জরায়ুমুখের ক্যান্সার সচেতনতা দিবস আজ

আগের সংবাদ

উৎসবমুখর নারায়ণগঞ্জ : প্রচারণায় এগিয়ে আইভী

পরের সংবাদ

ঢাবি ভিসির শোক পদার্থবিদ হিরণ¥য় সেন আর নেই

প্রকাশিত: জানুয়ারি ৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

ঢাবি প্রতিনিধি : ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) পদার্থবিজ্ঞান বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক ও আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন পদার্থবিদ অধ্যাপক ড. হিরণ¥য় সেনগুপ্ত রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় গতকাল মৃত্যুবরণ করেন। তার বয়স হয়েছিল ৮৮ বছর। হিরণ¥য় সেনগুপ্তের মৃত্যুতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান গভীর শোক প্রকাশ করেছেন। গতকাল গণমাধ্যমে পাঠানো এক বার্তায় উপাচার্য এই শোক প্রকাশ করেন। তিনি বলেন, অধ্যাপক ড. হিরণ¥য় সেনগুপ্ত ছিলেন অত্যন্ত সৎ, দেশপ্রেমিক, অসাম্প্রদায়িক ও মানবিক মূল্যবোধ সম্পন্ন একজন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন নিউক্লিয়ার পদার্থবিজ্ঞানী। প্রথিতযশা এই শিক্ষক ও গবেষকের অসংখ্য মৌলিক গবেষণা প্রবন্ধ দেশ-বিদেশের বিভিন্ন জার্নালে প্রকাশিত ও সমাদৃত হয়েছেন। তিনি পদার্থবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান, জগন্নাথ হলের প্রাধ্যক্ষসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে অত্যন্ত সততা, দক্ষতা, নিষ্ঠা ও সুনামের সঙ্গে দায়িত্ব পালন করেছেন। সহজ-সরল প্রকৃতির এই গুণী অধ্যাপক বিভাগীয় শিক্ষক-শিক্ষার্থীসহ সবার কাছে অত্যন্ত প্রিয় ছিলেন। শিক্ষা ও গবেষণায় অনন্য অবদানের স্বীকৃতিস্বরূপ তিনি অসংখ্য পুরস্কারে ভূষিত হয়েছেন। পদার্থবিজ্ঞান শিক্ষার প্রসারে বিশেষ করে নিউক্লিয়ার পদার্থবিজ্ঞানের গবেষণায় অসামান্য অবদানের জন্য অধ্যাপক ড. হিরণ¥য় সেনগুপ্ত স্মরণীয় হয়ে থাকবেন।
তিনি ১৯৬৩ সালে লন্ডন বিশ্ববিদ্যালয় থেকে সুপারভাইজার জোসেফ রটব্ল্যাটের অধীনে নিউক্লীয় পদার্থবিজ্ঞানে পিএইচডি ডিগ্রি লাভ করেন। ১৯৭৩-১৯৭৬ সালে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের নিউক্লিয়ার ফিজিক্স ল্যাবরেটরি এবং ১৯৮১-১৮৮২ সালে বার্মিংহাম বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগে পোস্ট ডক্টরাল গবেষণা করেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়