রোহিঙ্গা ক্যাম্পে ফের আগুন, পুড়ল সহ¯্রাধিক ঘর

আগের সংবাদ

তিন জট থেকে মুক্তির প্রত্যাশা > নাসিক নির্বাচন ঘিরে ভোটারদের মতামত : জলজট, যানজট ও আবর্জনা জট নারায়ণগঞ্জবাসীর গলার কাঁটা

পরের সংবাদ

অস্ট্রেলিয়ার আইনে জয়ী জোকোভিচ

প্রকাশিত: জানুয়ারি ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : নোভাক জোকোভিচের ভিসা বাতিলের সিদ্ধান্তকে অযৌক্তিক অভিহিত করে অভিবাসন হেফাজত থেকে মুক্তির আদেশ দিয়েছেন অস্ট্রেলিয়ার আদালত। দেশটির বিচারক অ্যান্থনি কেলি গতকাল এই সিদ্ধান্ত দেন। নোভাক পুরুষদের টেনিসে বিশ্বের ১ নাম্বার খেলোয়াড়।
অস্ট্রেলিয়ান ওপেনে খেলতে আসা জোকোভিচকে ভিসা জটিলতার ইস্যু দেখিয়ে মেলবোর্নের টুলামারিন বিমানবন্দরে আটকে দেয় দেশটির সরকার। কয়েক ঘণ্টা আটক রাখার পর তাকে জানানো হয় অস্ট্রেলিয়া সফরের ক্ষেত্রে তাদের শর্ত পূরণ করা হয়নি বলে তার ভিসা বাতিল করা হয়। সরকারের এমন সিদ্ধান্তে জোকোভিচ দেশটির উচ্চ আদালতে আপিল করেন।
এ বিষয়ে অস্ট্রেলিয়া সরকার পক্ষের আইনজীবী নিক উড বলেন, ‘বিমানবন্দরে ভিসা জটিলতায় জোকোভিচ তার পক্ষে যৌক্তিক প্রমাণ দেখাতে পারেননি।’ অবশ্য তার এ বক্তব্য প্রত্যাখ্যান করে টেনিস বিশ্বের নাম্বার ১ এর আইনজীবী আদালতে বলেন, ‘অস্ট্রেলিয়ান ওপেনে অংশগ্রহণ করতে নোভাক জোকোভিচ দেশটির সরকারের সব নিয়ম মেনে ভিসার আবেদন করেছিলেন।’ নোভাকের আইনজীবী আদালতে প্রমাণ করেন, জোকোভিচ অস্ট্রেলিয়ায় অবতরণের আগে দুবাইতে টিকা থেকে অব্যাহতির জন্য প্রয়োজনীয় প্রমাণ সরবরাহ করেছিলে। বিচারক অ্যান্থনি কেলি জোকোভিচের ভিসা বাতিলে অস্ট্রেলিয়া সরকারের সিদ্ধান্তকে অযৌক্তিক বলে অভিহিত করেন। এবং পুরুষদের টেনিসে বিশ্বের ১ নম্বর খেলোয়াড়ের যাবতীয় খরচের বহনে নির্দেশ দেন। এর আগে অস্ট্রেলিয়ান ওপেন খেলতে জোকোভিচকে কোভিড টিকার বাধ্যবাধকতা শিথিল করে ভিসা দিয়েছিল দেশটি। কিন্তু বিমানবন্দরে কয়েক ঘণ্টা আটকে রেখে তাকে দেশে ফের পাঠানোর সিদ্ধান্ত নিশ্চয় জোকোভিচের জন্য মানসিক যন্ত্রণার। আইনি জটিলতা কাটিয়ে আদালত থেকে তার মুক্তি মিলেছে।

তবে গুঞ্জন শোনা যাচ্ছে, বিশেষ আইনে দেশটির অভিবাসনমন্ত্রী অ্যালেক্স হক বিশ্বের ১ নাম্বার টেনিস খেলোয়াড়কে অস্ট্রেলিয়া থেকে বের করে দিতে পারবেন। সেক্ষেত্রে তিন বছরের নিষিদ্ধ হবেন এ খেলোয়াড়। অর্থাৎ নোভাক ২০২২, ২০২৩ ও ২০২৪ টানা তিন বছরে অস্ট্রেলিয়ায় ভ্রমণ করতে পারবেন না, অংশ নিতে পারবেন না অস্ট্রেলিয়ান ওপেনে। জোকোভিচ সার্বিয়ার জাতীয় টেনিস দলের খেলোয়াড়। দেশটির হয়ে ২০১০ সালে নোভাক ডেভিস কাপ শিরোপা জেতেন। পরের বছর ২০২০ সালে অনুষ্ঠিত উদ্বোধনী এটিপি কাপও জেতেন। এর আগে বেইজিংয়ে অনুষ্ঠিত অলিম্বিক প্রতিযোগিতায় ২০০৮ সালে তিনি সার্বিয়াকে একটি ব্রোঞ্জ পদক এনে দেন। জোকোভিচ লরেয়াস বার্ষিক বিশ্বসেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন চারবার।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়