রোহিঙ্গা ক্যাম্পে ফের আগুন, পুড়ল সহ¯্রাধিক ঘর

আগের সংবাদ

তিন জট থেকে মুক্তির প্রত্যাশা > নাসিক নির্বাচন ঘিরে ভোটারদের মতামত : জলজট, যানজট ও আবর্জনা জট নারায়ণগঞ্জবাসীর গলার কাঁটা

পরের সংবাদ

ওটিইএক্স-এর প্রতিবেদন : যুক্তরাষ্ট্রে তৈরি পোশাক রপ্তানি ছাড়াবে ৭২১ কোটি ডলার

প্রকাশিত: জানুয়ারি ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : গত অর্থবছরের ১১ মাসে যুক্তরাষ্ট্রে বাংলাদেশ থেকে সব ধরনের তৈরি পোশাক রপ্তানি প্রবৃদ্ধির হার বেড়েছে। ২০২১ সালের ডিসেম্বরের হিসাবে এর পরিমাণ ৭২১ কোটি ডলার ছাড়িয়ে যেতে পারে। নতুন বছরের প্রথম সপ্তাহে যুুক্তরাষ্ট্রের বাণিজ্য বিভাগের অধীনস্থ অফিস অব টেক্সটাইলস এন্ড অ্যাপারেলসের (ওটিইএক্সএ) প্রকাশিত প্রতিবেদনে উল্লেখিত তথ্য বিশ্লেষণ করে এ ধারণা করছেন সংশ্লিষ্টরা।
বাংলাদেশ থেকে যুক্তরাষ্ট্রে রপ্তানি করা পোশাকের মধ্যে কটন ট্রাউজার, স্ল্যাকস, নিট শার্ট ও নিট ব্লাউজ উল্লেখযোগ্য। করোনা মহামারির সময়ে বড় ধরনের প্রতিবন্ধকতার মধ্যে পড়ে বাংলাদেশের তৈরি পোশাক রপ্তানি খাত। এ সময় উৎপাদন অব্যাহত রাখলেও কঠিন চ্যালেঞ্জের সম্মুখীন হন পোশাক শিল্প মালিকরা। ভ্রমণ নিষেধাজ্ঞার কারণে বাতিল হতে থাকে একের পর এক ক্রয়াদেশ। উল্লেখযোগ্য হারে কমে আসে রপ্তানির পরিমাণ। ২০২০ সালের এমন স্তব্ধ পরিস্থিতি কাটিয়ে উঠতে সময় লাগে ২০২১ সালের এপ্রিল পর্যন্ত। গত বছরের মে মাস থেকে দেশের তৈরি পোশাক রপ্তানির স্বাভাবিক চিত্র ফিরে আসতে শুরু করে।
যুক্তরাষ্ট্রের প্রকাশিত প্রতিবেদনে উল্লেখ করা হয়, গত বছরের প্রথম ১১ মাসে যুক্তরাষ্ট্রে বাংলাদেশের তৈরি পোশাক রপ্তানি ৩১ দশমিক ১৯ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ২০২১ সালের জানুয়ারি থেকে নভেম্বর পর্যন্ত দেশটিতে অন্তত ৬৬১ কোটি ডলারের তৈরি পোশাক রপ্তানি করে ঢাকা। ২০২০ সালের একই সময়ে এর পরিমাণ ছিল প্রায় ৫০৪ কোটি ডলার। ওটিইএক্সএর দেয়া তথ্য অনুযায়ী, গড়ে গত বছরের প্রথম ১১ মাসের প্রতি মাসে বাংলাদেশ যুক্তরাষ্ট্রে সব মিলিয়ে অন্তত ৬০ কোটি ডলার মূল্যের তৈরি পোশাক রপ্তানি করে। ২০২১ সালের মে থেকে আগের বছরের একই সময়ের তুলনায় প্রতি মাসেই রপ্তানি প্রবৃদ্ধি ঊর্ধ্বমুখী প্রবণতায় রয়েছে। ফলে সংশ্লিষ্টরা মনে করেন ডিসেম্বরের রপ্তানি প্রবৃদ্ধির অঙ্কও ঊর্ধ্বগামী ধারাতেই থাকবে। সে অনুযায়ী বলা যায় প্রবৃদ্ধির এ হার ৭২১ কোটি ডলার ছাড়িয়ে যাবে।
এছাড়া গত বছরের প্রথম ১১ মাসে যুক্তরাষ্ট্রে বাংলাদেশের শুধু তৈরি পোশাক রপ্তানি ৩০ দশমিক ৬৮ শতাংশ বেড়েছে। ২০২১ সালের জানুয়ারি থেকে নভেম্বর পর্যন্ত দেশটিতে অন্তত ৬৩৬ কোটি ডলারের তৈরি পোশাক রপ্তানি করে ঢাকা। এর আগের বছর একই সময়ে এ অঙ্ক ছিল প্রায় ৪৮৭ কোটি ডলার। ২০১৯ সালে এক বছরে যুক্তরাষ্ট্রে প্রায় ৫৯২ কোটি ডলারের কটনভিত্তিক পোশাক রপ্তানি করে বাংলাদেশ। পরিসংখ্যান অনুযায়ী, করোনাকালে যুক্তরাষ্ট্রে বাংলাদেশের তৈরি পোশাকের রপ্তানি ১১ দশমিক ৮২ শতাংশ কমে গিয়ে দাঁড়ায় ৫২২ কোটি ডলারে।
উল্লেখ্য, করোনা মহামারির প্রভাবে ২০২০ সালে অন্যসব পণ্যের মতো কমে যায় পোশাক রপ্তানিও। রপ্তানিতে মন্দাভাব কাটিয়ে উঠতে সময় লাগে ২০২১ সালের প্রথম চার মাস। সে বছরের জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত আগের বছরের তুলনায় রপ্তানি প্রবৃদ্ধি হ্রাস পায় যথাক্রমে ১৬ দশমিক ৬১, ১৩ দশমিক ১১, ৮ দশমিক ৫৫ শতাংশ এবং ৩ দশমিক ৭১ শতাংশ।
জানুয়ারি থেকে মে এর হিসাবে দেখা যায় ১৫ দশমিক ৩৮ শতাংশ প্রবৃদ্ধি অর্জিত হয়েছে। ঊর্ধ্বগামী এ ধারা অব্যাহত রয়েছে পরের মাসগুলোতে। এক্ষেত্রে জানুয়ারি থেকে জুনে দেখা যায় ২৬ দশমিক ৮১ শতাংশ, জুলাইয়ে ২৮ দশমিক ৪ শতাংশ, আগস্টে ২৪ দশমিক ১১ শতাংশ, সেপ্টেম্বরে ২৬ দশমিক ৩৭ শতাংশ এবং জানুয়ারি থেকে অক্টোবরে ২৬ দশমিক ৭৪ শতাংশ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়