রোহিঙ্গা ক্যাম্পে ফের আগুন, পুড়ল সহ¯্রাধিক ঘর

আগের সংবাদ

তিন জট থেকে মুক্তির প্রত্যাশা > নাসিক নির্বাচন ঘিরে ভোটারদের মতামত : জলজট, যানজট ও আবর্জনা জট নারায়ণগঞ্জবাসীর গলার কাঁটা

পরের সংবাদ

বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন ২০২২ সমাপ্ত

প্রকাশিত: জানুয়ারি ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

বহুল আকাক্সিক্ষত শেখ মুজিব ঢাকা ম্যারাথন-২০২২ প্রতিযোগিতা গতকাল ভোরে আর্মি স্টেডিয়াম থেকে শুরু হয়। বনানী, কামাল আতাতুর্ক এভিনিউ, গুলশান ২, গুলশান ১, পুলিশ প্লাজা হয়ে ঘড়ির কাঁটার ক্রম অনুযায়ী হাতিরঝিলের চারপাশে ঘুরে হাতিরঝিল অ্যাম্ফিথিয়েটারে এটি শেষ হয়।
গতকাল ভোরে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল এবং বিশেষ অতিথি হিসেবে ছিলেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল।
এই ম্যারাথনে ফুল ম্যারাথন (৪২.১৫ কিলোমিটার) এবং হাফ ম্যারাথন (২১.০৯৭ কিলোমিটার) ইভেন্টে ৫৮০ জন দৌড়বিদ অংশ নেন। ম্যারাথনে অংশগ্রহণকারী এলিট দৌড়বিদদের মধ্যে ফুল ম্যারাথনে ১০ জন পুরুষ, ৪ জন মহিলা এবং হাফ ম্যারাথনে ৪ জন পুরুষ ও ১ জন মহিলা অংশগ্রহণ করেন। সাফ দৌড়বিদদের মধ্যে ফুল ম্যারাথনে ১০ জন পুরুষ, ৬ জন মহিলা অংশগ্রহণ করেন। এ ম্যারাথনে ফ্রান্স, কেনিয়া, ইথিওপিয়া, ইউক্রেন, স্পেন, ইতালি ও মরক্কো থেকে ১৯ জন এলিট রানার এবং মালদ্বীপ, নেপাল, শ্রীলংকা ও ভারত থেকে সর্বমোট ১৬ জন বিদেশি দৌড়বিদ অংশগ্রহণ করেন।
ফুল ম্যারাথনে এলিট দৌড়বিদদের মধ্যে পুরুষ বিভাগে চ্যাম্পিয়ন হন কেনিয়ার ডিসেন্ট কিপসিং রোনো এবং মহিলা বিভাগে চ্যাম্পিয়ন হন ইথিওপিয়ার মুলিয়ে ডেকেবো হায়লেমারিয়াম। এছাড়াও ফুল ম্যারাথনে সাফ ও দেশি দৌড়বিদদের মধ্যে পুরুষ বিভাগে চ্যাম্পিয়ন হন ভারতের বুগাথা শ্রীনু এবং মহিলা বিভাগে চ্যাম্পিয়ন হন ভারতের আরতি দত্তাত্রয় পাতিল। হাফ ম্যারাথনে এলিট দৌড়বিদদের মধ্যে পুরুষ বিভাগে চ্যাম্পিয়ন হন কেনিয়ার রনজাস লোকিটান কিলিমু এবং মহিলা বিভাগে চ্যাম্পিয়ন হন ফ্রান্সের সৌকানিয়া এটনেইন। ফুল ম্যারাথনে দেশি অংশগ্রহণকারী দৌড়বিদদের মধ্যে পুরুষ বিভাগে চ্যাম্পিয়ন হন নৌবাহিনীর এস এ মো. আসিফ বিশ্বাস ও মহিলা বিভাগে চ্যাম্পিয়ন হন সেনাবাহিনীর সৈনিক পাপিয়া খাতুন। এছাড়া হাফ ম্যারাথনে পুরুষ বিভাগে চ্যাম্পিয়ন হন সেনাবাহিনীর ল্যান্স কর্পোরাল মো. আল-আমিন ও মহিলা বিভাগে চ্যাম্পিয়ন হন শামসুন্নাহার রতœা।
ফুল ম্যারাথনে অংশগ্রহণকারী মহিলা ও পুরুষ এলিট রানারদের মধ্যে ৯ জন, ফুল ম্যারাথনে সাফ ও বাংলাদেশি রানার মহিলা ও পুরুষ রানারদের মধ্যে ২০ জন, হাফ ম্যারাথনে অংশগ্রহণকারী মহিলা ও পুরুষ এলিট রানারদের মধ্যে ৪ জন এবং হাফ ম্যারাথনে অংশগ্রহণকারী মহিলা ও পুরুষ বাংলাদেশি রানারদের মধ্যে ২০ জনকে পুরস্কার দেয়া হয়।
প্রতিযোগিতা শেষে হাতিরঝিলের অ্যাম্ফিথিয়েটারে পুরস্কার বিতরণ ও সমাপনী অনুষ্ঠান সম্পন্ন হয়। সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ এসবিপি ওএসপি এনডিইউ পিএসসি পিএইচডি সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন।
সেনাবাহিনী প্রধান সমাপনী বক্তব্যের শুরুতেই বাংলাদেশের স্বাধীনতার মহান স্থপতি এবং সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন। একই সঙ্গে করোনা মহামারির মাঝেও বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন-২০২২ আয়োজন এবং দেশকে সমৃদ্ধির পথে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য তিনি প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন-২০২২ বাংলাদেশের সর্বস্তরের মাঝে সামাজিক ও স্বাস্থ্য সচেতনতা সৃষ্টি করবে বলে তিনি আশা করেন। প্রতি বছর ১০ জানুয়ারি বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবসে বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন আয়োজনের ব্যাপারে তিনি দৃঢ় আশাবাদ ব্যক্ত করেন। পরিশেষে তিনি বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন-২০২২ এ অংশগ্রহণকারী দেশি-বিদেশি অংশগ্রহণকারী অ্যাথলেট এবং এই আয়োজনকে সাফল্যমণ্ডিত করার পেছনে সংশ্লিষ্ট সবাইকে আন্তরিক ধন্যবাদ জানান। বিজ্ঞপ্তি

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়