জরায়ুমুখের ক্যান্সার সচেতনতা দিবস আজ

আগের সংবাদ

উৎসবমুখর নারায়ণগঞ্জ : প্রচারণায় এগিয়ে আইভী

পরের সংবাদ

জামালদের নতুন কোচ হাভিয়ের কাবরেরা

প্রকাশিত: জানুয়ারি ৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : নানা জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে জামাল ভূঁইয়াদের জন্য গতকাল নতুন কোচ নিয়োগ দিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। তপু-রানাদের নতুন কোচ স্পেনের হাভিয়ের কাবরেরা। জাতীয় দল ব্যবস্থাপনা কমিটির সভা শেষে গতকাল নতুন কোচের নাম ঘোষণা করেছেন জাতীয় দল ব্যবস্থাপনা কমিটির সভাপতি ও বাফুফে সহসভাপতি কাজী নাবিল আহমেদ। জানা গেছে, হাভিয়েরের সঙ্গে বাফুফের চুক্তি ১১ মাসের। নতুন কোচের অধীনে ইন্দোনেশিয়া গিয়ে দুটি আন্তর্জাতিক প্রীতি ম্যাচ খেলবে বাংলাদেশ। স্বাগতিক ইন্দোনেশিয়ার বিপক্ষে ম্যাচ দুটি অনুষ্ঠিত হবে ২৪ ও ২৭ জানুয়ারি। এই ম্যাচ দুটি সামনে রেখে ১৫ বা ১৬ জানুয়ারি ঢাকায় আসবেন বাংলাদেশ দলের নতুন কোচ হাভিয়ের।
এদিকে জেমি ডেকে দায়িত্ব থেকে সরিয়ে দেয়ার পর শূন্য ছিল বাংলাদেশ ফুটবল দলের হেড কোচের পদ। ইংলিশ কোচের সঙ্গে বাফুফের ২০২২ সালের আগস্ট পর্যন্ত চুক্তি ছিল। কিন্তু গত ডিসেম্বর থেকে সমঝোতার ভিত্তিতে তাকে বাদ দেয় দেশের ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা। সেই সময় জেমি চলে যাওয়ার পর বাংলাদেশের অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে কাজ করেছেন বসুন্ধরা কিংসের অস্কার ব্রুজন ও আবাহনী লিমিটেডের মারিও লেমোস। তারা দুজনেই নিজেদের প্রমাণ করতে ব্যর্থ হয়েছেন। মালদ্বীপে সাফ চ্যাম্পিয়নশিপে ভালো খেলেও ব্রুজনের অধীনে ফাইনালে উঠতে পারেনি জামালরা। এছাড়া শ্রীলঙ্কায় চার জাতির টুর্নামেন্টে রাউন্ড রবিন লিগে এক ম্যাচ ড্র ও এক ম্যাচ জিতে আশা জুগিয়েছিল মারিও লেমোসের শিষ্যরা।
কিন্তু এই টুর্নামেন্টে শেষ ম্যাচে স্বাগতিক শ্রীলঙ্কার বিপক্ষে ২-১ গোলে হেরে আসর থেকে বিদায় নেয় লাল-সবুজের প্রতিনিধিরা। তবে যাইহোক নতুন স্প্যানিশ কোচ হাভিয়ের কতটা সফল হতে পারেন এটাই এখন দেখার বিষয়। তাছাড়া বাংলাদেশের মধ্যে দিয়ে প্রথম কোনো জাতীয় দলের কোচ হতে যাওয়া হাভিয়েরের বয়স ৩৭। স্প্যানিশ ক্লাব বার্সেলোনার একাডেমির সাবেক এই কোচ সাম্প্রতিক সময়ে দায়িত্ব পালন করেন আরেক স্প্যানিশ ক্লাব দেপোর্তিভো আলাভেসের যুব এলিট একাডেমির। এছাড়া দুই বছরের অধিক সময় ধরে তিনি লা লিগার টেকনিক্যাল ডিরেক্টর পদেও দায়িত্বরত ছিলেন। সে সময় লা লিগার স্কুল ফুটবল কার্যক্রমের অংশ হিসেবে ভারতের বিভিন্ন স্কুলের হাজার হাজার শিক্ষার্থীর মাঝে ফুটবলীয় জ্ঞান ছড়িয়ে দিয়েছেন তিনি। এর আগে ২০১৩ থেকে ২০১৫ সাল পর্যন্ত ভারতীয় ক্লাব স্পোর্টিং গোয়ার মূল দলের সহকারী কোচের দায়িত্বে ছিলেন হাভিয়ের। পাশাপাশি টেকনিক্যাল ডিরেক্টর হিসেবে ক্লাবটির একাডেমির বিভিন্ন বয়সভিত্তিক দলের খেলোয়াড়দের ফুটবলীয় দীক্ষা দিয়েছেন তিনি। কোচিংয়ের পাশাপাশি জনপ্রিয় ওয়েবসাইট ‘ওপ্টা স্পোর্টস’-এর বিশেষজ্ঞ এনালিস্ট হিসেবে কাজ করেছেন টানা ছয় বছর। ফুটবলের পাশাপাশি বিজ্ঞাপন ও বিপণন বিষয়ের ওপর ব্যাচেলর ডিগ্রি রয়েছে হাভিয়ের।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়