রোহিঙ্গা ক্যাম্পে ফের আগুন, পুড়ল সহ¯্রাধিক ঘর

আগের সংবাদ

তিন জট থেকে মুক্তির প্রত্যাশা > নাসিক নির্বাচন ঘিরে ভোটারদের মতামত : জলজট, যানজট ও আবর্জনা জট নারায়ণগঞ্জবাসীর গলার কাঁটা

পরের সংবাদ

ক্রাইস্টচার্চ টেস্ট : ইনিংস পরাজয়ের শঙ্কা টাইগারদের

প্রকাশিত: জানুয়ারি ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : মাউন্ট মঙ্গানুইয়ে সিরিজের প্রথম টেস্ট জিতে দারুণ উদ্দীপ্ত ছিল বাংলাদেশ দল। ক্রাইস্টচার্চে ঘাসের উইকেটেও টাইগার পেসারদের নিয়ে স্বপ্ন দেখিয়েছেন কোচ। কিন্তু হ্যাগলি ওভালে দ্বিতীয় দিনের খেলা শেষে নিউজিল্যান্ডের রানের পাহাড়ের সামনে মুমিনুল হকরা গুটিয়ে যায় মাত্র ১২৬ রানে। বোলিংয়ে যে ভেলকি টাইগার বোলাররা করে দেখাতে পারেননি, সেটা করে দেখিয়েছেন কিউই পেসাররা। একাই ৫ উইকেট শিকার করেছেন ট্রেন্ট বোল্ড। ৩৯৫ রানে পিছিয়ে থাকা সফরকারীদের সামনে এখন শঙ্কা ইনিংস পরাজয়ের। আর সেটি হলে সিরিজে সমতায় ফেরবে স্বাগতিকরা।
ক্রাইস্টচার্চের হ্যাগলি ওভালে গত ১০ ম্যাচের মধ্যে টসে জিতে ফিল্ডিং নেয়া দলই জিতেছে ৯ ম্যাচ। তবে সিরিজের দ্বিতীয় দিন শেষে বোঝাই যাচ্ছে এ পরিসংখ্যান খাটছে না বাংলাদেশ দলের জন্য। হ্যাগলি ওভালে টাইগার বোলাররা যতটা না হতাশ করেছেন, তার চেয়ে বেশি হতাশ করেছেন ব্যাটসম্যানরা। নিউজিল্যান্ড ৫২১ রানে ইনিংস ঘোষণার পর বাংলাদেশ তাদের সমানে সমানে টক্কর দেবে, এমন আশা খুব বেশি মানুষ করেননি। কিন্তু কিছুটা হলেও তো লড়াই হতে পারত। আর সেটি করতে হলে ব্যাটিং অর্ডারের প্রথম পাঁচজনকেই ঝাঁপাতে হতো। কিন্তু ক্রাইস্টচার্চে সিরিজের দ্বিতীয় টেস্টের দ্বিতীয় দিনে গতকাল বাংলাদেশের প্রথম পাঁচ ব্যাটসম্যানই হতাশ করেছেন। ট্রেন্ট বোল্ট ও টিম সাউদি- নিউজিল্যান্ডের এ দুই উদ্বোধনী বোলারের ত্রাসের মুখে ২৭ রানেই প্রথম পাঁচ উইকেট হারায় বাংলাদেশ। অভিষিক্ত ওপেনার মোহাম্মদ নাইম ও অধিনায়ক মুমিনুল শূন্য রানে মাঠ ছাড়েন। সাদমান ইসলাম ৭, নাজমুল ইসলাম শান্ত ৪ ও লিটন দাস ৮ রান করেন। এরপর আর লড়াই হয় কীভাবে। শেষ পর্যন্ত ইয়াসির আলীর অর্ধশতক আর নুরুল হাসানের চল্লিশ পেরোনো ইনিংসে বাংলাদেশ কোনো রকমে ১০০ পার করে। ইয়াসির ৯৫ বলে ৭ বাউন্ডারিতে ৫৫ রান করে জেমিসনের শিকার হয়ে মাঠ ছাড়েন। নুরুল হাসান ৬২ বলে ৬ বাউন্ডারির সাহায্যে ৪১ রান করেন। মেহেদী ৫, তাসকিন ও শরিফুল ২ রান করে সাজঘরে ফেরেন। ১২৬ রানে বাংলাদেশ অলআউট হতেই দিনের খেলা শেষ হয়। ৪৩ রান খরচায় ৫ উইকেট নিয়েছেন ট্রেন্ট বোল্ট। টিম সাউদি ২৮ রান খরচায় ৩ উইকেট শিকার করেন। বাকি ২ উইকেট ৩২ রান খরচায় শিকার করেন কাইল জেমিসন। দ্বিতীয় দিন শেষে প্রথম ইনিংসে ৩৯৫ রানে পিছিয়ে বাংলাদেশ। নিউজিল্যান্ড মুমিনুলদের ফলোঅন করাবে কিনা, সেটি এখনো জানা যায়নি। তবে এখান থেকে ফিরে আসা প্রায় অসম্ভব।
দিন শেষে গতকাল সংবাদ সম্মেলনে এসে বাংলাদেশের ব্যাটিং কোচ অ্যাশওয়েল প্রিন্সও দলের প্রথম পাঁচ উইকেট নিয়ে নিজের হতাশা ব্যক্ত করে বলেন, ‘অবশ্যই আমরা হতাশ। গত সপ্তাহে সবাই অসাধারণ খেলেছে। মানসম্পন্ন একটা বোলিং বিভাগের বিপক্ষে ১৭৩ ওভার ব্যাটিং করেছিলাম। সত্যি বলতে নিউজিল্যান্ড আরো তেড়েফুঁড়ে এই ম্যাচে ফিরে আসবে, এটা প্রত্যাশিতই ছিল। কিউইদের দেখেছি যে ওরা অফ স্টাম্পের বাইরের অনেক বল ছেড়ে খেলেছে। নিউজিল্যান্ডের ব্যাটসম্যানদের এটা সহজাতভাবেই আসে। ওরা এখানে বাউন্সে ভরা উইকেটে খেলে। আমাদের ছেলেরা বাংলাদেশের উইকেটে বল অনেক বেশি খেলে। মাউন্ট মঙ্গানুইয়ে ছেলেরা খুবই ভালো খেলেছে, ব্যাকফুটেও ভালো খেলেছে। আমরা আরো কিছু ছেড়ে খেলতে পারতাম।’
এর আগে ৬ উইকেটের বিনিময়ে ৫২১ রানে ইনিংস ঘোষণা করে নিউজিল্যান্ড। ক্যারিয়ারে দ্বিতীয় ডাবল শতক হাঁকান কিউই অধিনায়ক টম লাথাম। এর আগে প্রথম দিন ১৮৬ রানে অপরাজিত থেকে মাঠ ছেড়েছিল লাথাম। ৩৭৩ বল মোকাবেলা করে ৩৪টি বাউন্ডারি ও ২টি ছক্কার সাহায্য ২৫২ রানের ইনিংসটি খেলেন তিনি। টাইগার পেসাররা গতকাল তাকে ফেরাতে ব্যর্থ হলে বল হাতে তার উইকেটটি তুলে নেন টাইগার অধিনায়ক মুমিনুল হক। ৯৯ রানে প্রথম দিন শেষ করা আরেক কিউই ব্যাটসম্যান ডেভন কনওয়ে ক্যারিয়ারে পঞ্চম সেঞ্চুরি হাঁকানোর পরে রানআউটের শিকার হয়ে মাঠ ছাড়েন। তার ১০৯ রানের ইনিংসটি সাজানো ছিল ১২ বাউন্ডারি ও এক ওভার বাউন্ডারিতে।
এরপর টাইগার পেসাররাও আক্রমণে দ্যুতি ছড়ান। এর মধ্যেই টম ব্লানডেল ওয়ানডে মেজাজে খেলে ৬০ বলে ৫৭ রানের অপরাজিত ইনিংস খেলেন। তাতেই ৫২১ রানের বড় পুঁজি পেয়ে ইনিংস ঘোষণা করেন কিউই অধিনায়ক। শরিফুল ইসলাম ও ইবাদত হোসেন ২টি করে উইকেট শিকার করেন। শেষ বেলায় টাইগার ব্যাটসম্যানদের ভোগানোর পরিকল্পনাটি তার বোলাররা ভালোই কাজে লাগিয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়