সোনারগাঁওয়ে এক ব্যবসায়ীর বাড়িতে ডাকাতি

আগের সংবাদ

স্বাস্থ্যবিধি নির্দেশনা নিয়ে বিভ্রান্তি

পরের সংবাদ

শাহজাদপুরে যমুনার গ্রাস : ভাঙনের মুখে চার গ্রাম আতঙ্কে ৩০০ পরিবার

প্রকাশিত: জানুয়ারি ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

শাহজাদপুর (সিরাজগঞ্জ) প্রতিনিধি : সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলার কৈজুরী, জালালপুর ও খুকনি ইউনিয়নের পাচিল, জালালপুর, ব্রাহ্মণগ্রাম, কুঠিপাড়া, পাকুরতলা, আরকান্দি গ্রামে যমুনা নদীতে আবারো ভাঙন দেখা দিয়েছে। অসময়ে এ নদী ভাঙনে আতঙ্কে রয়েছে জালালপুর ইউনিয়নের প্রায় ৩০০ পরিবার। ভাঙন রোধে দ্রুত ব্যবস্থা নেয়া না হলে বর্ষা মৌসুমে ভয়াবহ রূপ ধারণ করতে পারে।
গত ৪ দিনে নদীগর্ভে বিলীন হয়েছে অনেক বসতভিটাসহ ফসলি জমি। ভাঙনের ফলে এ ইউনিয়নের বাসিন্দারা ভিটেমাটি ও ফসলি জমি হারিয়ে নিঃস্ব হয়ে পড়ছেন। তারা সব কিছু হারিয়ে রাস্তার ধারে আশ্রয় নিয়েছেন।
পাচিল পূর্বপাড়া গ্রামের আব্দুল মোত্তালিব বলেন, হঠাৎ নদীভাঙনে আমরা গ্রামবাসী চরম আতঙ্কগ্রস্ত। ইতোমধ্যেই ব্যাপকভাবে ভাঙছে বসতবাড়ি। আমরা নির্ঘুম রাত কাটাচ্ছি।
জালালপুর গ্রামের বাসিন্দা আবু তালেব, আব্দুল লতিফ মেম্বার, পাকুর তলা গ্রামের আব্দুল কাদের বলেন, যমুনা নদীর ভাঙনে আতঙ্কে রয়েছেন তারা।
ভাঙনের মুখে রয়েছে আরো প্রায় চারটি গ্রাম ও কয়েক হাজার বিঘা আবাদি জমি। এ অবস্থা চলতে থাকলে অচিরেই জালালপুর, খুকনী, কৈজুরী ইউনিয়নের এসব গ্রাম মানচিত্র থেকে বিলীন হয়ে যাবে।
স্থানীয় ইউনিয়ন স্কুল শিক্ষক লোকমান হোসেন বলেন, যমুনার নদীর পানি ধীরে ধীরে কমছে। পানি কমার সঙ্গে সঙ্গে নদীভাঙনও শুরু হয়েছে। ভাঙন রোধে দ্রুত ব্যবস্থা নেয়া না হলে ফসলি জমিসহ অনেক বাড়িঘর নদীগর্ভে বিলীন হয়ে যাবে।
জালালপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সুলতান মাহমুদ বলেন, তিনি ভাঙন এলাকা প্রতিনিয়ত পরিদর্শন করছেন। নদীভাঙনের কারণে অনেক পরিবার ক্ষতিগ্রস্ত হয়েছে। এছাড়া নদীভাঙন রোধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার জন্য পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করা হয়েছে। তারা আশ্বাস দিয়েছেন।
পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) নির্বাহী প্রকৌশলী মো. শফিকুল ইসলাম বলেন, নদীর পানি কমতে থাকায় হঠাৎ ভাঙন শুরু হয়েছে। এরই মধ্যে কিছু ভাঙন এলাকায় জিও ব্যাগ ফেলা হয়েছে। বাকি এলাকায়ও পর্যায়ক্রমে জিও ব্যাগ ফেলে ভাঙন রোধ করা হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়