সোনারগাঁওয়ে এক ব্যবসায়ীর বাড়িতে ডাকাতি

আগের সংবাদ

স্বাস্থ্যবিধি নির্দেশনা নিয়ে বিভ্রান্তি

পরের সংবাদ

লাদাখ সংকট : আবারো বৈঠকে বসছে ভারত ও চীন

প্রকাশিত: জানুয়ারি ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : পূর্ব লাদাখে ২০ মাসের জটিলতা কাটাতে ফের কমান্ডার পর্যায়ের বৈঠকে বসছে চীন-ভারত। সরকারের এক শীর্ষ কর্মকর্তা এ খবর দিয়ে জানিয়ে বলেছেন, বৈঠকের আলোচনা কতটা ফলপ্রসূ হতে পারে, তা নিয়ে যথেষ্ট সন্দিহান তিনি। খবর আনন্দবাজার।
এর আগে গত বছর অক্টোবরে কমান্ডার পর্যায়ের এক বৈঠক হয়। সেই বৈঠকে একাধিক ‘গঠনমূলক’ প্রস্তাব দেয় ভারত। কিন্তু চীনের দিক থেকে সেভাবে কোনো প্রস্তাব পাওয়া যায়নি। শুধু তাই নয়, বৈঠকের পর রীতিমতো বিজ্ঞপ্তি দিয়ে ভারতের দাবি ‘অযৌক্তিক’ বলে জানিয়ে দেন চীন। তাই ওই কর্মকর্তার বক্তব্য, ফের কমান্ডার পর্যায়ের বৈঠক কতটা ফলপ্রসূ হবে, তা নিয়ে সন্দেহ থেকেই যায়। তবু তিনি আশা করছেন, চীনের দিক থেকে ইতিবাচক ভূমিকা এবার আশা করা যেতে পারে।
ভারত-চীন দুদেশই নিয়ন্ত্রণ রেখার কাছে অবকাঠামো উন্নয়নের কাজ চালু রেখেছে। সড়ক নির্মাণ ও বিমান ওঠানামার জন্য রানওয়ে তৈরির কাজ করছে চীন। ওই কর্মকর্তার বক্তব্য, এই অস্থির পরিস্থিতির জন্য পূর্ব লাদাখে অত উচ্চতায় দুদেশেরই প্রায় ৬০ হাজার অস্ত্র সুসজ্জিত সৈনিক শীতের দুটি মৌসুম পার করলেন। আগামী আরো কতটা শীত তাদের কাটাতে হবে, এখনো তা নিয়ে অনিশ্চয়তা থেকে গেছে।
তবে এই নির্মাণকাজ নিয়ে আলোচনায় কোনো তৃতীয় ব্যক্তির হস্তক্ষেপ চায় না ভারত। এই কর্মকর্তা জানান, ভারতের এক বন্ধুদেশ মধ্যস্থতাকারীর ভূমিকা নিতে চাইছে। কিন্তু এই প্রস্তাবে সরাসরি ‘না’ করে দিয়েছে ভারত।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়