জরায়ুমুখের ক্যান্সার সচেতনতা দিবস আজ

আগের সংবাদ

উৎসবমুখর নারায়ণগঞ্জ : প্রচারণায় এগিয়ে আইভী

পরের সংবাদ

স্বাস্থ্যবিধি মানাতে মোবাইল কোর্ট : জাহিদ মালেক, স্বাস্থ্যমন্ত্রী

প্রকাশিত: জানুয়ারি ৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানিয়েছেন, দেশে করোনায় আক্রান্তের সংখ্যা আশঙ্কাজনকভাবে বেড়েছে। সংক্রমণ ঠেকাতে সরকার বেশকিছু পদক্ষেপ নিয়েছে। কারিগরি কমিটির প্রস্তাবনা অনুযায়ী, দুয়েক দিনের মধ্যেই কঠোর বিধিনিষেধ আরোপ করা হবে। গতকাল শনিবার দুপুরে মানিকগঞ্জে এক অনুষ্ঠানে তিনি এ তথ্য জানান। তিনি বলেন, দেশে করোনা শনাক্তের হার ৪০০ গুণ বেড়েছে। তবে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের মতো পরিস্থিতি এখনো হয়নি। আক্রান্তের হার অতিরিক্ত বাড়লে এ বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে। করোনা সংক্রমণ বাড়ায় হাসপাতালগুলোকে আবারো প্রস্তুত থাকার নির্দেশনা দেয়া হয়েছে। ডেল্টার মতো ওমিক্রনও মোকাবিলা করা হবে। তবে রোগী ধারণ ক্ষমতার বেশি হলেই সমস্যা হবে। সেই সমস্যা এড়াতে সবাইকে মানতে হবে স্বাস্থ্যবিধি।
চলমান ইউপি নির্বাচনসহ শপিংমলে স্বাস্থ্যবিধি মেনে না চলার বিষয়টি উল্লেখ করে স্বাস্থ্যমন্ত্রী বলেন, নিয়ম না মানায় স্বাস্থ্যঝুঁঁকি বাড়ছে। দেশকে সুরক্ষিত রাখতে চাইলে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। স্বাস্থ্যবিধি মানার বিষয়ে সরকার কঠোরতা অবলম্বন করবে। এজন্য প্রয়োজনে মোবাইল কোর্ট পরিচালনা করা হবে। মাস্ক ছাড়া বাইরে বের হলেই জেল-জরিমানা করা হবে।
প্রসঙ্গত, এর আগে ওমিক্রন প্রতিরোধে ৪ জানুয়ারি আন্তঃমন্ত্রণালয় বৈঠকে লকডাউনের পরিবর্তে বিধিনিষেধ আরোপের ওপরই বেশি জোর দেয়া হয়। ওইসব বিধিনিষেধ বাস্তবায়নে ১৫ দিনের মধ্যে প্রজ্ঞাপন জারির কথা বলেছিলেন স্বাস্থ্যমন্ত্রী। তার একদিন পরেই ৫ জানুয়ারি মন্ত্রী জানান, আগামী ৭ দিনের মধ্যে এসব বিধিনিষেধের কড়াকাড়ি নিয়ে জারি হচ্ছে প্রজ্ঞাপন। মন্ত্রিপরিষদ সচিবও এ বিষয়ে একমত হয়েছেন। ওই দিনই স্বাস্থ্য বিভাগ থেকে ১৫ দফা নির্দেশনা জারি করে স্বাস্থ্য অধিদপ্তর। যেসব বিধিনিষেধ আরোপ করা হবে সেগুলোর মধ্যে রয়েছে- যারা করোনার টিকা নেননি তারা হোটেল রেস্টুরেন্টে বসে খেতে পারবেন না।
তিনি বলেন, যানবাহনে যাত্রী সংখ্যা অর্ধেকে নামিয়ে আনা হবে। দোকানপাট ও শপিংমল খোলা রাখার সময়সীমা রাত ১০টার পরিবর্তে রাত ৮ পর্যন্ত করা হবে। পিকনিক, বনভোজন, ওয়াজ মাহফিল, মসজিদে নামাজে যাওয়াসহ এই ধরনের সামজিক অনুষ্ঠান সীমিত করা হবে। মাস্ক ছাড়া চলাচল করলে জরিমানা করা হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়