রোহিঙ্গা ক্যাম্পে ফের আগুন, পুড়ল সহ¯্রাধিক ঘর

আগের সংবাদ

তিন জট থেকে মুক্তির প্রত্যাশা > নাসিক নির্বাচন ঘিরে ভোটারদের মতামত : জলজট, যানজট ও আবর্জনা জট নারায়ণগঞ্জবাসীর গলার কাঁটা

পরের সংবাদ

মুমিনুলদের সংবর্ধনায় মুগ্ধ টেলর

প্রকাশিত: জানুয়ারি ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বাংলাদেশের বিপক্ষে সিরিজ শুরুর আগে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের সিদ্ধান্ত জানিয়েছেন নিউজিল্যান্ডের অভিজ্ঞ ব্যাটসম্যান রস টেলর। কিন্তু এ সিরিজই অবশ্য তার শেষ নয়। এরপর ইংল্যান্ড ও নেদারল্যান্ডসের বিপক্ষে দুইটি ওয়ানডে সিরিজ খেলে বিদায় নেবেন এই কিউই ব্যাটসম্যান। কিন্তু চলতি সিরিজটিই সাদা পোশাকের ক্রিকেটে টেলরের শেষ ম্যাচ। তাই গতকাল ক্রাইস্ট চার্চের হাগলি ওভালে টাইগারদের বিপক্ষে খেলতে নেমে বেশ উচ্ছ¡সিত ছিলেন তিনি। প্রথম ইনিংসে টেলর ব্যাট করতে নামার সময় বাংলাদেশের ক্রিকেটাররা সারিবদ্ধভাবে দাঁড়িয়ে তাকে সম্মান জানান। সেই সঙ্গে ছিল দর্শকদের অভিবাদন। তবে বিদায়ী টেস্টে মাঠে নামার সময় প্রতিপক্ষের কাছ থেকে যে অভ্যর্থনা পেয়েছেন তা হৃদয় ছুয়ে গেছে টেলরের। তাই দিনের খেলা শেষে সম্মানজনক মুহূর্ত স্মরন করে সামাজিক যোগাযোগমাধ্যমে টেলর কতৃজ্ঞতা জানান বাংলাদেশ দলের প্রতি। ‘ধন্যবাদ বাংলাদেশ, ক্রিজে যাওয়ার সময় সত্যিই একটি মুহূর্ত উপহার দেয়ায়। এটা এমনকিছু, যা আমি কখনোই ভুলব না। বাংলাদেশের দেয়া এই সম্মান কখনোই ভুলব না।
এদিকে ব্যাট হাতে সাদা পোশোকে টেলরের দাপট নতুন কিছু নয়। টেস্টে তিনি ধৈর্যের পরীক্ষা দিয়েছেন বহুবার। এই ফরমেটে তিনি বেশ পটু ছিলেন। তবে যাইহোক বাংলাদেশ ও নিউজিল্যান্ডের মধ্যে চলমান এই টেস্ট ম্যাচই টেলরের ক্যারিয়ারের শেষ সাদা পোশাকের ম্যাচ। ২০০৭ সালে শুরু করা সাদা পোশাকের ক্যারিয়ারের সমাপ্তি ঘটছে ২০২২ সালে। এরপর ৬ ম্যাচের জন্য টেলরকে আন্তর্জাতিক ক্রিকেটে দেখা যাবে ওয়ানডে ম্যাচ। ম্যাচগুলো হবে অস্ট্রেলিয়া ও নেদারল্যান্ডসের বিপক্ষে। ক্রাইস্টচার্চের হেগলি ওভালে টস হেরে আগে ব্যাট করতে নামে নিউজিল্যান্ড। টপ অর্ডারের দারুণ ব্যাটিংয়ে প্রথম দিন মাঠে নামার প্রয়োজন পড়েনি টেলরের। দ্বিতীয় দিন সকালে শতক হাঁকানো ডেভন কনওয়েকে রান আউটের ফাঁদে ফেলেন মিরাজ। তারপরই মাঠে নামেন টেলর। তিনি মাঠে প্রবেশের সময় বাংলাদেশের ক্রিকেটাররা দুই পাশে সারিবদ্ধভাবে দাঁড়িয়ে সম্মান জানান। একাদশের বাইরের ক্রিকেটাররাও ড্রেসিংরুম থেকে বের হয়ে আসেন। সকালে এই ঘটনার পরপরই বিশ্ব মিডিয়ায় প্রশংসা কুড়ান মুমিনুল বাহিনী। সে দলে যোগ দিয়েছেন খোদ টেলরও।
