রোহিঙ্গা ক্যাম্পে ফের আগুন, পুড়ল সহ¯্রাধিক ঘর

আগের সংবাদ

তিন জট থেকে মুক্তির প্রত্যাশা > নাসিক নির্বাচন ঘিরে ভোটারদের মতামত : জলজট, যানজট ও আবর্জনা জট নারায়ণগঞ্জবাসীর গলার কাঁটা

পরের সংবাদ

বিজিএমইএ সভাপতি : বাংলাদেশের সঙ্গে জাপানের বাণিজ্য সম্প্রসারণের সম্ভাবনা রয়েছে

প্রকাশিত: জানুয়ারি ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : পারস্পরিক সুবিধা পাওয়ার জন্য জাপানের সঙ্গে বাংলাদেশের বাণিজ্য ও বিনিয়োগে যুক্ত হওয়ার যথেষ্ট সুযোগ রয়েছে বলে জানিয়েছেন বিজিএমইএ সভাপতি ফারুক হাসান।
গুলশানের বিজিএমইএ পিআর অফিসে গতকাল সোমবার বাংলাদেশে জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকির সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে বিজিএমইএ সভাপতি এ কথা বলেন। সভায় বিজিএমইএর সহসভাপতি শহিদউল্লাহ আজিম, সহসভাপতি মিরান আলী, পরিচালক আসিফ আশরাফ এবং জাপান দূতাবাসের ফার্স্ট সেক্রেটারি হারুতা হিরোকি উপস্থিত ছিলেন। তারা বাংলাদেশ ও জাপানের মধ্যে বাণিজ্য সম্প্রসারণ এবং এশিয়ার দেশ দুটির মধ্যে সম্পর্ক আরো গভীর করার সম্ভাব্য উপায়গুলো নিয়ে আলোচনা করেন। আলোচনাকালে তারা বাণিজ্য ও বিনিয়োগ বাড়াতে বিরাজমান বাণিজ্য বাধাগুলো অপসারণের ওপর জোর দেন। ব্যবসার সুযোগ তৈরির জন্য বাংলাদেশ ও জাপানের ব্যবসায়ী, বিশেষ করে যারা ফ্যাশন শিল্পের সঙ্গে জড়িত, তাদের মধ্যে যোগাযোগ শুরু করার বিষয়ে তারা আগ্রহ প্রকাশ করেন।
বিজিএমইএ সভাপতি ফারুক হাসান বলেন, বাংলাদেশ জাপানের বাজারে তৈরি পোশাকের শেয়ার বাড়াতে চায়। তিনি এক্ষেত্রে রাষ্ট্রদূতের সহযোগিতা কামনা করেন। তিনি বাংলাদেশের সম্ভাবনাময় বিনিয়োগের খাতগুলো, বিশেষ করে নন-কটন টেক্সটাইল খাতে জাপানের ব্যবসায়ীদেরকে এগিয়ে আসার ব্যাপারে উৎসাহিত করার জন্য জাপানি রাষ্ট্রদূতকে অনুরোধ জানান। তিনি বলেন, বিশ্ববাজারে ক্রমবর্ধমান চাহিদার কারণে বাংলাদেশের পোশাক শিল্প সিনথেটিক ফাইবার দিয়ে পোশাক প্রস্তুতের দিকে মনোযোগ বাড়াচ্ছে।
আলোচনাকালে জাপানের রাষ্ট্রদূত রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চলের (ইপিজেড) ভেতরে অবস্থিত তৈরি পোশাক কারখানাগুলোর জন্য নতুন বাজারে রপ্তানির বিপরীতে প্রণোদনা সুবিধা সম্প্রসারণের বিষয়টি নিয়ে কথা বলেন। তিনি বাংলাদেশে অধিক জাপানি বিনিয়োগ আকর্ষণ করার জন্য বাংলাদেশে ব্যবসা পরিচালনা আরো সহজীকরণের ওপরও গুরুত্বারোপ করেন। বিজিএমইএ সভাপতি আশা প্রকাশ করেন, জাপান বাংলাদেশের সমৃদ্ধির পথে অগ্রযাত্রায় সহযোগিতা প্রদান অব্যাহত রাখবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়