রোহিঙ্গা ক্যাম্পে ফের আগুন, পুড়ল সহ¯্রাধিক ঘর

আগের সংবাদ

তিন জট থেকে মুক্তির প্রত্যাশা > নাসিক নির্বাচন ঘিরে ভোটারদের মতামত : জলজট, যানজট ও আবর্জনা জট নারায়ণগঞ্জবাসীর গলার কাঁটা

পরের সংবাদ

জমে উঠেছে ইউরো ফুটবলে দলবদল

প্রকাশিত: জানুয়ারি ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : জমে উঠেছে ইউরোপের শীর্ষ লিগগুলোয় তারকা ফুটবলারদের দলবদল কার্যক্রম। খেলোয়াড়দের ৩১ জানুয়ারি পর্যন্ত সময় দেয়া হয়েছে ঠিকানা বদল করার জন্য। গত মৌসুমে হইচই ফেলা কিলিয়ান এমবাপ্পে, আর্লিং হরল্যান্ড, রবার্ট লেভানদোভস্কিরা এখনো কোনো দলে চুক্তিবদ্ধ না হলেও বেশ কিছু ক্লাব তাদের কিনতে আগ্রহী। তবে জুনের আগে ফ্রি এজেন্ট না হওয়ায় মালিকানাধীন ক্লাবের অনুমতি ছাড়া ইচ্ছেমতো ক্লাবে যোগ দিতে পারছেন না তারা। এর মধ্যে অবশ্য ক্লাব বদল করে নিয়েছেন ফিলিপে কৌতিনহো, ফেরান তোরেসসহ একাধিক ফুটবলার।
শীতকালীন ট্রান্সফার উইন্ডোতে দলবদল করতে পারেন পিএসজির ফরাসি ফরোয়ার্ড কিলিয়ান এমবাপ্পে, এমনটা আশা করা হয়েছিল গত মৌসুমেই। যদিও আপাতদৃষ্টিতে তা অসম্ভবই মনে হচ্ছে। ৩০ জুনের পর থেকে ফ্রি এজেন্টে পরিণত হচ্ছেন পিএসজি তারকা। তিনি চাইলে এখনই নতুন কোনো ঠিকানার খোঁজ করতে পারেন, করতে পারেন আলোচনা কিংবা চুক্তিও। গত কয়েক বছর ধরে কিলিয়ান এমবাপ্পে ও রিয়াল মাদ্রিদকে নিয়ে গুঞ্জন বেশ ডালপালা মেলেছে। এমবাপ্পেও কয়েকটি উপলক্ষে লস ব্লাঙ্কোসদের জার্সিতে খেলার ইচ্ছার কথা জানিয়েছিলেন। যদিও কদিন আগে তিনি জানান, এ মৌসুমে কোথাও আর যাচ্ছেন না। প্যারিসেই নাকি সন্তুষ্ট আছেন তিনি। এমবাপ্পের বর্তমান বাজারমূল্য প্রায় ১৬০ মিলিয়ন ইউরো। গত বছর তাকে কেনার জন্য প্রায় ২০০ মিলিয়ন ইউরোই অফার করেছিল স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদ। তাকে না বেচার ব্যাপারে নাছোড়বান্দা ছিলেন পিএসজির সভাপতি নাসের আল খেলাইফি। যে কারণে তুমুল আলোচনা হলেও শেষ পর্যন্ত আর দল বদল ঘটেনি ফরাসি তারকার।
তবে শেষ পর্যন্ত এমবাপ্পেকে দলে ভেড়াতে না পারলে রিয়ালের লক্ষ্যে থাকবে যে কোনোভাবে নরওয়েজিয়ান তারকা ফুটবলার আর্লিং হরল্যান্ডকে দলে ভেড়ানো। জার্মান বুন্দেসলিগার দল বরুশিয়া ডর্টমুন্ডে খেলা এ ফুটবলারের বর্তমান বাজারমূল্য ১৫০ মিলিয়ন ইউরো। তবে এ জানুয়ারিতে তার দল বদলের কোনো সম্ভাবনা নেই। কিন্তু জুনে তিনি শুধু রিয়ালের পছন্দের তালিকায় থাকছেন বিষয়টা এমন না। এমবাপ্পের মতো তারও পছন্দের ক্লাব রিয়াল। তবে স্প্যানিশ আরেক জায়ান্ট ক্লাব বার্সেলোনাও তাকে দলে পেতে উদগ্রীব। এদিকে রিয়ালে হরল্যান্ড যাওয়ার ইচ্ছা প্রকাশ করায় ম্যানচেস্টার ইউনাইটেড ও ম্যানচেস্টার সিটি তাকে ক্রয়ের আশা ছেড়ে দিয়েছেন। তবে রিয়াল মাদ্রিদ এমবাপ্পের পাশাপাশি জুনে ২১ বছর বয়সী এই গোল মেশিনকেও দলে ভেড়াতে প্রস্তুত। আর সেটি হলে ভিনিসিয়াস, এমবাপ্পে ও হরল্যান্ড জুটির সামনে দাঁড়াতে পারবে না ইউরোপের কোনো ক্লাব। কারণ আগামী ফুটবল বিশ্বে রাজত্ব করবেন এই তিন ফুটবল তারকা।

