জরায়ুমুখের ক্যান্সার সচেতনতা দিবস আজ

আগের সংবাদ

উৎসবমুখর নারায়ণগঞ্জ : প্রচারণায় এগিয়ে আইভী

পরের সংবাদ

শীতে ট্রেন্ডি পঞ্চ

প্রকাশিত: জানুয়ারি ৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

শাহাদাৎ হোসেন চৌধুরী
চিফ ডিজাইনার, জেন্টল পার্ক

শীত মানেই লেয়ারিং ফ্যাশনের মৌসুম। নানা কায়দার শীতের পোশাক দেখা যায় এই মৌসুমে। তাই তরুণীদের স্টাইলও পাল্টে যায়। রং, নকশা আর কাট সব দিক দিয়েই দেখা যাচ্ছে নতুনত্ব।

তরুণীদের জীবনধারার ওপর নির্ভর করেই এবার শীত পোশাক আনা হয়েছে। কারণ, তারা শীতে ফ্যাশনের পাশাপাশি চাচ্ছে আরামদায়ক পোশাক। তাই তো এবার খুব আঁটসাঁট কিছু নয়, বাজার দখল করে আছে বেশ ঢিলাঢালা, স্টাইলিশ ও আরামদায়ক শীতের পোশাক।
শীত মানেই যেহুতু লেয়ারিং ফ্যাশন অর্থাৎ একটার ওপর আরেকটা বা আরও বেশি কাপড় পরে ফ্যাশন তুলে ধরতে পারবেন।
যারা পাশ্চাত্য পোশাক পরে একটুআধটু, তাদের জন্য বাজারে এসেছে পঞ্চ। যারা শাল পরে আরাম পায় না, তারা পঞ্চো পরতে পারে। এটি শাল ও মাফলারের আদলেই তৈরি করা হয়েছে, কিন্তু দেখে মনে হবে স্টাইলিশ টপ।
বেশ ক’বছর ধরেই শালের আদলে তৈরি পঞ্চ শীতের পোশাক হিসেবে জনপ্রিয় হয়ে উঠেছে। এ এমন একটি পোশাক যা শীতের সময় পুরো শরীর ঢেকে রাখবে। আবার দিনের কোনো এক সময় গরম পড়লে খুলে ভাঁজ করে রাখা যাবে। পঞ্চ দেখতে বেশ খোলামেলা, পাঁচ কোনার কাপড়। গলার কাটিং কখনও গোল, কখনও তিনকোণা, কখনও বা চারকোণা, আছে আরও অনেক কাট। আবার অনেক পঞ্চের কাঁধের দু’দিকে দুই টুকরা কাপড় থাকে, যা মাফলারের মতো করে পেঁচিয়ে নেয়া যায়। আদতে শালের মতো হলেও এটি পরা যায় টপসের মতো করেই। কাপড়ের কোনাটি কাঁধের ওপর থেকে দু’পাশে সমান মাপে ঝুলিয়ে জামার ঢঙে বোতাম বা চিকন ফিতা লাগিয়ে পরা যায়। সাধারণত শুধু গলা দিয়ে ঢোকানোর অংশটুকু রেখে চারদিক সেলাই করে দেয়া হয়। শালের মতো নিচের দিকটা খোলা থাকে। অনেকে সেলাইয়ের বদলে সামনে অথবা পাশে বোতাম দিচ্ছেন। আবার সামনের দিকটি খোলা রেখে বড় ঝকমকে একটি ব্রোঞ্চের সাহায্যে আটকে নেয়া যায়। পঞ্চো যেহেতু একটু ফ্যাশননেবল এক্সেসরিজ তাই শাড়ি বা সালোয়ার-কামিজের সঙ্গে বেমানান। সাধারণত জেগিংস, লেগিংস বা স্কিনি জিন্সের ওপর পরতে হয়। স্কার্টও পরা যাবে। ওপরের টপসটি অবশ্যই ফুল হাতার হতে হবে। কারণ পঞ্চে সোয়েটার স্টাইলে হাতা থাকে না। কিন্তু এর গঠনের কারণে পুরো হাত ঢেকে থাকে। এবং ত্রিকোণা কাটিং-এ ঝুলে যায়। তবুও ফুলস্লিভের টপস পরলে হাত ওঠানামা করলেও ঠান্ডা লাগার সম্ভাবনা কম থাকবে। পঞ্চের সঙ্গে পায়ে ব্যালেরিনা, কনভার্স বা স্নিকারস পরতে পারেন।
ডিজাইনঃ বর্তমানে নানা ডিজাইনের পঞ্চ পাওয়া যাচ্ছে। আগে শুধুমাত্র গোল গলার পঞ্চ পাওয়া যেত। কিন্তু বর্তমানে বিভিন্ন ধরণের নেকলাইন যেমন, রাউন্ড, বোট নেক, হল্টার নেট, ক্রাওল নেক, স্কয়ার, ভি-নেক লাইনের পঞ্চো পাওয়া যাচ্ছে। কতগুলোতে সুতো ঝুলানো আবার কোনোটাতে চারপাশ জুড়ে নরম পশম দেওয়া। কোথাও বা হুডি লাগানো আবার কখনও মাফলারের মত দুটো বাড়তি অংশ যোগ করা হয়েছে। ইদানীং আবার পঞ্চোর দু’পাশের কিছু অংশ সেলাই করে স্পিংভের মতো দুটো আলাদা কাফ জুড়ে দেওয়া হচ্ছে। নতুনত্ব আনতে পঞ্চোর সামনের দিকে কেটে স্কার্ফ স্টাইল অথবা চারকোণার বদলে গোল শেপ দেওয়া হচ্ছে। সামনে কাটা পঞ্চোয় জুড়ে দেওয়া হচ্ছে বোটাম, ফিতা বা স্টোনের ব্রোঞ্চ। উল, ক্রচেট, খাদি বা যেকোনো ধরণের কাপড় দিয়ে পঞ্চ তৈরি হয়ে থাকে। দেশি ফ্যাশন হাউসগুলো খাদি, সিল্ক ও জর্জেট কাপড় দিয়ে পঞ্চ তৈরি করছেন। জেন্টল পার্কের তৈরি ডিজাইনগুলো মূলত পাশ্চাত্য কাটের ও স্ট্রিট ওয়ার হিসাবেও মানানসই।
পোশাক ও ছবি : জেন্টল পার্ক

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়