এদিকে কিউইদের হয়ে ১১২টি টেস্ট খেলেছেন। সাদা পোশাকে সর্বোচ্চ রানও টেলরের। এমন একজন ক্রিকেটার যখন বিদায় নিতে যাচ্ছেন, তখন ভক্তদের মনে আবেগ ছড়াবে, এটাই তো স্বাভাবিক। গতকাল জীবনের শেষ টেস্ট ইনিংসটি খেলতে নেমে বেশ ফুরফুরে ছিলেন টেলর। ঠিক সেই মুহূর্তে ক্রাইস্টচার্চের গোটা মাঠ দাঁড়িয়ে তাকে সম্মান দিল। সেই সঙ্গে দুই সারিতে দাঁড়িয়ে বাংলাদেশি ক্রিকেটাররাও বিদায়ী কিংবদন্তিকে সম্মানিত করলেন। নিউজিল্যান্ডের হয়ে টেস্টে টেলর করেছেন ৭,৬৮৩ রান। এটি দেশটির টেস্ট ইতিহাসে সর্বোচ্চ রান। দ্বিতীয় স্থানে থাকা কেন উইলিয়ামসনের রান ৭,২৭২; হয়তো আর কিছুদিনের মধ্যেই টেলরকে ছাপিয়ে যাবেন তিনি। কিন্তু দেশটির ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা হিসেবে এই টেলরের নাম থেকে যাবে চিরদিনের জন্য। তবে বিদায়ী টেস্ট দিয়েই নিউ জিল্যান্ডের হয়ে সবচেয়ে বেশি টেস্ট খেলার রেকর্ডে ড্যানিয়েল ভেটোরিকে ছুঁয়েছেন টেইলর (১১২টি)। টেস্টে ও আন্তর্জাতিক ক্রিকেটে দেশের হয়ে সবচেয়ে বেশি রানের রেকর্ডও তার। শেষ টেস্টে অবশ্য বড় কিছু করতে পারেননি টেইলর। আউট হয়েছেন ২৮ রানে। ম্যাচের যা গতিপ্রকৃতি, তাতে আরেকটি ইনিংস পাওয়ার সম্ভাবনা তার সামান্যই।

এছাড়া বাংলাদেশের বিপক্ষে সিরিজটি যে টেস্টে তার শেষ সিরিজ, এটি আগেই জানিয়েছিলেন তিনি। মাউন্ট মঙ্গানুই টেস্টে দলের ত্রাতা হতে পারেননি, দল হেরে গিয়েছিল। কিন্তু এবার ক্রাইস্টচার্চের দ্বিতীয় টেস্টে যেন কিংবদন্তি সতীর্থকে মাথা উঁচু করে বিদায় দেয়ার সব ব্যবস্থাই করে রেখেছেন নিউজিল্যান্ডের ক্রিকেটাররা। টসে হেরে ব্যাটিং করেও হেগলি ওভালের সবুজ উইকেটে ৫২১ রানের পাহাড় গড়েছে নিউজিল্যান্ড। জবাবে বাংলাদেশকে গুটিয়ে গেছে ১২৬ রানে। ৩৯৫ রানে এগিয়ে থেকে নিশ্চিত করেই বড় জয়ের পথে আছে কিউইরা। টেলরের মতো ক্রিকেটারকে বিদায় দেয়ার জন্য এত সুন্দর ব্যবস্থা আর হতে পারে না।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়