জরায়ুমুখের ক্যান্সার সচেতনতা দিবস আজ

আগের সংবাদ

উৎসবমুখর নারায়ণগঞ্জ : প্রচারণায় এগিয়ে আইভী

পরের সংবাদ

ফিফা বর্ষসেরার দৌড়ে মেসি নেই রোনালদো

প্রকাশিত: জানুয়ারি ৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ফুটবল বিশ্বের দুই সেরা তারকা ফুটবলার লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনালদো। ক্যারিয়ারের রেকর্ড সপ্তম ব্যালন ডি’অর জয়ী মেসি আছেন ফিফা বর্ষসেরার তালিকায় সেরা তিনে। অন্যদিকে ক্যারিয়ারের অন্তিম মুহূর্তে আর্জেন্টাইন সুপার স্টারের সঙ্গে প্রতিদ্ব›িদ্বতা থেকে পিছিয়ে যাচ্ছেন পর্তুগিজ তারকা। তাকে পেছনে ফেলে ফিফা বর্ষসেরার শেষ তিনে জায়গা করে নিয়েছেন পোলিশ তারকা রবার্ট লেভানদোভস্কি ও মিসরীয় তারকা মোহাম্মদ সালাহ। আগামী ১৭ জানুয়ারি জুরিখে ‘দ্য বেস্ট ফিফা ফুটবল অ্যাওয়ার্ডস’ অনুষ্ঠানে বিজয়ীর নাম ঘোষণা করা হবে।
২০২১ সালের ‘দ্য বেস্ট ফিফা মেনস প্লেয়ার’ নির্বাচনে গত ২২ নভেম্বর ১১ জনের তালিকা প্রকাশ করেছিল ফিফা। ২০২০ সালের ৮ অক্টোবর থেকে ২০২১ সালের ৭ আগস্ট পর্যন্ত সময়ের মধ্যে পারফরম্যান্সের বিচারে ফিফার একটি বিশেষজ্ঞ প্যানেল তালিকাটি তৈরি করেছিল। সেটিই গতকাল তিনজনে নামিয়ে আনল বিশ্ব ফুটবলের নিয়ন্তা সংস্থাটি। ছেলেদের বিভাগে লিওনেল মেসি আর রবার্ট লেভানদোভস্কি যে সেরা তিনে থাকবেন, সেটি নিশ্চিতই ছিল। বর্ষসেরা ফুটবলারের আরেক পুরস্কার ব্যালন ডি’অরেও শেষ পর্যন্ত লড়াইটা হয়েছে এই দুজনের মধ্যে, যে লড়াইয়ে শেষ পর্যন্ত জিতেছেন মেসি। এ দুজনের সঙ্গে সেরা তিনে কে থাকবেন, সেটিই ছিল আগ্রহের ব্যাপার। কিলিয়ান এমবাপ্পে, করিম বেনজেমা, ক্রিশ্চিয়ানো রোনালদো, আর্লিং হরল্যান্ড, জর্জিনহোদের পেছনে ফেলে শেষ পর্যন্ত সেরা তিনে মনোনয়ন পেলেন মোহাম্মদ সালাহ।
এবারের বর্ষসেরা ফুটবলারের একটি পুরস্কার ব্যালন ডি’অর আগেই জিতেছেন মেসি। ফিফার বছর সেরার খেতাবটিও জয়ের দৌড়ে ভালোভাবেই আছেন লিওনেল মেসি। গত মৌসুমের দারুণ পারফরম্যান্সের জন্য গত ২৯ নভেম্বর রবার্ট লেভানদোভস্কি ও জর্জিনহোদের হারিয়ে রেকর্ড সপ্তম ব্যালন ডি’অর জেতেন মেসি। এবার সুযোগ ফিফার পুরস্কারটিও উঁচিয়ে ধরার। সেরার দৌড়ের তালিকায় তিনজন থাকলেও তার পাওয়ার সম্ভাবনাই সবচেয়ে বেশি। বার্সেলোনার হয়ে বিদায়ী মৌসুমটা তেমন ভালো না কাটলেও ব্যক্তিগত নৈপুণ্যে তিনি বরাবরের মতোই ছিলেন উজ্জ্বল। লা লিগায় সর্বোচ্চ ৩০ গোল করে রেকর্ড অষ্টমবারের মতো জেতেন পিচিচি ট্রফি। আর কোপা দেল রের ফাইনালে অ্যাথলেটিক বিলবাওয়ের বিপক্ষে ৪-০ ব্যবধানে জয়ে জোড়া গোল করেন তিনি। জাতীয় দলে মেসি আপন আলোয় উদ্ভাসিত ছিলেন। গত জুলাইয়ে ব্রাজিলকে তাদের মাঠেই হারিয়ে আর্জেন্টিনার কোপা আমেরিকা জয়ে নেতৃত্ব দেন তিনি। আন্তর্জাতিক ফুটবলে দেশের ২৮ বছরের শিরোপা খরা কাটানোর মিশনে চার গোল করে ও পাঁচটি করিয়ে নেতৃত্ব দেন সামনে থেকে। ওই আসরে নেইমারের সঙ্গে যৌথভাবে সেরা খেলোয়াড়ও নির্বাচিত হন ৩৪ বছর বয়সি এই তারকা।

