জরায়ুমুখের ক্যান্সার সচেতনতা দিবস আজ

আগের সংবাদ

উৎসবমুখর নারায়ণগঞ্জ : প্রচারণায় এগিয়ে আইভী

পরের সংবাদ

বিশেষজ্ঞ চিকিৎসকসহ জনবল সংকট : কাক্সিক্ষত সেবা মেলে না শ্রীপুর স্বাস্থ্য কমপ্লেক্সে

প্রকাশিত: জানুয়ারি ৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

শ্রীপুর (মাগুরা) প্রতিনিধি : বিশেষজ্ঞ চিকিৎসক ও বিভিন্ন পদে জনবল সংকট চলছে শ্রীপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে। অত্যাধুনিক মানের নতুন অ্যাম্বুলেন্স থাকলেও নেই গাড়িচালক। অপারেশন থিয়েটার থাকলেও নেই টেকনিশিয়ান। দীর্ঘদিন টেকনিশিয়ানের অভাবে অপারেশন থিয়েটারটি ব্যবহার না করায় নষ্ট হতে চলেছে অপারেশন থিয়েটারের দামী যন্ত্রপাতি। এর ফলে কাক্সিক্ষত স্বাস্থ্যসেবা থেকে বঞ্চিত হচ্ছেন উপজেলার লাখ লাখ মানুষ।
স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা যায়, উপজেলা সদর থেকে প্রায় ৫ কিলোমিটার দূরে দ্বারিয়াপুর গ্রামের প্রাণকেন্দ্রে ১৯৬৮ সালে ৩১ শয্যাবিশিষ্ট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সটি প্রতিষ্ঠিত হয় । ২০১৭ সালে এটি ৫০ শয্যায় উন্নীত হয়। তবে সেটা ‘কাগুজে ৫০ শয্যা’। এই পরিমাণ শয্যার বিপরীতে যেসব আনুষঙ্গিক উপকরণ ও জনবল দরকার এর অল্প পরিমাণ রয়েছে। অধিকাংশই ফাইলবন্দি। সব ধরনের সুযোগ-সুবিধা না থাকায় কাক্সিক্ষত স্বাস্থ্যসেবা থেকে বঞ্চিত হচ্ছেন এলাকার লোকজন। জানা যায়, প্রতিষ্ঠানটিতে ১ জন ইউএইচএন্ডএফপিওসহ চিকিৎসক আছেন ৫ জন। মেডিসিন (সার্জারি) এবং গাইনি বিভাগ পদ শূন্য। আমলসার ও শ্রীকোল ইউনিয়ন কমিউনিটি উপস্বাস্থ্যকেন্দ্র না থাকায় ২ জন উপসহকারী কমিউনিটি মেডিকেল অফিসারকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সংযুক্ত করে তাদের দিয়ে চালানো হচ্ছে চিকিৎসাসেবা। স্বাস্থ্য অধিদপ্তর খুলনা বিভাগীয় ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশনা মোতাবেক ৩ জন উপসহকারী কমিউনিটি মেডিকেল অফিসারকে কুষ্টিয়া হাসপাতালে প্রেষণে নিযুক্ত করা হয়েছে। এখানে চিকিৎসা সংকট থাকা সত্ত্বেও ১ জন চিকিৎসককে মাগুরা বক্ষব্যাধি হাসপাতালে প্রেষণে নিযুক্ত করা হয়েছে। চিকিৎসক ছাড়াও আরো অনেক পদ রয়েছে শূন্য। শূন্যপদের মধ্যে সিনিয়র স্টাফ নার্স ১টি, মিডওয়াইফ ১টি, মেডিকেল টেকনিশিয়ান (ল্যাব) ১টি, মেডিকেল টেকনিশিয়ান (ডেন্টাল) ১টি, মেডিকেল টেকনিশিয়ান (ফার্মাসিস্ট) ২টি, অফিস সহকারী কাম-মুদ্রাক্ষরিক ২টি, ক্যাশিয়ার ১টি, পরিসংখ্যানবিদ ১টি, স্টোর কিপার ১টি, স্বাস্থ্য পরিদর্শক ২টি, সহকারী স্বাস্থ্য পরিদর্শক ১টি, স্বাস্থ্য সহকারী পদ ১১টি, গাড়িচালক ১টি, জুনিয়র মেকানিক ১টি, এমএলএসএস ২টি, ওয়ার্ডবয় ২টি, আয়া পদ ১টি, নিরাপত্তা প্রহরী ২, মালী ১, কুকম্যান ১ ও সুইপার পদ ৪টি। সহকারী ডেন্টাল সার্জন থাকলেও তিনি সপ্তাহে ৩ দিন দায়িত্ব পালন করেন মাগুরায়।
এভাবেই খুঁড়িয়ে খুঁড়িয়ে চলছে শ্রীপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্যসেবা। এককথায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সটি নিজেই এক রোগীতে পরিণত হয়ে পড়েছে।
এ বিষয়ে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. রঈসউজ্জামান বলেন, রোগীদের কিছুটা অভিযোগ থাকলেও জনবল সংকটে যতটুকু সম্ভব সাধ্যমতো ততটুকুই স্বাস্থ্যসেবা দেয়া হচ্ছে। তবে বিশেষজ্ঞ চিকিৎসক সার্জারি এবং গাইনি ও অ্যানেসথেসিয়া ডাক্তার না থাকায় অপারেশন থিয়েটার ব্যবহার করা সম্ভব হচ্ছে না। জেলা সিভিল সার্জন অফিস ও স্বাস্থ্য মন্ত্রণালয়ে শূন্যপদের তালিকা পাঠানো হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়