রোহিঙ্গা ক্যাম্পে ফের আগুন, পুড়ল সহ¯্রাধিক ঘর

আগের সংবাদ

তিন জট থেকে মুক্তির প্রত্যাশা > নাসিক নির্বাচন ঘিরে ভোটারদের মতামত : জলজট, যানজট ও আবর্জনা জট নারায়ণগঞ্জবাসীর গলার কাঁটা

পরের সংবাদ

মহেশখালীতে ৬৬ লাখ টাকা পেলেন বনায়নের সদস্যরা

প্রকাশিত: জানুয়ারি ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

মহেশখালী (কক্সবাজার) প্রতিনিধি : শেখ হাসিনার নির্দেশ, জলবায়ু সহিষ্ণু বাংলাদেশ, এই প্রতিপাদ্য বিষয় নিয়ে মহেশখালী উপজেলার বন বিভাগের আওতাধীন সমাজিক বনায়ন সৃজন করে উপকারভোগীরা পেলেন ৬৬ লাখ টাকার চেক। উপকূলীয় বন বিভাগ কর্তৃক এই বনায়নের জন্য উপজেলার শতাধিক স্থানীয় লোকজন গত ১০ বছর ধরে এই বনায়ন সৃজন করার পর রক্ষণাবেক্ষণ করে আসছিল। এই প্রথম ধাপে তাদের লভ্যাংশের টাকা বিতরণ করে উপকূলীয় বন বিভাগ।
এ উপলক্ষে গত রবিবার বিকাল ৩টায় উপজেলার কালারমারছড়ার আধারঘোনা সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে চেক বিতরণ অনুষ্ঠানের আয়োজন করে উপকূলীয় বন বিভাগ। বিভাগীয় বন কর্মকর্তা আব্দুর রহমানের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কক্সবাজার-২ আসনের সাংসদ আলহাজ আশেক উল্লাহ রফিক।
বিশেষ অতিথির বক্তব্য রাখেন মহেশখালী উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ শরিফ বাদশা, মহেশখালী থানার ওসি মোহাম্মদ আব্দুল হাই, উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি ফরিদুল আলম, কালারমারছড়ার ইউপি চেয়ারম্যান তারেক ওসমান শরিফ, উপজেলা আওয়ামী লীগ নেতা ও সমাজসেবক সেলিম চৌধুরী, উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আবু নোমান মো. আব্দুল্লাহ, উপজেলা বন কর্মকর্তা আনিসুল হক, সমাজিক বনায়নের সভাপতি ছিদ্দিক আহমদ, আমান উল্লাহসহ বিভিন্ন শ্রেণির মানুষ সভায় উপস্থিত ছিলেন।
বিভাগীয় বন কর্মকর্তা আব্দুর রহমান জানান, এবারে মহেশখালীতে ৬০ জনকে সামাজিক বনায়ন সৃজনের জন্য ৫৩ লাখ ৩২ হাজার ৮০ টাকা, ২০ জনকে ৬৩ হাজার ৬১০ টাকা করে কৃষি খাতে ১২ লাখ ৭২ হাজার ২শ টাকা। মোট ৬৬ লাখ টাকার চেক বিতরণ করা হয়েছে এবং আগামীতে আরো বেশি করে সামাজিক বনায়ন সৃজন করে লাভ করবে এই এলাকার লোকজন।
তিনি এক প্রশ্নের জবাবে বলেন, মহেশখালীতে কাঁকড়া চাষ করলে বন বিভাগের লাইন্সেস নিতে হয় এবং তা অল্প টাকায় আমরা চাই সবাই স্বাবলম্বী হয়ে মহেশখালীর উন্নয়নের অংশীদার হোক।
সভায় প্রধান অতিথি সাংসদ আশেক উল্লাহ রফিক বলেন, আমরা পাহাড়ের গাছ কাটি, এটি গুরুতর অপরাধ। আমরা সামাজিক বনায়ন আরো বেশি করে সৃজন করি। গাছ যেমন আমাদের অক্সিজেন দেয় তেমনি আমাদের আরো বহু উপকার করে। পুরুষের পাশাপাশি মেয়েদের এই বনায়ন কাজে সম্পৃক্ত করার আহ্বান জানান তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়