গতবারের ফিফা বর্ষসেরা লেভানদোভস্কির সম্ভাবনাও কোনো অংশে কম নয়। অনেকের চোখে বরং এই পোলিশ তারকাই পুরস্কারটি পাওয়ার আসল দাবিদার। জাতীয় দলের হয়ে তার তেমন কোনো অর্জন না থাকলেও ক্লাবে দুর্দান্ত সময় কাটিয়েছেন তিনি। বায়ার্ন মিউনিখের হয়ে গত মৌসুমে বুন্দেসলিগা জয়ের পথে এক আসরে সর্বোচ্চ গোলের রেকর্ড গড়েন এই স্ট্রাইকার। এক মৌসুমে সবচেয়ে বেশি ৪২ গোলের রেকর্ড। তাছাড়া বিশ্বের দ্বিতীয় সেরা ফুটবলার হিসেবে ক্লাব ও জাতীয় দলের হয়ে এক বছরে সর্বোচ্চ ৬৯ গোল করে যৌথভাবে রোনালদোর পাশে নাম লিখিয়েছেন তিনি। গত বছর ফিফা দ্য বেস্ট জিতেছিলেন লেভানদোভস্কি।
সালাহর সেরা তিনে জায়গা পাওয়াটা অবশ্য কিছুটা অবাক করার। জাতীয় দল কিংবা ক্লাব, গত মৌসুমে কোথাও কোনো শিরোপা জিততে পারেননি তিনি। তবে ২০২০-২১ প্রিমিয়ার লিগে তৃতীয় হওয়া লিভারপুলের সেরা গোলদাতা ছিলেন তিনি। ২২ গোল করার পাশাপাশি সতীর্থদের দিয়ে করান পাঁচটি। লিগের দ্বিতীয় সর্বোচ্চ গোলদাতা ছিলেন তিনি।
এদিকে মেয়েদের বর্ষসেরার লড়াইয়ে তিনজনের সংক্ষিপ্ত তালিকায় আছেন বার্সেলোনার হয়ে গতবারের চ্যাম্পিয়ন্স লিগ ও লা লিগা জয়ী দুই স্প্যানিশ মিডফিল্ডার জেনিফার এরমোসো ও অ্যালেক্সিয়া পুতেলাস এবং চেলসির হয়ে সুপার লিগ ও লিগ কাপ জয়ী অস্ট্রেলিয়ান ফরোয়ার্ড সামান্তা কার।
বিশ্বের সব জাতীয় দলের কোচ ও অধিনায়ক আর ফিফার নির্বাচিত সাংবাদিকের ভোটের পাশাপাশি ফিফার ওয়েবসাইটে নিবন্ধিত সমর্থকদের ভোট মিলিয়ে হবে সেরার নির্বাচন। ১৭ জানুয়ারি জুরিখে ফিফার সদর দপ্তর থেকে সরাসরি সম্প্রচারিত অনুষ্ঠানে জানানো হবে বর্ষসেরার নাম।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়