সোনারগাঁওয়ে এক ব্যবসায়ীর বাড়িতে ডাকাতি

আগের সংবাদ

স্বাস্থ্যবিধি নির্দেশনা নিয়ে বিভ্রান্তি

পরের সংবাদ

কিউইদের বড় সংগ্রহ : সবুজ উইকেটে হতাশার বোলিং

প্রকাশিত: জানুয়ারি ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : স্বাগতিক নিউজিল্যান্ডের বিপক্ষে কয়েক দিনের ব্যবধানে বাংলাদেশের পেসারদের চরিত্র বদলে গেছে। প্রথম টেস্টে ইবাদত, শরিফুল ও তাসকিনদের আগুনে বোলিংয়ের সামনে খেই হারিয়েছিল কিউইরা। কিন্তু দ্বিতীয় টেস্ট খেলতে নেমে টস জেতার সুযোগ কাজে লাগাতে পারেননি মুমিনুল বাহিনী। ইবাদত-তাসকিনরা ক্রাইস্টচার্চের হ্যাগলি ওভালে সবুজ ঘাসের মাঠে জ¦লে উঠতে পারেননি। তাদের সঙ্গে উইকেটের এমন প্রতারণায় হতাশ টাইগার সমর্থকরা। ক্রাইস্টচার্চে গতকাল এলোমেলো বোলিংয়ে বেহিসেবি রান দিয়েছে রাসেল ডমিঙ্গোর শিষ্যরা। তাদের বোলিংয়েও কোনো ধার ছিল না। ইবাদত, তাসকিন ও শরিফুল বোলিংয়ের লাইন ও লেন্থও ঠিক রাখতে পারেননি। প্রথম দিন ইনিংস শুরু করাই যেখানে দুষ্কর ছিল, সেখানে কিউইরা ব্যাটিং বীরত্বই দেখালেন। ফলে দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে বড় সংগ্রহের পথে ছুটছে স্বাগতিকরা। প্রথম দিন শেষে ১ উইকেট হারিয়ে ব্ল্যাকক্যাপসদের সংগ্রহ ৩৪৯ রান। অধিনায়ক টম লাথাম ১৮৬ ও কনওয়ে ৯৯ রান করে উইকেটে আছেন। এছাড়া কুচকির চোটে মুশফিকুর রহিম দ্বিতীয় টেস্টে খেলতে পারেননি। তার জায়গায় সুযোগ পেয়েছেন নুরুল হাসান সোহান। আরেকটি পরিবর্তন অনুমিতই ছিল। চোটের কারণে ওপেনার মাহমুদুল হাসান জয়ও নেই। তার জায়গায় টেস্ট ক্রিকেটে অভিষেক হয়ে গেছে নাঈম শেখের। তবে যাইহোক ১২ বছরেরও বেশি সময় পর মুশফিক, তামিম, সাকিব ও মাহমুদউল্লাহকে ছাড়া টেস্ট খেলছে টাইগাররা।
এদিকে ক্রাইস্টচার্চের হ্যাগলি ওভালের সবুজ উইকেট মানেই পেসারদের স্বর্গরাজ্য। এখানে বল ম্যুভ করবে, বাউন্স হবে সেই সঙ্গে টার্ন করবে। কিন্তু গতকাল শুধু উইকেটই নয় পরিসংখ্যানও প্রতারণা করেছে টাইগারদের সঙ্গে। কারণ, হ্যাগলি ওভালে গত ৫ বছরে প্রথম ইনিংসের গড় স্কোর হচ্ছে ২৬৩। এই যখন পরিসংখ্যান, তখন কোন অধিনায়ক সাহস করে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেবেন। যে কারণে টস জিতেই ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন মুমিনুল। এমনকি প্রথম দিন শেষে বাংলাদেশের পেস বোলিং কোচ ওটিস গিবসন মিডিয়ার সামনে অকপটে স্বীকার করেন, সবুজ উইকেট দেখে যে প্রত্যাশা করেছিলেন, তার কিছুই হয়নি। তিনি বলেন, আমার মনে