সাত সদস্যের একটি প্রতিনিধিদল। সংলাপ শেষে রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদীন প্রেস ব্রিফিংয়ে এ তথ্য জানান।
প্রেস সচিব বলেন, সংবিধান অনুযায়ী নির্বাচন আইন প্রণয়ন ও নির্বাচন কমিশন গঠনের প্রস্তাব করে জাতীয় পার্টি (জেপি)। এছাড়া সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠানের জন্য কমিশনকে নির্বাহী বিভাগের সহযোগিতা নিশ্চিত করার পদক্ষেপ গ্রহণের প্রস্তাব করেছে দলটি। প্রতিনিধিদল আমলানির্ভর না হয়ে সমাজের শ্রদ্ধাভাজন এবং গ্রহণযোগ্য ব্যক্তিদের নিয়ে বাছাই কমিটি গঠন করে নির্বাচন কমিশন গঠনের প্রস্তাবও করে। রাষ্ট্রপতি প্রতিনিধিদলকে স্বাগত জানিয়ে বলেন, একটি গ্রহণযোগ্য নির্বাচন কমিশন গঠনে রাজনৈতিক দলগুলোর মতামত ও পরামর্শ খুবই গুরুত্বপূর্ণ। তিনি আশা প্রকাশ করেন, তাদের মতামত নিয়ে একটি গ্রহণযোগ্য নির্বাচন কমিশন গঠন করবেন। রাষ্ট্রপতি তাদের আলোচনায় অংশ নেয়ার জন্য ধন্যবাদ জানান।
প্রেস সচিব জানান, রাষ্ট্রপতি এখন পর্যন্ত ১৮টি রাজনৈতিক দলের সঙ্গে পৃথকভাবে বৈঠক করেছেন। গত ২০ ডিসেম্বর চলমান সংলাপের প্রথম দিনে সংসদে প্রধান বিরোধী দল জাতীয় পার্টির সঙ্গে আলোচনায় বসেন রাষ্ট্রপতি। এর মধ্যে ছয়টি রাজনৈতিক দল রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে অংশ নেয়নি। দলগুলো হলো- বাংলাদেশের কমিউনিস্ট পার্টি, বাংলাদেশ সমাজতান্ত্রিক দল (বাসদ), ইসলামী আন্দোলন বাংলাদেশ, লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি) ও জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ)।
তিনি আরো জানান, বাংলাদেশ জাতীয়তাবাদী দল’সহ (বিএনপি) এখন পর্যন্ত নির্বাচন কমিশনে নিবন্ধিত ৩২টি রাজনৈতিক দলকে বঙ্গভবনে আলোচনার আহ্বান জানানো হয়েছে। আজ মঙ্গলবার ১১ জানুয়ারি সন্ধ্যা ৬টায় সংলাপ হবে ইসলামী ফ্রন্ট বাংলাদেশের সঙ্গে। সন্ধ্যা ৭টায় বৈঠক হবে বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টির (বাংলাদেশ ন্যাপ) সঙ্গে। আওয়ামী লীগের সঙ্গে রাষ্ট্রপতি সংলাপে বসবেন ১৭ জানুয়ারি, বিকাল ৪টায়। এরপর সন্ধ্যা ৭টায় রাষ্ট্রপতির সঙ্গে জেএসডির সংলাপ অনুষ্ঠিত হবে।
রাষ্ট্রপতির কার্যালয়ের সচিব সম্পদ বড়–য়া, সামরিক সচিব মেজর জেনারেল এস এম সালাহ উদ্দিন ইসলাম, রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদীন এবং সচিব (সংযুক্ত) মো. ওয়াহিদুল ইসলাম খান এ সময় উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়