রোহিঙ্গা ক্যাম্পে ফের আগুন, পুড়ল সহ¯্রাধিক ঘর

আগের সংবাদ

তিন জট থেকে মুক্তির প্রত্যাশা > নাসিক নির্বাচন ঘিরে ভোটারদের মতামত : জলজট, যানজট ও আবর্জনা জট নারায়ণগঞ্জবাসীর গলার কাঁটা

পরের সংবাদ

ড. অনুপম সেন : বঙ্গবন্ধু চেয়েছিলেন শোষিতের গণতন্ত্র শোষকের নয়

প্রকাশিত: জানুয়ারি ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : ‘বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন: তাৎপর্য’ শীর্ষক সেমিনারে একুশে পদকপ্রাপ্ত শিক্ষাবিদ প্রখ্যাত সমাজবিজ্ঞানী প্রফেসর ড. অনুপম সেন বলেছেন, বঙ্গবন্ধুকে সর্বশ্রেষ্ঠ বাঙালি বলা হয়। কেননা তিনি বাঙালি জাতির স্বাধীনতা এনে দিয়েছিলেন।
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৫০তম স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে গতকাল চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয় আয়োজিত এক সেমিনারে প্রধান আলোচকের বক্তব্যে তিনি এসব কথা বলেন। বিশ্ববিদ্যালয়ের মিলনায়তনে এই সেমিনার অনুষ্ঠিত হয়।
তিনি বলেন, ১৯৪৮ সালে যখন বাংলা ভাষার ওপর আঘাত আসে, তখন বঙ্গবন্ধু বুঝেছিলেন বাঙালির স্বাধীনতা ছাড়া পথ নেই। তিনি ভাষা সংগ্রাম পরিষদ করলেন। সেই থেকে জেলজীবন শুরু। ১৩ বছর তিনি জেলে ছিলেন। বঙ্গবন্ধুর নেতৃত্বে মুক্তিযুদ্ধের মাধ্যমে স্বাধীন দেশ পেলাম, বাঙালি পেল প্রথম সংবিধান। বঙ্গবন্ধু একটি যুদ্ধ বিধস্ত দেশ পেয়েছিলেন। বঙ্গবন্ধু চেয়েছিলেন এমন একটি দেশ, সেটি কারো কাছে মাথা নোয়াবে না। যুদ্ধবিধস্ত দেশ, বিশ্বজুড়ে মন্দা, সে অবস্থায় বঙ্গবন্ধু যাত্রা শুরু করেছিলেন। তিনি চেয়েছিলেন, দেশটি যেন স্বয়ংসম্পূর্ণ হয়। বঙ্গবন্ধু শোষিতের গণতন্ত্র চেয়েছিলেন শোষকের নয়।

সভাপতির বক্তব্যে চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মো. ইসমাইল খান বলেন, হাজার বছরে বাঙালির সবচেয়ে বড় অর্জন বাঙালির নিজেদের একটা দেশ। তিনি বলেন, বাঙালির চাওয়া পাওয়া আত্মস্ত করে সুপ্ত আকাক্সক্ষাকে জাগিয়ে তুলতে পেরেছিলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।
চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপপরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) ডা. বিদ্যুৎ বড়–য়ার সঞ্চালনায় সেমিনারে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক ডা. দেলোয়ার হোসেন। স্বাগত বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের নার্সিং অনুষদের ডিন অধ্যাপক ড. মনোয়ারুল হক শামীম। উপস্থিত ছিলেন রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) ডা. হাসিনা নাসরীন, উপকলেজ পরিদর্শক ডা. আইরীন সুলতানা, বিআইটিআইডির উপপরিচালক ডা. বখতিয়ার আলম।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়