জরায়ুমুখের ক্যান্সার সচেতনতা দিবস আজ

আগের সংবাদ

উৎসবমুখর নারায়ণগঞ্জ : প্রচারণায় এগিয়ে আইভী

পরের সংবাদ

যুক্তরাষ্ট্র : কৃষ্ণাঙ্গ মুসলিমকে হত্যায় ৩ জনের যাবজ্জীবন

প্রকাশিত: জানুয়ারি ৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : যুক্তরাষ্ট্রের দক্ষিণ জর্জিয়ায় কৃষ্ণাঙ্গ যুবক আহমাদ আরবেরিকে (২৫) হত্যার ঘটনায় তিন শ্বেতাঙ্গকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন বিচারক। এর মধ্যে দুজনকে প্যারোলে মুক্তির সম্ভাবনা না রেখে দণ্ড দেয়া হয়েছে। গতকাল শনিবার আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসি ও সিএনএন পৃথক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।
প্রতিবেদনে আরো বলা হয়, সাবেক পুলিশ কর্মকর্তা গ্রেগরি ম্যাকমাইকেল (৬৬), তার ছেলে ট্র্যাভিস (৩৫) এবং তাদের প্রতিবেশী উইলিয়াম ব্রায়ান (৫২) আহমাদ আরবেরিকে তাড়া করে হত্যা করেছেন। এজন্য শুক্রবার (৭ জানুয়ারি) বিচারকদের বেঞ্চ তাদের দোষী সাব্যস্ত করেছে। তবে ৩০ বছর কারাভোগের পর জর্জিয়ার আইনে প্যারোলে মুক্তি পেতে পারেন ব্রায়ান।
রায় ঘোষণার আগে এক মিনিট নীরবতা পালন করেন বিচারক টিমথি ওয়ালমসলি। তিনি বলেন, নিহত কৃষ্ণাঙ্গ যুবকের জন্য কোনো অনুশোচনা বা সমবেদনা দেখাননি ম্যাকমাইকেল। ভিডিওতে ধারণ করা ‘নিষ্ঠুর আচরণ’ ও বার্তার কারণে তাদের কঠোর শাস্তি দেয়া হয়েছে। এছাড়া মাত্র ২০ ফুট দূর থেকে আহমাদ আরবেরিকে গুলি করে হত্যার ঘটনাকে ‘ঠাণ্ডা মাথার খুন’ হিসেবে উল্লেখ করেছেন তিনি।
বিচারক তার বক্তব্য রাখার সময় আহমাদ আরবেরির বাবা-মা কান্নায় ভেঙে পড়েন। এর আগে তার পরিবার জানায়, তাদের জীবনের সুন্দর একটা অধ্যায় যারা শেষ করে দিয়েছে, সেই তিন ব্যক্তির যেন কঠোর শাস্তি হয়।
প্রসঙ্গত, ২০২০ সালের ২৩ ফেব্রুয়ারি জর্জিয়ার ব্রুনসউইক শহরে সকালে হাঁটতে বের হওয়ার সময় আহমেদ আরবেরি খুন হন।
নিরস্ত্র আহমেদ আরবেরিকে তিন শ্বেতাঙ্গ ব্যক্তির হত্যার ভিডিও অনলাইনে ছড়িয়ে গেলে যুক্তরাষ্ট্রজুড়ে সমালোচনার ঝড় ওঠে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়