রোহিঙ্গা ক্যাম্পে ফের আগুন, পুড়ল সহ¯্রাধিক ঘর

আগের সংবাদ

তিন জট থেকে মুক্তির প্রত্যাশা > নাসিক নির্বাচন ঘিরে ভোটারদের মতামত : জলজট, যানজট ও আবর্জনা জট নারায়ণগঞ্জবাসীর গলার কাঁটা

পরের সংবাদ

বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস : দেশজুড়ে নানা আয়োজন

প্রকাশিত: জানুয়ারি ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

সারাদেশ ডেস্ক : নানা আয়োজনে গতকাল সোমবার দেশজুড়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালন করা হয়েছে। এ উপলক্ষে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, এক মিনিট নীরবতা পালন, আলোচনা সভা, আনন্দ র‌্যালি এবং বিশেষ মোনাজাত করা হয়। আমাদের প্রতিনিধিদের পাঠানো খবর-
বরিশাল : সকাল ৯টায় নগরীর শহীদ সোহেল চত্বরের মহানগর ও জেলা আওয়ামী লীগ দলীয় কার্যালয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করার মাধ্যমে দিবসের কার্যক্রম শুরু করেন দলীয় নেতারা। প্রথমে সিটি করপোরেশনের মেয়রের পক্ষে প্যানেল মেয়র রফিকুল ইসলাম খোকনের নেতৃত্বে শ্রদ্ধা নিবেদন করা হয়। এরপর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এড. তালুকদার মো. ইউনুস ও মহানগর আওয়ামী লীগের সভাপতি এ কে এম জাহাঙ্গীরের নেতৃত্বে শ্রদ্ধা নিবেদন করেন। পর্যায়ক্রমে বরিশাল সদর উপজেলা আওয়ামী লীগ, কৃষক লীগ, শ্রমিক লীগ, মহিলা আওয়ামী লীগ, জেলা ও মহানগর স্বেচ্ছাসেবক লীগ, বরিশাল আইনজীবী সমিতি, বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ, যুবলীগ, জেলা ছাত্রলীগসহ বিভিন্ন অঙ্গ সংগঠন জাতীর পিতা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন।
এছাড়া দিবসটি উপলক্ষে দলীয় কার্যালয়ে জেলা ও মহানগর আওয়ামী লীগের আয়োজনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। শহীদ আব্দুর রব সেরনিয়াবাত বরিশাল প্রেস ক্লাবের সভাপতি কাজী নাসির উদ্দিন বাবুল ও সাধারণ সম্পাদক এস এম জাকির হোসেনের নেতৃত্বে ক্লাবের কার্যকরী সদস্যরা বঙ্গবন্ধুর ম্যুরালে শ্রদ্ধা নিবেদন করেন।
খুলনা : মহানগর ও জেলা আওয়ামী লীগের উদ্যোগে দলীয় কার্যালয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানায় দলীয় নেতাকর্মীরা। মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এমডিএ বাবুল রানা, জেলার সাধারণ সম্পাদক এড. সুজিত অধিকারী, আওয়ামী লীগ নেতা মাহমুব আলাম সোহাগ, অসিত বরন বিশ্বাস এ সময় উপস্থিত ছিলেন। অন্যদিকে নগর ও জেলা যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগসহ অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানায়। এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন নগর যুবলীগের আহ্বায়ক সফিকুর রহমান পলাশ, যুগ্ম আহ্বায়ক শেখ শাহাজালাল হোসেন সুজন, রোজি ইসলাম নদী, আব্দুল কাদের শেখ, আবুল হোসেন, কাজী কামাল হোসেন, সওকাত হোসেন, অভিজিৎ চক্রবর্তী দেবু। অন্যদিকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে সকাল সাড়ে ১০টায় প্রেস ক্লাব চত্বরে অবস্থিত বঙ্গবন্ধুর ভাস্কর্যে পুষ্পমাল্য অর্পণ করে শ্রদ্ধা জানানো হয়। পরে সকাল ১১টায় খুলনা প্রেস ক্লাবে সংগঠনের কার্যালয়ে আলোচনা সভায় সভাপতিত্ব করেন খুলনা সাংবাদিক ইউনিয়নের (কেইউজে) সহসভাপতি মহেন্দ্র নাথ সেন। সভা পরিচালনা করেন খুলনা সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মো. সাঈয়েদুজ্জামান স¤্রাট।
নাটোর : শহরের কানাইখালী পুরাতন বাসস্ট্যান্ডে নাটোর প্রেস ক্লাবের সামনে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, এক মিনিট নীরবতা পালন এবং বিশেষ মোনাজাত করা হয়। এ সময় উপস্থিত ছিলেন সংসদ সদস্য অধ্যাপক আব্দুল কুদ্দুস, নাটোর-নওগাঁ সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য রতœা আহমেদ, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান শরিফুল ইসলাম রমজান, জেলা আওয়ামী লীগ যুগ্ম সাধারণ সম্পাদক মোর্তজা আলী বাবলু, সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট মালেক শেখ, স্বেচ্ছাসেবক লীগের সভাপতি ইশতিয়াক আহমেদ ডলার, সাধারণ সম্পাদক শফিউল আযম স্বপনসহ আওয়ামী লীগ ও তার অঙ্গ সংগঠনের নেতা-কর্মীরা।