এদিকে একের পর এক গোল করে বুন্দেসলিগার ক্লাব বায়ার্ন মিউনিখকে শিরোপা জিতিয়ে যাচ্ছেন পোলিশ তারকা রবার্ট লেভানদোভস্কি। তার বর্তমান বাজারমূল্য ৫০ মিলিয়ন ইউরো। গত বছরই তিনি জার্মান লিগ ছেড়ে ইউরোপের অন্য ক্লাবগুলোয় যোগ দেয়ার ইচ্ছা প্রকাশ করেছিলেন। কিন্তু তার বয়স বিবেচনায় বেশির ইউরোপের শীর্ষ ক্লাবগুলো তাকে দলে ভেড়াতে ইচ্ছুক নয়। এদিকে ফরাসি তারকা উসমান দেম্বেলেকে বিক্রি করে দিতে প্রস্তুত স্প্যানিশ ক্লাব বার্সেলোনা। প্রত্যাশা অনুযায়ী সাফল্য না পাওয়ায় এবং বেশি বেতন চাওয়ায় তাকে দলে রাখতে চায় না বার্সা। দেম্বেলের বর্তমান বাজারমূল্য ৩০ মিলিয়ন ইউরো। তাকে দলে ভেড়াতে এরই মধ্যে ইচ্ছে পোষণ করেছে জার্মান জায়ান্ট ক্লাব বায়ার্ন মিউনিখ।
এদিকে বর্তমান সময়ে ইউরোপিয়ান ক্লাবগুলোর মিডফিল্ডারদের মধ্যে অন্যতম মনে করা হয় ম্যানচেস্টার ইউনাইটেডের ফরাসি তারকা পল পগবাকে। গত কয়েক বছরে অসাধারণ নৈপুণ্য দেখিয়েছেন তিনি। জাতীয় দলের হয়ে জিতেছেন বিশ্বকাপের শিরোপা। ম্যানচেস্টার ইউনাইটেডের হয়েও ঈর্ষণীয় পারফরম্যান্স তার। সেই পগবাও জুনে ফ্রি এজেন্ট হয়ে যাচ্ছেন। স¤প্রতি ম্যানচেস্টার ইউনাইটেডের সঙ্গেও সম্পর্কটা এত ভালো যাচ্ছে না তার। তাই পগবা শীতকালীন ট্রান্সফার উইন্ডোতে ক্লাব বদল করলে করতেও পারেন। পগবার বর্তমান বাজারমূল্য ৫৫ মিলিয়ন ইউরো।
এর আগে বার্সেলোনা ছেড়ে ইংল্যান্ডের ক্লাব অ্যাস্টন ভিলায় যোগ দেন ব্রাজিলিয়ান ফরোয়ার্ড ফিলিপে কৌতিনহো। শীতকালীন দল বদলেই ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাবটিতে পা রাখবেন তিনি। খবর ইংলিশ সংবাদ মাধ্যম ডেইলি মেইলের। অ্যাস্টন ভিলার বর্তমান কোচ স্টিভেন জেরার্ড, যিনি দুই বছর লিভারপুলে কৌতিনহোর সতীর্থ ছিলেন। জেরার্ডই মূলত কৌতিনহোকে অ্যাস্টন ভিলাতে নিতে অগ্রণী ভূমিকা রেখেছেন। তার কথায়ই নাকি মন গলেছে ব্রাজিলের এক সময়কার সেনসেশনাল তারকার। এখন দেখার পালা সাবেক সতীর্থকে কোচ হিসেবে পেয়ে নামের প্রতি কতটা সুবিচার করতে পারেন কৌতিনহো। বার্সেলোনায় গত চার মৌসুমে তিনি ক্লাবটির জার্সিতে খেলেছেন মাত্র ১০৬ ম্যাচে। মাঝে এক মৌসুম ধারে খেলতে হয়েছে জার্মান জায়ান্ট বায়ার্ন মিউনিখে। অথচ রাশিয়া বিশ্বকাপে কৌতিনহো ছিলেন ব্রাজিলের মেইন ম্যান হিসেবে। লিভারপুলে থাকাকালীনও ডি বক্সের বাইরে থেকে গোল করায় তিনি হয়ে উঠেছিলেন রীতিমতো অন্যদের আইকন। সেই কৌতিনহোই যখন বার্সেলোনায় অবহেলার শিকার হচ্ছিলেন, তখন আলোচনাও চলছিল তার ক্লাব ছাড়ার। অবশেষে তা সত্যিই হলো।