হয়, উইকেটের সবুজ দেখলে যেমনটি মনে হয়, বল ততটা ম্যুভ করেনি। যতটা প্রত্যাশা ছিল, ততটা করেছে বলে মনে হয় না। তবে এটিকে অজুহাত হিসেবে দাঁড় করাতে চাই না। যতটা ভালো বোলিং করা উচিত ছিল, ততটা ভালোও আমরা করতে পারিনি। গত সপ্তাহে আমরা গোছানো বোলিংয়ের যে নজির দেখিয়েছিলাম, এবার তা পারিনি। লাথাম খুব ভালো খেলেছে। সকালে আমাদের অনেক ভালো বল সে ছেড়ে দিয়েছে। তিনি আমাদের বাধ্য করেছেন তার শরীরে বল করতে। গত সপ্তাহে যে চাপ সৃষ্টি করতে পেরেছিলাম, এবার তা করার মতো যথেষ্ট ভালো বল আমরা করতে পারিনি।
এর আগে টাইগার বোলাররাই মূলত জিতিয়েছেন মাউন্ট মঙ্গানুই টেস্ট। ইতিহাসগড়া জয়ের পর অধিনায়ক মুমিনুল বলেছিলেন এমন কথাই। সেই বোলারই ক্রাইস্টচার্চে গতকাল চরম হতাশ করেছেন ক্রিকেটপ্রেমীদের। সেই সঙ্গে গতকাল ক্যাচ মিস, রানআউটও মিস করেছে মুমিনুল বাহিনী। এদিন সকালের সেশনে নিউজিল্যান্ড অধিনায়ক লাথামকে দুবার এলবিডব্লিউ দেন আম্পায়ার। কিন্তু ডিআরএস নিয়ে দুবারই সিদ্ধান্ত পাল্টে দেন তিনি। উইল ইয়াং তার ফিফটিকে পুঁজি করে বড় স্কোর করতে পারেননি। পরে কনওয়ে মাঠে নামলেন এবং লাথামকে নিয়ে সাবলীল ব্যাটিং করলেন সারাদিন। দ্বিতীয় উইকেটে লাথাম ও কনওয়ে ২০১ রানের অবিচ্ছিন্ন জুটি নিয়ে দিন শেষ করেছেন। তাতে প্রথম ইনিংসে নিউজিল্যান্ডের সংগ্রহ পাহাড়সম। দিনের শুরুতে বেশ দেখে শুনে লাথাম ও ইয়াং ১৪৮ রানের জুটি গড়েন। ২০১২ সালের পর নিউজিল্যান্ডে এটিই প্রথম একশ ছাড়ানো উদ্বোধনী জুটি। এই দুটি শক্তিশালী জুটি বলে দেয়, টাইগার বোলাররা মেটেও পাত্তা পায়নি। প্রথম দিন ৯০ ওভারে তারা ৪৪ বাউন্ডারি হজম করেছে। মাউন্ট মঙ্গানুইয়ের জয়ের নায়ক ইবাদত ২১ ওভারে ছিলেন উইকেটশূন্য, রান দেন ১১৪টি। শরিফুল ইসলাম একমাত্র উইকেট পান। তিনি ব্যক্তিগত ৫৪ রানে ইয়াংকে আউট করেন। তাসকিন-মিরাজও রান আটকাতে পারেননি। বিশেষ করে লাথাম অফ সাইডে ছিলেন দুরন্ত। ২৯ চারের ২১টিই ওই দিক দিয়ে মারেন অধিনায়ক। শেষ সেশনে ১৯৯ বলে ১৫০ করেন তিনি। এর আগে মাঝের সেশনে ১২তম ও নিজের দ্রুততম টেস্ট সেঞ্চুরি করেন তিনি ১৩৩ বলে। লাথামের এই উদযাপনে স্ট্যান্ট থেকে অংশীদার ছিলেন তার স্ত্রী, ছোট ছেলে ও বাবা। তিনি মিরাজের বল অন সাইডে পাঠিয়ে ৯৯ থেকে শতরানে পৌঁছান। ওই বলের আগে মাঠের একপাশ থেকে লাথাম লাথাম চিৎকার করছিল কিউই ভক্তরা। লাথাম সেঞ্চুরিতে পৌঁছার পর মাঠের সকল দর্শক দাঁড়িয়ে তাকে অভিনন্দন জানান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়