অপরদিকে শহরের কান্দিভিটাস্থ জেলা আওয়ামী লীগ কার্যালয়েও দিবসটি পালন উপলক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ এক মিনিট নীরবতা পালন এবং বিশেষ মোনাজাত করা হয়। এছাড়াও জেলার প্রতিটি উপজেলায় উপজেলা আওয়ামী লীগ ও তার বিভিন্ন সংগঠনের আয়োজনে দিবসটি পালন করা হয়।
মুকসুদপুর (গোপালগঞ্জ) : উপজেলা আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে আলোচনা সভা ও দোয়া করা হয়েছে। মুকসুদপুর পৌর আওয়ামী লীগের সভাপতি কাউন্সিলর মো. আনোয়ার হোসেন মুন্সীর সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের ক্রীড়া বিষয়ক সম্পাদক মো. বরকত খান, মহিলা-বিষয়ক সম্পাদক তাপসি বিশ্বাস দুর্গা, উপজেলা আওয়ামী লীগের সাবেক প্রচার সম্পাদক সাংবাদিক কাজী মো. ওহিদুল ইসলাম, শিক্ষা সম্পাদক খোন্দকার পারভেজ হোসেন, সহ দপ্তর সম্পাদক রফিকুল বারী লিপন, সদস্য বদিউল ইসলাম বিষু, উপজেলা ছাত্রলীগের সাবেক ছাত্রনেতা আমিনুর রহমান পল্টু, উপজেলা কৃষকলীগের সাধারণ সম্পাদক কামরুজ্জামান কামাল, উপজেলা ছাত্রলীগের সভাপতি শাওন আশরাফ বোরহান ও মহারাজপুর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি শাহাদাৎ হোসেন মুন্সী প্রমুখ। অনুষ্ঠান শেষে মুকসুদপুর থানা মসজিদের ইমাম কারী আক্কাস হোসেনের পরিচালনায় বঙ্গবন্ধুর আত্মার প্রতি মাগফেরাত কামনা করে দোয়া অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।
চিলমারী (কুড়িগ্রাম) : দিবসটি উপলক্ষে সকালে উপজেলা আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন শেষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন দলটি ও অঙ্গ সংগঠনের নেতা-কর্মীরা। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান শওকত আলী সরকার বীরবিক্রম, উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক রেজাউল করিম লিচু, সহ-সভাপতি আবুল কালাম আজাদ, যুগ্ম সাধারণ সম্পাদক আবু হানিফা রঞ্জু, সাংগঠনিক সম্পাদক আশরাফুল ফরিদ, আইন-বিষয়ক সম্পাদক মামুন অর রশিদ, তথ্য ও গবেষণা-বিষয়ক সম্পাদক এস এম নুরুল আমিন, ইউনিয়ন আ.লীগের সাধারণ সম্পাদক আব্দুর রাজ্জাক মিলন প্রমুখ।
আগৈলঝাড়া (বরিশাল) : উপজেলা আওয়ামী লীগের উদ্যোগে সকালে দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, আনন্দ র‌্যালি ও আলোচনা সভা হয়েছে। র‌্যালিটি উপজেলা সদরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে দলীয় কার্যালয়ে গিয়ে শেষ হয়। র‌্যালি শেষে দলীয় কার্যালয়ের সামনে উপজেলা আওয়ামী লীগ সভাপতি সুনীল কুমার বাড়ৈর সভাপতিত্বে স্বদেশ প্রত্যাবর্তন দিবসের তাৎপর্য তুলে ধরে এক বিশেষ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আব্দুর রইচ সেরনিয়াবাত, উপজেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক আবু সালেহ মো. লিটন সেরনিয়াবাত, জেলা পরিষদ সদস্য পিয়ারা ফারুক বখতিয়ার, উপজেলা ভাইস চেয়ারম্যান রফিকুল ইসলাম তালুকদার, মলিনা রানী রায়, উপজেলা আওয়ামী লীগ নেতা আ. ছাত্তার মোল্লা প্রমুখ নেতারা।
ফুলবাড়ী (দিনাজপুর) : ফুলবাড়ী উপজেলা আওয়ামী লীগের উদ্যোগে সকাল ৭টায় দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হয়। উপজেলা চত্বরে জাতির জনক বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধার্ঘ্য অর্পণ করেন স্থানীয় দলীয় নেতাকর্মীরা। এরপর সকাল সাড়ে ১০টায় দলীয় কার্যালয়ে স্বদেশ প্রত্যাবর্তন দিবস শীর্ষক আলোচনা সভার সভাপতিত্ব করেন উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহসভাপতি মো. মিজানুর রহমান। এতে উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. মুশফিকুর রহমান বাবুলের সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন বীর মুক্তিযোদ্ধা মো. মোস্তাফিজুর রহমান ফিজার এমপি।
এ সময় উপস্থিত ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান মঞ্জু রায় চৌধুরী, মহিলা ভাইস চেয়ারম্যান নিরু ছানছুন্নাহার, উপজেলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক মো. এনামুল হক, সাংগঠনিক সম্পাদক মো. আশরাফুল আলম ডাবলু, ধর্ম-বিষয়ক সম্পাদক মো. জালাল উদ্দিন।

অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা যুবলীগের ভারপ্রাপ্ত সভাপতি মো. খাইরুল আলম কমরেড, সাধারণ সম্পাদক মো. গোলাম মওলা রন্জু, যুগ্ম সাধারাণ সম্পাদক প্রভাষক মো. মোকাররম হোসেন বিদ্যুৎ, পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক প্রভাষক মো. মোশারফ হোসেন, কাজিহাল ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মো. তোবারক হোসেন প্রমুখ।
কয়রা (খুলনা) : দিবসটি পালন উপলক্ষে সকাল ৯টায় উপজেলা আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা উপজেলা সদরের দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন শেষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। বেলা ১০টায় উপজেলা আওয়ামী লীগ সভাপতি জিএম মোহসিন রেজার সভাপতিত্বে ও উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক নিশিত রঞ্জন মিস্ত্রির সঞ্চালনায় আলোচনা সভায় আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনের নেতারা বক্তব্য রাখেন। পরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের শহীদ সদস্য, জাতীয় চার নেতা এবং স্বাধীনতাযুদ্ধে শহীদদের রুহের মাগফিরাত কামনা করে দোয়া করা হয়।
শ্রীমঙ্গল (মৌলভীবাজার) : শ্রীমঙ্গল উপজেলা আওয়ামী লীগের উদ্যোগে দুই শতাধিক শীতার্ত মানুষের মধ্যে কম্বল বিতরণ করা হয়েছে। দুপুরে শ্রীমঙ্গল সদর ইউনিয়নের রাধানগর এলাকায় এ শীতবস্ত্র বিতরণ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি অর্ধেন্দু কুমার দেব। এ সময় বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান ভানু লাল রায়, উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আকরাম খান, যুগ্ম সাধারণ সম্পাদক এনাম হোসেন মামুন, ব্যবসায়ী মো. আব্দুর রব শাহীন, বিকুল চক্রবর্তী, মামুন আহমদ ও উপজেলা মৎস্যজীবী লীগের সভাপতি আশিকুর রহমান প্রমুখ।
ফরিদপুর শহর : জেলা আওয়ামী লীগের আয়োজনে দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করেন দলটির সিনিয়র নেতারা। পরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুলের শ্রদ্ধা জানানো হয়। এর আগে মহান স্বাধীনতাযুদ্ধে শহীদদের প্রতি সম্মান দেখিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। এছাড়াও দলটির দলীয় কার্যালয়ে সংক্ষিপ্ত সমাবেশ অনুষ্ঠিত হয়। এ সময় উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের সভাপতি এড. সুবল চন্দ্র সাহা, সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা সৈয়দ মাসুদ হোসেন, সহসভাপতি শামিম হক, ঝর্ণা হাসান, আব্দুর রাজ্জাক মোল্লা, শওকত আলী জাহিদ প্রমুখ।
দুমকি (পটুয়াখালী) : পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত হয়েছে। সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবনের সম্মুখে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করেন ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. স্বদেশ চন্দ্র সামন্ত, বিশ্ববিদ্যলয় বিভিন্ন অনুষদের ডিন, চেয়ারম্যান, শিক্ষক, বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের নেতা, কর্মকর্তা, ছাত্র-ছাত্রী ও কর্মচারীরা। রেজিস্ট্রার ড. মো. কামরুল ইসলামের সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্যে রাখেন ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. স্বদেশ চন্দ্র সামন্ত।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়