রোহিঙ্গা ক্যাম্পে ফের আগুন, পুড়ল সহ¯্রাধিক ঘর

আগের সংবাদ

তিন জট থেকে মুক্তির প্রত্যাশা > নাসিক নির্বাচন ঘিরে ভোটারদের মতামত : জলজট, যানজট ও আবর্জনা জট নারায়ণগঞ্জবাসীর গলার কাঁটা

পরের সংবাদ

আইসিসির মাস সেরা এজাজ প্যাটেল

প্রকাশিত: জানুয়ারি ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : আইসিসির ডিসেম্বর মাসের সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন মুম্বাইয়ে জন্ম নেয়া নিউজিল্যান্ডের এজাজ প্যাটেল। এ তালিকায় থাকা মনোনীত অন্য দুজনের মধ্যে অস্ট্রেলিয়ার মিচেল স্টার্ক ও ভারতের মায়াঙ্ক আগারওয়াকে টেক্কা দিয়ে সেরা নির্বাচিত হন তিনি।
ডিসেম্বরে ভারতের বিপক্ষে প্রথম টেস্ট ম্যাচের প্রথম ইনিংসে ১০ উইকেট তুলে নেয়ায় মাস সেরা পুরস্কারের খেতাব জেতেন এজাজ। প্রথম সেশনে ভারতীয় ৪ উইকেটের সবগুলোই ছিল তার দখলে। দ্বিতীয় দিনে পর পর দুই উইকেট নিলে হ্যাটট্রিকের সম্ভাবনা জাগে। তবে হ্যাটট্রিক করতে পারেননি তিনি। সেই টেস্টের প্রথম ইনিংসে ভারতীয় বাহিনীর সব ব্যাটারের উইকেট তার দখলেই রেখেছিলেন। কিউই এই বোলার তার স্পিন ভেলকিতে ভিরাট বাহিনীকে লজ্জায় ফেলে দেন। দুই ইনিংস মিলিয়ে ২২৪ রানে দিয়ে নেন ১৪ উইকেট।
জন্মভূমিতে প্রথমবারের সফরে এসে টেস্টের প্রথম দিনেই নিজের অস্তিত্বের জানান দিয়েছেলেন এজাজ প্যাটেল। ম্যাচ শেষে তার এমন সাফল্যে তিনি বলেছিলেন, এটি আমার জীবনের সেরা ক্রিকেটীয় দিন। এর জন্য আমি সবসময় অপেক্ষা করব।
এজাজের জন্মস্থানে ওয়াংখেড়ে স্টেডিয়ামে বিশ্বের তৃতীয় বোলার হিসেবে ১০ উইকেট নেয়ার বিরল কীর্তি গড়েন তিনি। তার আগে একই রেকর্ড গড়েছিলেন ইংল্যান্ডের ক্রিকেটার জিম লেকার ও ভারতের অনিল কুম্বলে। এরই মধ্যে একই রেকর্ড গড়া ৩ জনের মধ্যে একজন পরলোক গমন করেছেন।
১৯৯৯ সালে পাকিস্তানের বিপক্ষে দিল্লিতে ১০ উইকেটের কীর্তিমান রেকর্ড গড়া ভারতীয় সাবেক খেলোয়ার অনিল কুম্বলে টুইট করে এজাজকে অভিনন্দন জানান। তার ভ্যারিফাইড টুইটার অ্যাকাউন্ট থেকে নিউজিল্যান্ডের বাঁহাতি স্পিনারকে উদ্দেশ করে তিনি লিখেন, ‘এই যে কীর্তিটা গড়লে, এখন থেকে দেখবে, সবাই প্রতি ম্যাচেই তোমার কাছে ১০ উইকেট চাইবে।’
এজাজ প্যাটেল ২২ বছর পর অনিল কুম্বলের এই রেকর্ড নিজের দখলে নিয়েছেন। তাদের রেকর্ড গড়ার মধ্যে পার্থক্য রয়েছে একটি জায়গায়। ভারতীয় খেলোয়াড় কুম্বলে দেশের মাটিতে নিয়েছিলেন ১০ উইকেট। অন্যদিকে প্যাটেল মুম্বাইয়ে জন্ম নিয়ে নিউজিল্যান্ডের হয়ে বিদেশের মাটিতে গড়েন এই কীর্তিমান রেকর্ড।
এজাজ প্যাটেল ১৯৮৮ সালের ২১ অক্টোবর গুজরাটে জন্মগ্রহণ করেন। তিনি নিউজিল্যান্ডের ঘরোয়া ক্রিকেট লীগে সেন্ট্রাল ডিস্ট্রিক্সের পক্ষে খেলে থাকেন। ২০১৮ সালের ডিসেম্বরে পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি ম্যাচ দিয়ে নিউজিল্যান্ড জাতীয় ক্রিকেট দলে তার অভিষেক হয়। খেলোয়াড়ি জীবনে তিনি আন্তর্জাতিক টেস্ট ম্যাচ খেলেন ১টি, টি টোয়েন্টি খেলেন ২টি, প্রথম শ্রেণীর ম্যাচ খেলেন ৪৫টি।

পরিবারের সঙ্গে ১৯৯৬ সালে নিউজিল্যান্ডে পাড়ি জমান। দেশটির সরকার তাকে নাগরিকত্ব দিলে বর্তমানে তিনি স্থায়ীভাবে সেই দেশেই বসবাস করছেন। নিউজিল্যান্ডের পক্ষেই তার ইতিহাসে ঠাঁই করে নেয়া।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়