রোহিঙ্গা ক্যাম্পে ফের আগুন, পুড়ল সহ¯্রাধিক ঘর

আগের সংবাদ

তিন জট থেকে মুক্তির প্রত্যাশা > নাসিক নির্বাচন ঘিরে ভোটারদের মতামত : জলজট, যানজট ও আবর্জনা জট নারায়ণগঞ্জবাসীর গলার কাঁটা

পরের সংবাদ

বাণিজ্যমেলা প্রতিদিন : নজর কাড়ছে কাশ্মিরি শাল

প্রকাশিত: জানুয়ারি ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

মরিয়ম সেজুঁতি : ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা জমে উঠেছে। মেলার প্রথমদিকে দর্শনার্থীর দেখা কিছুটা কম হলেও দ্বিতীয় সপ্তাহে পদচারণা চোখে পড়ার মতো। তবে স্টলগুলোতে নারীদের ভিড় বেশি দেখা যায়।
মেলার দশম দিনে গতকাল সোমবার বাণিজ্যমেলায় দেখা যায়, পরিবার-পরিজন নিয়ে অনেকেই এসেছেন মেলায় পছন্দের জিনিস কিনতে। রাজধানী ঢাকার পূর্বাচলে চলমান ২৬তম আন্তর্জাতিক বাণিজ্যমেলায় আগত দর্শনার্থী এবং ক্রেতাদের নজর কেড়েছে বিখ্যাত কাশ্মিরি শাল। গুণমান, হালকা ওজন, উষ্ণতা ও ডিজাইনের জন্য বিশ্বজুড়ে বিখ্যাত এ কাশ্মিরি শাল। এছাড়া মেলায় প্লাস্টিক পণ্য, অ্যালুমিনিয়ামের গৃহস্থালি (ক্রোকারিজ), ইমিটেশনের গয়না, কসমেটিকসের স্টলগুলোতেও ছিল ক্রেতাদের ভিড় বেশি। আবার কাঠ ও প্লাইউডের আসবাব ও ইলেকট্রনিক পণ্যের স্টলগুলোও ছিল ক্রেতা-দর্শনার্থীদের আগ্রহের কেন্দ্র। মূল্যছাড়সহ বিভিন্ন সুবিধা দেয়ায় ক্রেতারা আকৃষ্ট হচ্ছেন।
মেলায় আগত ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে জানা গেছে, কাশ্মিরের তাঁতিদের গুণগত মান, অনন্য শিল্পকর্ম এবং সৃজনশীলতার কারণে গ্রাহকদের কাছে সবচেয়ে মূল্যবান শীতকালীন পোশাকের মধ্যে একটি কাশ্মিরি শাল। বাণিজ্যমেলায় আগত একজন দর্শনাথী স্বেতা আহমেদ বলেন, মেলা ঘুরে দেখতে এসেছি। এছাড়া আরো একটি উদ্দেশ্য হচ্ছে কাশ্মিরি শাল কেনা। কারণ এটি দেখতে বিলাসবহুল এবং এর গুণমান অন্য শালের থেকে ভালো। বাণিজ্যমেলায় কাশ্মিরি শালের দামও তুলনামূলক কম। স্বেতার মতো আরো অনেক গ্রাহকও একই কথা বলেছেন। তাদের ভাষ্য, কাশ্মিরি শালের ভালো নকশা, সূ² সূচিকর্ম এবং নরম জমিন রয়েছে- যা ব্যবহারকারীদের মধ্যে আলাদা আকর্ষণ তৈরি করে।
কাশ্মিরি শাল বিক্রেতা রাজা এন্টারপ্রাইজের মালিক মুনির শাহ বলেন, ‘বাংলাদেশে কাশ্মিরি শালের সুনাম এবং ডিজাইনের কারণে ক্রেতাদের কাছে বিশেষ আকর্ষণ রয়েছে। এই চাহিদা দিন দিন আরো বাড়ছে। তিনি বলেন, আমি আট বছরেরও বেশি সময় ধরে আন্তর্জাতিক বাণিজ্যমেলায় অংশ নিচ্ছি। প্রতিবার আমি কাশ্মিরি শাল সম্পর্কে ভোক্তাদের কাছ থেকে আরো ভালো প্রতিক্রিয়া পেয়েছি। তবে বাণিজ্যমেলার আয়োজক কর্তৃপক্ষের সেবা নিয়ে অসন্তোষ প্রকাশ করেছেন মুনির।
তিনি বলেন, এ বছর রাজধানীর উপকণ্ঠ পূর্বাচলে বাণিজ্যমেলা অনুষ্ঠিত হওয়ায় তাদের অতিরিক্ত পরিবহন খরচ গুণতে হচ্ছে এবং অন্যান্য আরো অনেক সমস্যার সম্মুখীন হচ্ছেন। বেশি দর্শনার্থী এলেও তারা কেনাকাটা কম করছেন বলে জানান বিক্রেতারা। নাসিম কাশ্মিরি শাল স্টলের বিক্রেতা নাজমুল বলেন, শাল মোটামুটি বিক্রি হচ্ছে। হুব্বি আর্টস এম্পোরিয়ামের মালিক হিলাল আহমেদ বলেন, বাংলাদেশি ক্রেতাদের কাছে কাশ্মিরি শালের চাহিদা বেশি থাকায় আমাদের কাছে ১ হাজার টাকা থেকে শুরু করে এক লাখ টাকার মধ্যে কাশ্মিরি শালের বিশাল সংগ্রহ রয়েছে।
শাল ব্যবসায়ীদের দাবি, সূ² নকশা এবং অত্যাশ্চর্য সূচিকর্মের জন্য বিশ্বজুড়ে জনপ্রিয়তা পেয়েছে কাশ্মিরি শাল। এ বছর মাসব্যাপী চলমান বাণিজ্যমেলায় বেশ কয়েকটি স্থানীয় ও আন্তর্জাতিক সংস্থাকে সব মিলিয়ে ২২৫টি স্টল, ২৩টি প্যাভিলিয়ন এবং ২৭টি মিনি প্যাভিলিয়ন লিজ দেয়া হয়েছে। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত এবং সরকারি ছুটির দিনে রাত ১০টা পর্যন্ত বাণিজ্যমেলা খোলা থাকে। বাণিজ্যমেলায় প্রবেশের জন্য প্রাপ্তবয়স্কদের টিকেটের মূল্য নির্ধারণ করা হয়েছে ৪০ টাকা। এছাড়া অপ্রাপ্তবয়স্কদের জন্য মেলায় প্রবেশের টিকেটের মূল্য নির্ধারণ করা হয়েছে ২০ টাকা। উত্তরা থেকে মেলায় এসেছেন রুবেল হোসেন। বলেন, আগের বাণিজ্যমেলায় কেনাকাটা করা যেত, সঙ্গে ঘোরাফেরা করা যেত। এখানে জায়গা খুব কম।
এর আগে চলতি বছরের ১ জানুয়ারি রাজধানীর উপকণ্ঠ পূর্বাচলে বঙ্গবন্ধু বাংলাদেশ-চীন ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টারে (বিবিসিএফইসি) মাসব্যাপী ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা উদ্বোধন করা হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়