এদিকে সাড়ে পাঁচ বছরের চুক্তিতে ম্যানচেস্টার সিটি থেকে বার্সেলোনায় যোগ দিয়েছেন স্প্যানিশ তরুণ ফরোয়ার্ড ফেরান তোরেস। বার্সেলোনার ওয়েবসাইটে দেয়া এক বিবৃতিতে এই তথ্য নিশ্চিত করা হয়েছে। করোনার ধাক্কায় আর্থিকভাবে বিপর্যস্ত কাতালান জায়ান্টরা ২২ বছর বয়সি এ ফরোয়ার্ডের জন্য ৫৫ মিলিয়ন ইউরো ব্যয় করেছে বলে জানা গেছে। চুক্তি অনুযায়ী ২০২৭ সালের ৩০ জুন পর্যন্ত বার্সেলোনায় থাকবেন তোরেস। ভ্যালেন্সিয়া থেকে সিটিতে যোগ দেয়ার পর সব ধরনের প্রতিযোগিতায় ৪৩ ম্যাচে তোরেস করেছেন ১৬ গোল। কিন্তু পায়ের ইনজুরির কারণে অক্টোবরের পর থেকে তিনি মাঠের বাইরে রয়েছেন। ম্যানচেস্টার থাকাকালীন সিটির জার্সি গায়ে তোরেস প্রিমিয়ার লিগ ও লিগ কাপের শিরোপা জেতা ছাড়াও চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে খেলেছেন। গত সপ্তাহে সিটি ম্যানেজার পেপ গার্দিওলা তোরেসের ক্লাব ছাড়ার আগ্রহের কথা জানিয়েছিলেন। আরেক সাবেক সিটি স্ট্রাইকার সার্জিও আগুয়েরো স¤প্রতি ফুটবলকে বিদায় জানানোর পর বার্সেলোনার সেই শূন্যস্থান তোরেসকে দিয়ে অনেকটাই পূর্ণ হবে। চলতি মাসের শুরুতে শারীরিক অসুস্থতার কারণে সিটির সর্বোচ্চ গোলদাতা আগুয়েরো মাত্র এক মাস বার্সেলোনায় থাকার পর ফুটবল ছাড়ার সিদ্ধান্ত নেন। ২০ বছরের মধ্যে প্রথমবারের মতো চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্ব থেকে বাদ পড়েছে বার্সেলোনা। এখন লা লিগা টেবিলের সপ্তম স্থানে থাকা দলটি আগামী মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগে খেলার যোগ্যতা অর্জনে লড়াই চালিয়ে যাচ্ছে। এর আগে আর্থিক ক্ষতির কারণে লিওনের মেসির মতো সুপারস্টারকে পিএসজির কাছে ছেড়ে দিতে বাধ্য হয়েছিল বার্সোলোনা। গত মৌসুমে কাতালান জায়ান্টরা রেকর্ড ৪৮১ মিলিয়ন ইউরো লোকসান করেছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়